রবিবার, ১৮ আগস্ট, ২০২৪ ০০:০০ টা
কলকাতায় চিকিৎসক হত্যা

প্রতিবাদে বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের মানববন্ধন

প্রতিদিন ডেস্ক

ভারতের পশ্চিমবঙ্গের আরজি কর মেডিকেল কলেজের নারী চিকিৎসক মৌমিতাকে হত্যার প্রতিবাদে বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়া ও হবিগঞ্জে বৈষম্যবিরোধী শিক্ষার্থীরা মানববন্ধন করেছেন। তারা বলেন, আজ আমরা একজন মৌমিতার জন্য দাঁড়িয়েছি। বিশ্বে এমন হাজারো মৌমিতা রয়েছেন- তাদের কর্মস্থলসহ সব জায়গায় নিরাপত্তা চাই আমরা।

হবিগঞ্জ প্রতিনিধি জানান, জেলা শহরের টাউন হল প্রাঙ্গণে প্রতিবাদ সমাবেশে শিক্ষার্থীরা বলেন, আমরা আজকে একজন মৌমিতার জন্য দাঁড়িয়েছি। কিন্তু সারা পৃথিবীতে হাজারো মৌমিতা নির্যাতনের শিকার হচ্ছে। নারীদের কর্মস্থল আজও নিরাপদ নয়। নারীদের জন্য কর্মস্থলসহ রাস্তাঘাট প্রতিটি ক্ষেত্র নিরাপদ করতে হবে। তবেই আমরা পূর্ণ স্বাধীনতার স্বাদ লাভ করতে পারব। তারা আরও বলেন, যতদিন না মৌমিতার খুনিদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা না হবে ততদিন আমরা আন্দোলন চালিয়ে যাব। শিক্ষার্থী মেহরিন আক্তার বলেন, একজন চিকিৎসককে যেভাবে তার কর্মস্থলে হত্যা করা হয়েছে তা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। আমরা হবিগঞ্জের শিক্ষার্থীরা মৌমিতার হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি। তানজিরা আহমেদ নামে আরেক শিক্ষার্থী জানান, আমরা নারীরা কবে পূর্ণ স্বাধীনতা পাব। কবে থেকে আমাদের কর্মস্থলসহ সব জায়গা আমাদের জন্য নিরাপদ হবে। আমরা চাই সুন্দর একটা সমাজে বাঁচতে। আমাদের একটাই দাবি- হত্যাকারীদের যেন দৃষ্টান্তমূলক শান্তি হয়। 

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি জানান, ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাবের সামনে গতকাল দুপুরে মানববন্ধন করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা। এ সময় তারা বলেন, বাংলাদেশে ছাত্র আন্দোলনের সময় প্রতিবেশী দেশ ভারতের শিক্ষার্থীরা আমাদের আন্দোলনে সমর্থন জুগিয়েছিল। তাই নৈতিক ও মানবিক কারণে আমরা তাদের পাশে দাঁড়িয়েছি। এ সময় শিক্ষার্থীরা ভারতে নারী চিকিৎসককে হত্যায় জড়িতদের ফাঁসির দাবি জানান।

সর্বশেষ খবর