শিরোনাম
শনিবার, ২৪ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

শেখ হাসিনাসহ সাবেক মন্ত্রী-এমপির বিরুদ্ধে আরও মামলা

প্রতিদিন ডেস্ক

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সাবেক মন্ত্রী-এমপি এবং আওয়ামী লীগ নেতাদের বিরুদ্ধে আরও কয়েকটি মামলা হয়েছে। এর মধ্যে হত্যা ও হত্যাচেষ্টার অভিযোগে গাজীপুরে দুটি এবং ঢাকার সাভারে একটি হত্যা মামলা হয়েছে। এসব মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ আওয়ামী লীগের ৩ শতাধিক নেতাকে আসামি করা হয়।

এ ছাড়া বরিশালে সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম ও সাবেক এমপি পঙ্কজ দেবনাথসহ আওয়ামী লীগের প্রায় ১ হাজার ২০০ নেতা-কর্মীর বিরুদ্ধে দুটি মামলা হয়। এদিকে সিরাজগঞ্জে সাবেক এমপি অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না ও ড. জান্নাত আরা হেনরী এবং সাবেক মন্ত্রী পরিষদ সচিব কবির বিন আনোয়ারের বিরুদ্ধে তিনটি হত্যা মামলা হয়েছে। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্য-

গাজীপুর : সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দলটির ১৭১ নেতা-কর্মীর বিরুদ্ধে গাজীপুরে দুটি মামলা হয়েছে। গাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ জিয়াউল ইসলাম জানান, এলাকায় হকার মো. আরিফ বেপারীকে হত্যার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, গাজীপুর মহানগর আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট আজমত উল্লা খান, গাজীপুর সিটির সাবেক মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলমসহ ১১৫ জনের নামে হত্যা মামলা হয়েছে। মামলায় অজ্ঞাতপরিচয় আরও ৩০০-৩৫০ জনকে আসামি করা হয়।

অন্যদিকে কাশিমপুর থানার ওসি মো. জাহিদুল ইসলাম জানান, হত্যাচেষ্টার অভিযোগে সাবেক মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকসহ ৫৬ জনের নাম উল্লেখ এবং ৩০০ জন অজ্ঞাত আসামির বিরুদ্ধে মামলা করেন লতিফপুর এলাকার মো. সোহেল রানা। মামলায় উল্লেখযোগ্য অন্য আসামিরা হলেন গাজীপুর মহানগর আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট আজমত উল্লা খান, কাশিমপুর থানা আওয়ামী লীগ সভাপতি আনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক মীর আসাদুজ্জামান তুলা প্রমুখ।

সাভার (ঢাকা) : সাভারে আবদুল আহাদ সৈকত নামে এক শিক্ষার্থী নিহতের ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ ১২৬ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। বৃহস্পতিবার গভীর রাতে সাভার মডেল থানায় মামলাটি দায়ের করেন নিহতের বাবা নজরুল ইসলাম। মামলার উল্লেখযোগ্য অন্য আসামিরা হলেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, সাবেক তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত, সাবেক দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, সাভারের সাবেক উপজেলা চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজিব, সাভার পৌরসভার সাবেক মেয়র হাজি আবদুল গনি প্রমুখ।

বরিশাল : বরিশাল মহানগরর বিএনপি কার্যালয়ে হামলা, ভাঙচুর ও লুটের অভিযোগে সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী, সাবেক দুই সিটি মেয়র, জেলা পরিষদের সাবেক চেয়ারম্যানসহ আওয়ামী লীগ এবং অঙ্গসংগঠনের ৪ সহস্রাধিক নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। বৃহস্পতিবার রাতে কোতোয়ালি মডেল থানায় বরিশাল মহানগর বিএনপির আহ্বায়ক মনিরুজ্জামান খান ফারুক বাদী হয়ে মামলাটি করেন।

কোতোয়ালি মডেল থানার পরিদর্শক (তদন্ত) আমানুল্লাহ আল বারী জানান, বিএনপি কার্যালয়ে হামলা, ভাঙচুর মামলার অন্যতম আসামিরা হলেন সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম, বরিশাল সিটির সাবেক মেয়র আবুল খায়ের আবদুল্লাহ খোকন সেরনিয়াবাত ও সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট এ কে এম জাহাঙ্গীর প্রমুখ।

এদিকে দুই বছর আগে ব্যবসাপ্রতিষ্ঠানে হামলা, ভাঙচুর ও লুটের অভিযোগে সাবেক এমপি পঙ্কজ দেবনাথসহ আওয়ামী লীগের ১৬৫ নেতা-কর্মীর বিরুদ্ধে মেহেন্দীগঞ্জ থানায় মামলা হয়েছে। বৃহস্পতিবার রাতে মেহেন্দীগঞ্জ পৌর বিএনপির সদস্যসচিব রিয়াজউদ্দিন চৌধুরী দিনু বাদী হয়ে মামলাটি করেন।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জে যুবদল ও ছাত্রদলের তিন নেতা-কর্মী হত্যায় সাবেক দুই সংসদ সদস্য, মন্ত্রিপরিষদ সচিবসহ জ্ঞাত-অজ্ঞাত প্রায় ৯০০ জনকে আসামি করে তিনটি হত্যা মামলা হয়েছে। বৃহস্পতিবার রাতে নিহতের স্বজনরা বাদী হয়ে সিরাজগঞ্জ সদর থানায় মামলাগুলো করেন। মামলার উল্লেখযোগ্য আসামিরা হলেন সাবেক এমপি অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না ও ড. জান্নাত আরা হেনরী, জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট কে এম হোসেন আলী হাসান, সাধারণ সম্পাদক আবদুস সামাদ তালুকদার, সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান শামীম তালুকদার লাবু, সাবেক উপজেলা চেয়ারম্যান রিয়াজ উদ্দিন, সাবেক পৌর মেয়র সৈয়দ আবদুর রউফ মুক্তা প্রমুখ।

রাজশাহী : বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাকিব আনজুম নিহতের ঘটনায় সদ্য সাবেক রাজশাহীর সাবেক সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকারসহ ৪২ জনের নাম উল্লেখসহ ২০০-৩০০ জন অজ্ঞাত আসামির বিরুদ্ধে বোয়ালিয়া থানায় মামলা হয়েছে। গত রাত সাড়ে ৮টার দিকে মামলাটি করেন নিহতের পিতা মাইনুল হক। মামলায় নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, ছাত্রলীগ এবং যুবলীগের সাবেক ও বর্তমান কমিটির নেতারা আছেন। বোয়ালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাসুদ পারভেজ জানান, সাকিব আনজুমের পিতা সন্ধ্যায় থানায় এজাহার নিয়ে আসেন। তার এজাহারটি মামলা হিসেবে গ্রহণ করা হয়েছে।

সর্বশেষ খবর