বুধবার, ১৪ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

স্বাস্থ্যের ডিজির অপসারণ দাবিতে অধিদপ্তর ঘেরাও

নিজস্ব প্রতিবেদক

মহাপরিচালকসহ দুর্নীতিবাজ কর্মকর্তাদের অপসারণ এবং অবৈধ নিয়োগ, পদোন্নতি বন্ধের দাবিতে গতকাল রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তর ঘেরাও কর্মসূচি পালন করা হয়েছে। বিভিন্ন হাসপাতাল-স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে কর্মরত স্বাস্থ্য ক্যাডারের কর্মকর্তারা এই কর্মসূচিতে অংশ নেন। দ্রুততম সময়ে তাদের দাবি মেনে না নিলে বৃহত্তর কর্মসূচিতে যাওয়ার হুমকিও দিয়েছেন তারা।

চিকিৎসকদের দাবি, গত ১৫ বছরের শাসনামলে স্বাস্থ্য অধিদপ্তরে সীমাহীন অনিয়ম দুর্নীতি হয়েছে। কোটি কোটি টাকার বিনিময়ে কর্মকর্তারা বিক্রি হয়ে অবৈধ নিয়োগ-পদোন্নতি দিয়েছেন। তাই বর্তমান মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলমসহ সব দুর্নীতিবাজ কর্মকর্তাকে অপসারণ দাবি করেন তারা।

বিসিএস স্বাস্থ্য ক্যাডার অ্যাসোসিয়েশনের সদস্যসচিব ডা. উম্মে তানিয়া নাসরিন বলেন, এডহক কর্মকর্তাদের এডহক সার্ভিসে অবৈধ স্থায়ীকরণ বাতিলসহ এত দিন আমরা ৬ দফা দাবিতে আন্দোলন করে এলেও এখন আমাদের দফা দুটি। তিনি আরও বলেন, আজ পর্যন্ত সহস্রাধিক অবৈধ পদোন্নতি, জনপ্রশাসনের নির্দেশনা অমান্য করে প্রায় পাঁচ শতাধিক অবৈধ পদায়নসহ স্বাস্থ্য অধিদপ্তরে অনিয়ম-দুর্নীতি চরম আকার ধারণ করেছে। আমরা দেখেছি, একদল চাকরিজীবী যারা তাদেরই নিয়োগবিধির শর্ত পরীক্ষা ও প্রশিক্ষণ গ্রহণ না করে স্থায়ী হয়েছিল অর্থাৎ তারা প্রথমবার প্রমার্জনা পেয়েছেন, যারা তাদের সমগ্র চাকরিজীবনে কখনো কোনো পরীক্ষা বা প্রশিক্ষণ নেয়নি, যারা বিসিএস অনুত্তীর্ণ হয়েও ক্যাডার হয়েছেন। এগুলো আমাদের স্বাস্থ্য ক্যাডারের সঙ্গে চরমতম অন্যায়। এই অন্যায় ও জুলুম আমরা মানি না, মানব না।

সর্বশেষ খবর