শুক্রবার, ৯ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

কাজে যোগ দিলেন সেই নির্যাতিত শিক্ষক মোর্শেদ হাসান খান

নিজস্ব প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মার্কেটিং বিভাগে যোগদান করেছেন সেই নির্যাতিত শিক্ষক অধ্যাপক ড. মো. মোর্শেদ হাসান খান। গত বুধবার মামলা নিষ্পত্তির রায়ের কপি সংযুক্ত করে ঢাবি উপাচার্য বরাবর কাজে যোগদানের আবেদন করেন তিনি।

জানা যায়, ২০১৮ সালের ২৬ মার্চ একটি জাতীয় দৈনিকের স্বাধীনতা দিবস সংখ্যায় বিশ্ববিদ্যালয়ের বিএনপি-জামায়াতপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দলের যুগ্ম-আহ্বায়ক মোর্শেদ হাসান খান ‘জ্যোতির্ময় জিয়া’ শিরোনামে একটি নিবন্ধ লেখেন। সেখানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবমাননা এবং মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির অভিযোগ এনে পরদিন বিক্ষোভ করেন ছাত্রলীগের নেতা-কর্মীরা। পরে ২ এপ্রিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অধ্যাপক মোর্শেদ হাসান খানকে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ও প্রশাসনিক সব কার্যক্রম থেকে সাময়িক অব্যাহতি দেয়। এ ছাড়া উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে। ২০২০ সালের ৯ সেপ্টেম্বর অধ্যাপক মোর্শেদ হাসান খানকে চাকরি থেকে অব্যাহতি দেয় ঢাকা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট।

পরে তিনি আদালতের দ্বারস্থ হন এবং তাঁকে চাকরি থেকে অপসারণের আদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাই কোর্ট। তাঁর আবেদনপত্রসূত্রে জানা যায়, এ নিয়ে আইনি লড়াইয়ে গেলে গত বছরের ১৪ ডিসেম্বর মামলা নিষ্পত্তি হয়। রায়ের পরিপ্রেক্ষিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর মার্কেটিং বিভাগে যোগদানের আবেদন করেছেন অধ্যাপক ড. মো. মোর্শেদ হাসান খান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর