সোমবার, ১৯ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

সাত দিনের মধ্যে মেট্রোরেল চালুর চেষ্টা করা হবে

--- সড়ক উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান বলেছেন, সাত দিনের মধ্যেই মেট্রোরেল চালুর চেষ্টা করা হবে। গতকাল দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের পাশাপাশি আরও দুটি মন্ত্রণালয়ের উপদেষ্টাও তিনি।

ফাওজুল কবির খান বলেন, সোমবার মেট্রোর বোর্ড মিটিং আছে। বোর্ডের সদস্য না থাকা, বোর্ডের সভা না হওয়ার জন্য মেট্রো চালু করা যায়নি। সরকার পরিবর্তনজনিত প্রশাসনিক শূন্যতা পূরণ হয়েছে। লাইনগুলো চেক করতে দু-চার দিন লাগবে। আন্দোলনকালে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় ১৮ জুলাই বিকালে বন্ধ হয়ে যায় মেট্রোরেল। সড়ক উপদেষ্টা বলেন, বড় প্রকল্প পরিকল্পনা কমিশনের সিদ্ধান্ত। প্রকল্প নেওয়া হবে সারা দেশের হিসাব করে। সড়ক পরিবহন ও সেতু উপদেষ্টা বলেন, ছাত্ররা রক্ত দিয়েছে নাগরিক হিসেবে সবার অধিকার প্রতিষ্ঠার জন্য, সবক্ষেত্রে সবাইকে সমান সুযোগ করে দেওয়ার জন্য। ছাত্রদের এ রক্তের ঋণ আমাদের পরিশোধ করতে হবে। মন্ত্রণালয় সম্পর্কে সাধারণ মানুষের ধারণা পরিবর্তন করতে হবে। এ জন্য দুর্নীতি রোধ করতে হবে এবং প্রতিষ্ঠানের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

৭১-এর মুক্তিযুদ্ধে শহীদ ও জুলাই মাসে ছাত্র আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ফাওজুল কবির খান বলেন, এ সরকার বানের জলে ভেসে আসা সরকার না। সরকার যে কোনো ধরনের জনকল্যাণমূলক কঠিন সিদ্ধান্ত নিতে পিছ পা হবে না।

বিআরটিএর অবস্থা পরিবর্তনের চেষ্টা করা হচ্ছে জানিয়ে মুহাম্মদ ফাওজুল কবির খান বলেন, বিআরটিএতে ভিন্ন পরিবেশ তৈরি করা হবে। তিন দিনের বেশি লাইসেন্স প্রক্রিয়া বিলম্বিত হতে পারে না। সড়কে কেউ চাঁদাবাজি করলে ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি। এই মতবিনিময় সভায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. এহছানুল হকসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর