সোমবার, ২৬ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

পুঁজিবাজারকে আস্থার জায়গায় নিতে চাই

বিএসইসি চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ বলেছেন, আমাদের পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আস্থার সংকট রয়েছে। আমরা এখন পুঁজিবাজারকে আস্থার জায়গায় নিয়ে যেতে চাই। গতকাল ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) পর্ষদের সঙ্গে সৌজন্য আলাপকালে তিনি এসব কথা বলেন। বৈঠকে বিএসইসির চেয়ারম্যান ছাড়াও কমিশনার মোহসীন চৌধুরী ও ড. এটিএম তারিকুজ্জামান, সিএমজেএফ সভাপতি গোলাম সামদানী, সাধারণ সম্পাদক আবু আলীসহ কার্যনির্বাহী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

বিএসইসি চেয়ারম্যান বলেন, পুঁজিবাজারে পুরোপুরি স্বচ্ছতা ও জবাবদিহি প্রতিষ্ঠার জন্য আগামী চার বছর কাজ করতে চাই।

বাজার নিয়ে মানুষের মধ্যে অবিশ্বাস রয়েছে, সেটা দূর করতে চাই। বিভিন্ন অনিয়ম, দুর্নীতির অভিযোগ আমরা অনেক সময় পেয়েছি। অনেক অনিয়ম ও দুর্নীতি হয়েছে। সেগুলো নিয়ে গভীরভাবে কাজ করতে চাই। তদন্ত করে দোষীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

বিএসইসির চেয়ারম্যান বলেন, শেয়ারবাজারে সুশাসন আনতে হবে। এটা ফেরানো প্রথম কাজ। কারণ গত এক দশকের বেশি সময়ে শেয়ারবাজারে বিভিন্ন অনিয়মের কারণে সেটা হারিয়ে গেছে। এটা ফেরানো অবশ্য এতটা সহজ কাজ না। সব অনিয়ম দূর করে একটি স্থিতিশীল শেয়ারবাজার নিশ্চিত করতে চাই। আমাদের বাজারের বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনার প্রতি ফোকাস করতে হবে। তবে সেটা সাময়িক সময়ের জন্য কৃত্রিমভাবে নয়। মৌলিক পরিবর্তিনের মাধ্যমেই আনতে হবে। শেয়ারবাজারে ভালো রেগুলেশনস আছে। তবে সেটার প্রয়োগ হয়নি। যার প্রয়োগ এখন থেকে করা হবে।

 

 

সর্বশেষ খবর