সোমবার, ২২ জুলাই, ২০২৪ ০০:০০ টা

১০০ টাকায়ও মিলছে না এক কেজি সবজি

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

কোটা সংস্কার আন্দোলনের প্রভাবে বগুড়ায় লাফিয়ে লাফিয়ে বেড়েছে সবজির দাম। বগুড়ার বাজারে ১০০ টাকায়ও মিলছে না এক কেজি সবজি। বিক্রেতারা বলছেন, বাজারে আমদানি কম থাকায় কমছে না সবজির দাম। এদিকে পণ্যবাহী ট্রাক বন্ধ থাকায় বাজারগুলোতে ঠিকভাবে পৌঁছানো যাচ্ছে না সবজি। ফলে প্রতিটি সবজির দাম লাগামহীনভাবে বৃদ্ধি পেয়েছে। এতে বিপাকে পড়েছেন খেটে খাওয়া ও নিম্ন আয়ের মানুষরা।

গতকাল দুপুুরে বগুড়ার রাজাবাজার, ফতেহ আলী, কলোনি, খান্দার, গোদারপাড়া ও বকশি বাজার ঘুরে দেখা যায়-  প্রতিটি সবজি ১০০ টাকার ওপরে বিক্রি হচ্ছে। কোটা সংস্কার আন্দোলনের কারণে সব ধরনের যান চলাচল বন্ধ থাকায় এর প্রভাব পড়েছে খুচরা ও পাইকারি বাজারে। সময়মতো সবজি বাজারে সরবরাহ না করতে পারায় আগের চেয়ে আমদানি কমেছে। এতে বাজারগুলোতে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হয়েছে। বিপাকে পড়েছে খেটে খাওয়া ও নিম্ন আয়ের মানুষরা।  বাজারে কাঁচা মরিচ ২৭০ থেকে ২৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। ফুলকপি ১৪০ টাকা, করলা ১০০ টাকা, বেগুন ১০০ থেকে ১২০ টাকা, বরবটি ৮০ থেকে ১০০ টাকা, পিঁয়াজ ১১০ টাকা, রসুন ২৪০ টাকা, আদা ২৮০ টাকা, শসা ৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এ ছাড়া লাউ ৮০ টাকা থেকে ১০০ টাকা প্রতি পিস বিক্রি করতে দেখা যায়।  বগুড়া শহরের কলোনি বাজারের সবজি বিক্রেতা মামুন প্রামাণিক জানান, দুই থেকে তিন দিন আগে সবজির দাম আরও বেশি ছিল।

কোটা সংস্কার আন্দোলনসহ বিভিন্ন কারণে সবজির দাম বেড়েছে। পাইকারি বাজারে দাম বেশি হওয়ায় আমাদেরও বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

বাজারে সবজি কিনতে আসা জাহিদুল ইসলাম জানান, প্রতিটি সবজির দাম ১০০ টাকার ওপরে। আমাদের মতো নিম্ন আয়ের মানুষের পক্ষে এত দাম দিয়ে সবজি কেনা সম্ভব নয়। আন্দোলনের কারণে কয়েক দিন হলে উপার্জন বন্ধ। এরপর আবার বাজারে সব ধরনের জিনিসের দাম লাগামহীন। 

সর্বশেষ খবর