মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪ ০০:০০ টা
দুই গৃহপরিচারকের সাজা

মাদক মামলায় খালাস আজিজ মোহাম্মদ ভাই

নিজস্ব প্রতিবেদক

অভিযোগ প্রমাণিত না হওয়ায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের করা মামলায় চলচ্চিত্র প্রযোজক ও ব্যবসায়ী আজিজ মোহাম্মদ ভাইকে খালাস দিয়েছেন আদালত। অন্যদিকে অভিযোগ প্রমাণিত হওয়ায় নবীন মণ্ডল ও পারভেজ নামে দুই আসামির ১৫ বছরের সশ্রম কারাদণ্ড দেন বিচারক। দণ্ডপ্রাপ্ত দুজন আজিজ মোহাম্মদ ভাইয়ের গুলশানের বাসা দেখাশোনা করতেন। ঢাকার দ্বিতীয় যুগ্ম মহানগর দায়রা জজ আদালতের বিচারক তসরুজ্জামান এ রায় ঘোষণা করেন। গতকাল সংশ্লিষ্ট আদালতের পেশকার তানভীর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, গত ১৩ জুন আদালত এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় নবীন মণ্ডল ও পারভেজ পলাতক থাকায় তাদের বিরুদ্ধে সাজা পরোয়ানাসহ গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত।

মামলার সূত্রে জানা যায়, ২০১৯ সালের ২৭ অক্টোবর গোপন সংবাদের ভিত্তিতে রাজধানীর গুলশানে আজিজ মোহাম্মদ ভাইয়ের দুটি বাসায় অভিযান চালায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর। অভিযানে বিপুল পরিমাণ দেশি-বিদেশি মদসহ নবীন মণ্ডল ও পারভেজ নামের দুজনকে গ্রেফতার করা হয়। তখন তাদের হেফাজত থেকে আনুমানিক ২০ লাখ টাকার মদ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের পরিদর্শক এস এম সামসুল কবীর বাদী হয়ে গুলশান থানায় একটি মামলা করেন। মামলাটির তদন্ত শেষে ২০২৩ সালের ১২ নভেম্বর চলচ্চিত্র প্রযোজক ও ব্যবসায়ী আজিজ মোহাম্মদ ভাইসহ তিনজনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের পরিদর্শক মোহাম্মদ মিজানুর রহমান। অভিযোগপত্রের অন্য দুই আসামি ছিলেন- নবীন মণ্ডল ও পারভেজ। এরপর চলতি বছরের ১৩ মে অভিযোগ গঠনের মাধ্যমে মামলার বিচার শুরু করেন আদালত।

অভিযোগপত্রে তদন্ত কর্মকর্তা উল্লেখ করেন, মাদক উদ্ধার হওয়া ফ্ল্যাট দুটির মালিকের অনুপস্থিতিতে আসামি নবীন মণ্ডল ও পারভেজ দেখাশোনা করতেন। বেশির ভাগ সময় ফ্ল্যাটগুলো তালাবদ্ধ থাকত। মাঝে মাঝে নবীন মণ্ডল ও পারভেজ বিভিন্ন লোকজন নিয়ে ওই ফ্ল্যাটে যেতেন। অভিযোগপত্রে আরও বলা হয়, আসামিদের জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে তারা মামলার ঘটনার সঙ্গে সম্পৃক্ততার কথা স্বীকার করেন। তারা এটাও জানান, ফ্ল্যাটের মালিক মাদক কারবারের বিষয়ে অবগত আছেন। এরপর তদন্ত কর্মকর্তা মদ উদ্ধার হওয়া ফ্ল্যাট দুটির মালিকানা সম্পর্কে জানার জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশন বরাবর চিঠি দেয়। চিঠির জবাবে সিটি করপোরেশন একটি প্রতিবেদন দেয়। প্রাপ্ত প্রতিবেদন থেকে জানা যায়, ফ্ল্যাট দুটির মালিক আজিজ মোহাম্মদ ভাই।

উল্লেখ্য, গত ৯ মে নব্বইয়ের দশকের জনপ্রিয় চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলায় ব্যবসায়ী আজিজ মোহাম্মদ ভাইসহ তিনজনের যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-২ এর বিচারক অরুণাভ চক্রবর্তী। দণ্ডপ্রাপ্ত অন্য দুই আসামি হলেন ট্রাম্পস ক্লাবের মালিক আফাকুল ইসলাম ওরফে বান্টি ইসলাম ও আদনান সিদ্দিকী। যাবজ্জীবন কারাদণ্ডের পাশাপাশি তাদের ২ লাখ টাকা অর্থদণ্ডের আদেশ দেন ট্রাইব্যুনাল। অনাদায়ে আরও এক মাসের কারাভোগ করতে হবে। তবে এ মামলায় অভিযোগ প্রমাণিত না হওয়ায় শীর্ষ সন্ত্রাসী সানজিদুল ইসলাম ইমনসহ ছয়জনকে খালাস দেন আদালত।

সর্বশেষ খবর