শুক্রবার, ১৬ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

আন্তনগর ট্রেন চলাচল শুরু

নিজস্ব প্রতিবেদক

২৭ দিন পর গতকাল দেশে আন্তনগর ট্রেন চলাচল শুরু হয়েছে। এর মধ্যদিয়ে পুরোদমে শুরু হলো রেলসেবা। গতকাল ভোর থেকে সময়সূচি অনুযায়ী বিভিন্ন স্টেশন থেকে ট্রেনগুলো ছেড়ে গেছে। এর আগে, ১৩ আগস্ট থেকে শুরু হয় মেইল, এক্সপ্রেস, লোকাল ও কমিউটার ট্রেন চলাচল। প্রথমে মালবাহী, পরে লোকাল ও মেইল ট্রেন চালুর মধ্যদিয়ে ধাপে ধাপে ঘুরতে থাকে রেলের চাকা। সবশেষ গতকাল থেকে শুরু হলো আন্তনগর ট্রেন চলাচল। দেশের উদ্ভূত পরিস্থিতিতে বন্ধ করে দেওয়া হয়েছিল রেলসেবা। এর আগে ১২ আগস্ট থেকে মালবাহী ট্রেন চালু হয়। ১৩ আগস্ট থেকে চলাচল শুরু করে মেইল/এক্সপ্রেস/লোকাল/কমিউটার ট্রেন। আর গতকাল থেকে আন্তনগর ট্রেন চলাচল শুরু হয়। আন্তনগর ট্রেনের টিকিট বিক্রি শুরু হয় ১২ আগস্ট। কোটা সংস্কার আন্দোলনের মুখে ১৮ জুলাই থেকে দেশের বিভিন্ন জায়গায় ধাপে ধাপে ট্রেন চলাচল বন্ধ হয়। তবে, সরকারের কারফিউ জারির পর ১৯ জুলাই থেকে পুরোপুরি বন্ধ ছিল ট্রেন চলাচল। এর মধ্যে ১-৩ আগস্ট পর্যন্ত সীমিত পরিসরে কমিউটার ট্রেন চলাচল করে।

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম জানান, চট্টগ্রাম রেল স্টেশন থেকে চট্টগ্রাম-চাঁদপুর রুটের সাগরিকা এক্সপ্রেস গতকাল সকাল ৮টায় ছেড়ে যায়। চট্টগ্রাম-ঢাকা রুটের কর্ণফুলী এক্সপ্রেস সকাল ৯টা ৪৫ মিনিটে, মহানগর গোধুলি বিকাল ৩টায়, কক্সবাজার এক্সপ্রেস চট্টগ্রাম থেকে ঢাকার উদ্দেশে বিকাল ৪টায়, ময়মনসিংহগামী নাসিরাবাদ এক্সপ্রেস বিকাল ৪টা ১০ মিনিটে, চট্টগ্রাম থেকে ঢাকাগামী সোনার বাংলা এক্সপ্রেস ৪টা ৪৫ মিনিটে, চট্টগ্রাম-নাজিরহাট লোকাল ট্রেন বিকাল ৫টা ৩০ মিনিটে এবং চাঁদপুর রুটের মেঘনা এক্সপ্রেস সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম স্টেশন ছেড়ে যায়। তাছাড়া শিডিউল মতে, সিলেটগামী উদয়ন এক্সপ্রেস রাত ৯টা ৪৫ মিনিটে, চট্টগ্রাম থেকে ঢাকাগামী পর্যটন এক্সপ্রেস রাত ১১টা ১৫ মিনিটে, ঢাকাগামী তূর্ণা নিশীতা রাত ১১টা ৩০ মিনিটে ও ঢাকাগামী মেইল ট্রেন রাত ১১টা ৪৫ মিনিটে ছেড়ে যায়। চট্টগ্রাম স্টেশন থেকে দুপুর ১২টার দিকে হাটহাজারী ও দোহাজারীর উদ্দেশে দুটি মালবাহী ট্রেন ছেড়ে যায়।

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী জানান, রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে সকালে কোনো আন্তনগর ট্রেন না ছাড়লেও বিকাল ৪টায় ঢাকার উদ্দেশে ছেড়ে গেছে আন্তনগর পদ্মা এক্সপ্রেস এবং রাত ১১.২০ মিনিটে ছেড়ে গেছে আন্তনগর ধূমকেতু।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর