সোমবার, ১২ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

কারা মহাপরিদর্শকের দায়িত্বে ব্রিগেডিয়ার জেনারেল মোতাহের

নিজস্ব প্রতিবেদক

অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে পরিবর্তন আনা হচ্ছে। এরই ধারাবাহিকতায় কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান বিকেএসপির ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ মোহাম্মদ মোতাহের হোসেনকে। তিনি ব্রিগেডিয়ার জেনারেল এ এস এম আনিসুল হকের স্থলাভিষিক্ত হবেন। গত বৃহস্পতিবার জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ মো. মোতাহের হোসেন সেনাবাহিনীতে প্রত্যাবর্তনপূর্বক আইজি প্রিজন হিসেবে পুনরায় প্রেষণে যোগদান করবেন। বর্তমান আইজি প্রিজন ব্রিগেডিয়ার জেনারেল এ এস এম আনিসুল হককে সেনাসদরের এমএন্ডকিউ পরিদপ্তরে সংযুক্ত করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, আইজি প্রিজন হিসেবে নিয়োগ পাওয়া ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ মো. মোতাহের হোসেন গত বছরের ৩১ ডিসেম্বর বিকেএসপির ২১তম মহাপরিচালক হিসেবে দায়িত্বভার নিয়েছিলেন। তিনি ১৯৯৪ সালের ১৯ ডিসেম্বর ৩১তম বিএমএ লং কোর্সে বংলাদেশ সেনাবাহিনীতে পদাতিক কোর এ কমিশন লাভ করেন।

বাংলাদেশ সেনাবাহিনীর একজন চৌকশ কর্মকর্তা হিসেবে তিনি অসামান্য পেশাদারিত্ব ও দক্ষতার সঙ্গে বিভিন্ন কমান্ড, স্টাফ ও ইন্সট্রাকশনাল অ্যাপয়েন্টমেন্টে দায়িত্ব পালন করেন। তিনি বংলাদেশ মিলিটারি একাডেমি (বিএমএ), বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশনস ট্রেনিং (বিপসট) এবং স্পেশাল সিকিউরিটি ফোর্সেও (এসএসএফ) দায়িত্ব পালন করেছেন।

ব্রিগেডিয়ার জেনারেল মোতাহের শান্তিরক্ষা কার্যক্রমে কন্টিনজেন্ট কমান্ডার হিসেবে বাংলাদেশ ব্যাটালিয়নকেও নেতৃত্ব দিয়েছেন। এ ছাড়া জাতিসংঘের সামরিক পর্যবেক্ষক এবং ইউএনএমআইএল-এ ফোর্স হেড কোয়ার্টার্স অপারেশনাল স্টাফ হিসেবেও দায়িত্ব পালন করেন। মেধাবী এই সামরিক অফিসার বাংলাদেশ মিলিটারি একাডেমি হতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রথম শ্রেণিতে বিএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে এমআইএসটি হতে এমবিএ এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) থেকে ২০০৯ এবং ২০২৩ সালে যথাক্রমে মাস্টার্স ইন মিলিটারি সায়েন্স এবং মাস্টার্স ইন সোশ্যাল সায়েন্স ডিগ্রি লাভ করেন।

সর্বশেষ খবর