মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪ ০০:০০ টা

দু-এক দিনেই লোডশেডিং দূর : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দু-এক দিনের মধ্যেই লোডশেডিং দূর হয়ে যাবে। আদানির একটি ইউনিট উৎপাদনে এসেছে, আরেকটিও কাল-পরশু উৎপাদনে আসবে। আর গ্যাসের সংকট ১৫ জুলাই নাগাদ দূর হয়ে যাবে। গতকাল সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন প্রতিমন্ত্রী। প্রতিমন্ত্রী বলেন, নিয়মিত রক্ষণাবেক্ষণে ছিল আদানির একটি ইউনিট। সেটিও কাল-পরশুর মধ্যে উৎপাদনে আসবে। আর যে ইউনিটটির টেকনিক্যাল সমস্যার কারণে বন্ধ হয়েছিল, সেটি ইতোমধ্যে উৎপাদনে এসেছে। পায়রা বিদ্যুৎ কেন্দ্রের একটি ইউনিট নিয়মিত রক্ষণাবেক্ষণে রয়েছে। সেটিও শিগগিরই উৎপাদনে আসবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, একটি ভাসমান এলএনজি টার্মিনাল বন্ধ থাকায় গ্যাস সরবরাহ কমে গেছে। ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত সামিটের ভাসমান এলএনজি টার্মিনালটি ১৫ জুলাই নাগাদ অপারেশনে আসবে। তখন গ্যাস সংকট দূর হয়ে যাবে।

ঈদের পর দেশের তাপমাত্রা বেড়ে যাওয়ার সঙ্গে বিদ্যুতের সমস্যা বেড়ে যায়। ওই সময় নিয়মিত রক্ষণাবেক্ষণে থাকা কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের দুটি ইউনিটের পাশাপাশি আদানি গ্রুপের একটি ইউনিটে ত্রুটির কারণে বন্ধ হলে সংকট চরম আকার ধারণ করে।

সর্বশেষ খবর