সোমবার, ১ জুলাই, ২০২৪ ০০:০০ টা
ক্যাবের নাগরিক সংলাপ

ভুলনীতির কারণে দেশের বিদ্যুৎ-জ্বালানি খাত কাদায় পড়েছে

নিজস্ব প্রতিবেদক

ভুলনীতির কারণে দেশের বিদ্যুৎ-জ্বালানি খাত কাদায় পড়েছে। এখন প্রথম কাজ হবে এখান থেকে বের হয়ে আসা। গতকাল রাজধানীর সিরডাপ মিলনায়তনে জ্বালানি অধিকার সংরক্ষণে জ্বালানি সুবিচার প্রতিষ্ঠায় কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) প্রস্তাবিত এক সংলাপে জ্বালানি বিশেষজ্ঞরা এ কথা বলেন। ক্যাব সভাপতি গোলাম রহমান বলেন, জ্বালানিকে আমি অনেকটা মানবদেহে রক্তসঞ্চালন প্রক্রিয়া হিসেবে দেখি। জ্বালানি সরবরাহ নিশ্চিত করা না গেলে কাক্সিক্ষত উন্নয়ন সম্ভব নয়। তিনি বলেন, সরকারের কিছু পদক্ষেপ জনমানুষের কল্যাণে হচ্ছে না বলে আমাদের ধারণা। সরকার কী কারণে বিইআরসিকে অকার্যকর করল, আমার বোধগম্য হয় না। আমরা আশা করি সরকার এই পথ থেকে সরে আসবে। জ্বালানি মিক্সের সঙ্গে পরিবেশের যোগাযোগ রয়েছে। পরিবেশ যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেদিকে নজর রাখতে হবে। জ্বালানি বিশেষজ্ঞ ড. বদরুল ইমাম বলেন, এলএনজি আমদানি জাস্টিফাই করার জন্য অনেক চেষ্টা হচ্ছে। কিন্তু এটা জাস্টিফাই করা যায় না। দেশের আর্থিক চাপের কারণ হয়ে দাঁড়িয়েছে এলএনজি। বিশাল আকারে প্রাকৃতিক গ্যাসের অনুসন্ধান করা গেলে বিশাল মজুদ পাওয়া সম্ভব। আমাদের অনুসন্ধান অপরিপক্ব ও অসম্পূর্ণ রয়েছে। জ্বালানি বিশেষজ্ঞ ড. ইজাজ হোসেন বলেন, আমাদের বিদ্যুৎ-জ্বালানি খাত কাদায় পড়েছে। প্রথম জিনিসটা হবে বের হয়ে আসা। সাংঘাতিক রকমের সমস্যা হচ্ছে। ভুলগুলোর কারণে আজকের এই সংকট। সেগুলো চিহ্নিত করা জরুরি।

কয়েক বছর ধরে অনুসন্ধানে বড় রকমের অবহেলা করা হয়েছে। ১০০ কূপ খনন করতে চায় সরকার কিন্তু বাজেটে বরাদ্দ কোথায়, সরকারের নিজস্ব অর্থায়নে কাজগুলো যেখানে করা দরকার তা করা হচ্ছে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম এম আকাশ বলেন, বিএনপি সরকারের সময় অভিযোগ তুলতাম খাম্বা আছে, বিদ্যুৎ নেই। এখন বিদ্যুতের কারখানা আছে, সঞ্চালন লাইন নেই, বিদ্যুৎ নেই, সমন্বয়হীনতা রয়েছে। বিদ্যুৎ উৎপাদন ছাড়াই সামিট গ্রুপ ক্যাপাসিটি চার্জ নিয়ে যাচ্ছে।

ক্যাবের আইন উপদেষ্টা ব্যারিস্টার জ্যোতিময় বড়ুয়া বলেন, যদি নির্বাহী আদেশে বিদ্যুৎ জ্বালানির দাম নির্ধারণ করা হয় তাহলে বিইআরসি রাখার দরকার কী!

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ক্যাবের সিনিয়র সহসভাপতি ও এর জ্বালানি উপদেষ্টা ড. শামসুল আলম। অন্যদের মধ্যে আরও বক্তব্য দেন স্থপতি ইকবাল হাবিব, অধ্যাপক মোহাম্মদ তানজীমউদ্দিন খান প্রমুখ।

সর্বশেষ খবর