মঙ্গলবার, ৬ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

জনসমুদ্র ঢাকার রাজপথ

নিজস্ব প্রতিবেদক

এ যেন মহাসমুদ্র। জনতার ঢল। আবাল বৃদ্ধ বনিতা সবাই ছুটে এসেছেন ঢাকার রাজপথে। এমন দৃশ্য কেই কখনো দেখেনি। জাতীয় পতাকা মাথায় বেঁধে রাস্তায় নেমেছে জনতা। ঘর ছেড়ে বেড়িয়ে এসেছেন ঢাকার রাজপথে। এত মানুষ ঢাকাবাসী কখনো দেখেনি। সবার চোখ রাজপথে। সেনাবাহিনী দায়িত্ব নিচ্ছে, সকাল থেকে এমন খবরের পরই বাঁধ ভাঙা জোয়ারের মতো রাজপথ হয়ে উঠে কানায় কানায় পূর্ণ। গণভবন এবং প্রধানমন্ত্রী কার্যালয়ের দিকে যাচ্ছিল তারা।

বিকাল ৩টা। রাজধানীর ফার্মগেট থেকে বাংলামোটর মোড় হয়ে শাহবাগ। রীতিমতো জনসমুদ্রে পরিণত। টানা ৪৫ মিনিট এমন মিছিল যাচ্ছিল গণভবনের দিকে।

বাংলামোটর ফুটপাথের চায়ের দোকানদার হোসেন মিয়া এ প্রতিবেদককের বলেন, গত ১৭ বছর ধরে ফুটপাথে দোকান করছি। এত মানুষ জীবনে দেখিনি।

টঙ্গী থেকে পায়ে হেঁটেই শাহবাগে এসেছিলেন সাইফুল ইসলাম। বলছিলেন, বিবেকের তাড়নায় চলে এসেছি। সরকারি চাকরি করি। তার পরও নিজেকে আর ধরে রাখতে পরিনি। পরিবারের কাছ থেকে বিদায় নিয়ে এসেছি। মাকে বলে এসেছি যদি ফিরতে না পারি তাহলে যেন আমার সন্তানদের দেখে রাখে।

বিকেল সাড়ে পাঁচটা বাংলামোটর মোড়েই এ প্রতিবেদকের সঙ্গে কথা হয় শাহজাহানপুরের বাসিন্দা সুমন আলমের। তার হাতে একটি চেয়ার এবং একটি ইলেকট্রিক কেটলি। বলেছেন, গণভবন থেকে এটা নিয়ে এসেছি। ঘরে সাজিয়ে রাখব। এটা ব্যবহার করত শেখ হাসিনা।

তার পাশেই শামীম আহসান নামের এক যুবক। তার হাতে ছিল একটি চেয়ার। গালি উচ্চারণ করে বলেছেন, এ চেয়ারটি নিয়ে এসেছি গণভবন থেকে। বাসায় সাজিয়ে রাখব। ওই মিছিলেই থাকাই কয়েকজন শামীমের কাছ থেকেই এ চেয়ার নিলামে করে কিনে নিতে চাচ্ছিলেন। তবে বারবার অস্বীকার করছিলেন শামীম। বলছিলেন, ভাইয়েরা এ চেয়ার আমি আমার বাসায় স্বৈরাচারের কালো অধ্যায়ের চিহ্ন হিসেবে রেখে দিতে চাই।

 

 

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর