বৃহস্পতিবার, ১ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

ডলার লেনদেনের তথ্য ৮ ঘণ্টার মধ্যে জমার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

বৈদেশিক মুদ্রার সঠিক লেনদেনের তথ্য আট কর্মঘণ্টার মধ্যে ড্যাশবোর্ডে জমা দিতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকগুলোর কাছে পাঠানো বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়, ড্যাশবোর্ডে বৈদেশিক মুদ্রার লেনদেনের তথ্য জমা দেওয়ার ক্ষেত্রে কিছু ব্যাংক বিলম্বে দিচ্ছে, আবার কিছু ব্যাংক ভুল তথ্য দিচ্ছে। এতে লেনদেন ভারসাম্যের হিসাব, মুদ্রানীতি প্রণয়ন ও তা বাস্তবায়নে সমস্যায় পড়ছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে আমদানি ও রপ্তানির ঋণপত্রে বৈদেশিক মুদ্রায় যে কোনো মূল্য পরিশোধ ও প্রাপ্তির আট কর্মঘণ্টার মধ্যে ড্যাশবোর্ডে তথ্য দিতে হবে।

সঠিক ও পূর্ণাঙ্গ তথ্য ড্যাশবোর্ডে প্রদান করতে হবে। এ ছাড়া ড্যাশবোর্ডে রিপোর্টিং তদারকির জন্য ব্যাংকের প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের মাধ্যমে কার্যকর তদারকি ব্যবস্থা করতে হবে।

বিধি অনুযায়ী ব্যাংকগুলোর বৈদেশিক মুদ্রা লেনদেনের তথ্য নিয়মিত ভিত্তিতে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার ড্যাশবোর্ডে জমা দিতে হয়। কিন্তু অনেক ব্যাংকই তা মানছে না বলে অভিযোগ রয়েছে। জানা যায়, ড্যাশবোর্ডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংক বৈদেশিক মুদ্রার হালনাগাদ তথ্য পেয়ে থাকে। ব্যাংকগুলো নিজেরাই ড্যাশবোর্ডে তথ্য জমা দিতে পারে। কোনো প্রতিষ্ঠানের রপ্তানি আয় বিদেশে আটকে থাকলে বাংলাদেশ ব্যাংক ড্যাশবোর্ডের মাধ্যমে ওই প্রতিষ্ঠানের ঋণপত্রে খোলা বন্ধ করে দিতে পারে। তবে কিছু ব্যাংকের অসহযোগিতার কারণে ড্যাশবোর্ডের মাধ্যমে পুরো চিত্র মিলছে না বলে জানিয়েছেন ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সর্বশেষ খবর