মঙ্গলবার, ২০ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

এবি পার্টিকে নিবন্ধন দিতে হাই কোর্টের রায়

নিজস্ব প্রতিবেদক

রাজনৈতিক দল হিসেবে আমার বাংলাদেশ পার্টি-এবি পার্টিকে নিবন্ধন দেওয়ার নির্দেশ দিয়েছেন হাই কোর্ট। এ সংক্রান্ত রুল যথাযথ ঘোষণা করে গতকাল বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ রায় দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ তাজুল ইসলাম। তিনি দলটির যুগ্ম আহ্বায়ক।

২০২৩ সালের ২৪ জুলাই এবি পার্টির নিবন্ধনের আবেদন খারিজ করে নির্বাচন কমিশন একটি চিঠি দেয়। সে চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট করেন দলটির আহ্বায়ক এ এফ এম সোলায়মান চৌধুরী।

 ওই বছরের ৩১ আগস্ট রিটের প্রাথমিক শুনানি নিয়ে হাই কোর্ট এ রুল জারি করেন।

রায়ের পর অ্যাডভোকেট তাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, আদালতের রায়ে এবি পার্টির ন্যায়সংগত অধিকার প্রতিষ্ঠিত হয়েছে এবং নির্বাচন কমিশন যে হঠকারী এবং ন্যায়বিচারের পরিপন্থি কাজ করেছেন তা স্পষ্ট হয়েছে। তাজুল ইসলাম জানান, ২৪ জুলাই চিঠি দিয়ে জানায় ১০৪টি উপজেলার দেওয়া তথ্যের মধ্যে ২৫টি সঠিক। বাকি ৭৯টির শর্ত পালনের তথ্য সঠিক পাওয়া যায়নি। তিনি বলেন, কিন্তু কোন কোন উপজেলার শর্ত পালনের তথ্য ঠিক নেই, তা উল্লেখ করা হয়নি। আমাদের বক্তব্য হলো ১০৪টি উপজেলার সঠিক তথ্য দিয়েছি। এরপরও নিবন্ধন দেয়নি।

রায়ের পর এবি পার্টির সদস্যসচিব মজিবুর রহমান মঞ্জু সাংবাদিকদের বলেন, পদে পদে বাধা দিয়ে নির্বাচন কমিশন আমাদের নিবন্ধন বঞ্চিত করেছিল। এবি পার্টির প্রতি দলান্ধ নির্বাচন কমিশন যে অবিচার করেছে জনগণ তার বিচার করবে।

সর্বশেষ খবর