মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০২৪ ০০:০০ টা
ফরহাদ মজহার

দিল্লি কখনোই একটা স্বাধীন বাংলাদেশ হতে দিতে চাইবে না

নিজস্ব প্রতিবেদক

কবি ও রাজনৈতিক বিশ্লেষক ফরহাদ মজহার বলেছেন, দিল্লি কখনোই একটা স্বাধীন বাংলাদেশ হতে দিতে চাইবে না। শুধু দিল্লি নয়, এমনকি মার্কিন যুক্তরাষ্ট্রও চাইবে না। এটা ভাববেন না যে তারা আপনাদের বুকে জড়িয়ে নেবে। যদি এর থেকে আপনি বাঁচতে চান তাহলে রাষ্ট্র গঠন আগে, সরকার গঠন পরে। কিন্তু সরকার আমরা অবশ্যই গঠন করব। গতকাল জাতীয় প্রেস ক্লাবে ‘বিচারপতি তোমার বিচার করবে যারা, আজ জেগেছে সেই জনতা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন তিনি।   সামনে দুই রকম নির্বাচন আছে জানিয়ে ফরহাদ মজহার বলেন, একটি নির্বাচন হচ্ছে গঠনতন্ত্র প্রণয়নের জন্য। আরেকটি হচ্ছে গঠনতন্ত্র প্রণীত হওয়ার পর সরকার নির্বাচন। তাই রাজনৈতিক দলগুলোকে অপেক্ষা করতে হবে সরকারের নির্বাচন পর্যন্ত। আর গঠনতন্ত্র প্রণয়নের কাউন্সিল বা নির্বাচনে রাজনৈতিক দলগুলো অংশগ্রহণ করবে।

 জনগণ কী ধরনের রাষ্ট্র চায় এ আলোচনাগুলো রাজনৈতিক দলগুলোকে শুনতে হবে। এই শোনার মাধ্যমে আমরা নতুন যে বাংলাদেশ গঠন করতে চাই, আমাদের যে অভিপ্রায় আছে, যারা এই বাংলাদেশ করার জন্য শহীদ হয়েছেন তাদের যে স্বপ্নের বাংলাদেশ, তা তৈরি করতে হবে।

তিনি বলেন, জনগণ মানে যারা ফ্যাসিস্ট শক্তির বিরুদ্ধে লড়াই করছে, আর যারা ফ্যাসিস্ট তারা কিন্তু জনগণের অংশ নয়। বিভিন্ন ছুঁতোয়, বিভিন্ন কাহিনি কেচ্ছা বলে আবার আপনারা ফ্যাসিস্টদের ক্ষমতায় আনবেন তা হবে না।

দ্রুত বিচারের প্রসঙ্গে ফরহাদ মজহার বলেন, দ্রুত বিচারের চেয়ে আমাদের বেশি প্রয়োজন ন্যায় বিচার চাওয়া। আমরা সত্যটা জানতে চাই। মাইকেল চাকমা বা আমাকে যারা উঠিয়ে নিয়ে গেছে, কারা নিয়ে গেছে আমরা তা জানতে চাই। আমাদের যাদের গুম করে নিয়ে যাওয়া হয়েছে তারা কোথায়? তাদের কোথায় কবর দিছো? দয়া করে আমাদের কবরটা দেখাও।

বৈঠকে টেকসই উন্নয়ন বিষয়ক লেখক ও গ্রন্থকার ফয়েজ আহমেদ তৈয়ব, বাংলাদেশ যুব অর্থনীতিবিদ ফোরাম প্রেসিডেন্ট মীর্জা ওয়ালিদ হোসেইন, যুগ্ম সচিব শহীদ বখতিয়ার আলম, সাবেক সচিব রফিকুল ইসলাম সরকার, মাইকেল চাকমা প্রমুখ উপস্থিত ছিলেন।

 

 

সর্বশেষ খবর