বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

ঢাবি নিয়ে ১৪ প্রস্তাব হাসনাতের

নিজস্ব প্রতিবেদক

গণ অভ্যুত্থান-পরবর্তী ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ সুনিশ্চিত করতে ১৪ দফা দাবি উপস্থাপন করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমম্বয়ক হাসনাত আবদুল্লাহ। গত সোমবার এক ফেসবুক পোস্টে তিনি এসব দাবি তুলে ধরেন।

দাবিগুলো হলো-ক্যাম্পাসে দলীয় লেজুড়ভিত্তিক ছাত্র রাজনীতি নিষিদ্ধ করে ছাত্র সংসদ কার্যকর করার উদ্যোগ গ্রহণ। জুলাই বিপ্লবে শিক্ষার্থীদের ওপর হামলাকারী ছাত্রলীগ নেতা-কর্মীদের চিহ্নিত করে বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে মামলা দায়ের। গত ১৫ বছরে ক্যাম্পাসে ছাত্রলীগের নির্যাতন ও মিথ্যা মামলার শিকার শিক্ষার্থীদের মামলা প্রত্যাহার ও ক্ষতিপূরণ নিশ্চিত করা। ঢাবিকে পূর্ণাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয়ে পরিণত করার রোডম্যাপ প্রকাশ ও বাস্তবায়নের আগ পর্যন্ত মেধার ভিত্তিতে সিট প্রদান নিশ্চিত করা। আবাসন সংকট নিরসনে দ্রুততম সময়ে নারী শিক্ষার্থীদের জন্য নতুন হল নির্মাণ করা। পাশাপাশি ছাত্রীদের জন্য কমন রুমের সংখ্যা ও সুবিধা বৃদ্ধি। সিট সংকট নিরসনে সংস্কারপূর্বক সলিমুল্লাহ মুসলিম হলে পুনরায় শিক্ষার্থীদের সিট প্রদান করা। আইন প্রণয়ন করে গেস্ট-গণ রুম প্রথা চিরতরে বিলুপ্ত করা।

প্রথম বর্ষের শিক্ষার্থীদের জন্য প্রয়োজনের ভিত্তিতে স্কলারশিপ নিশ্চিত করা। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি ও হলের রিডিং রুম আধুনিকায়ন ও সম্প্রসারণ করা। বিশ্ববিদ্যালয়ের ক্যান্টিন ও ক্যাফেটেরিয়ায় খাবারের মান এবং প্রয়োজনে ভর্তুকি বৃদ্ধি করা। নিরাপদ ক্যাম্পাস নিশ্চিত করার স্বার্থে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে বিশ্ববিদ্যালয়ের অনুমোদন ছাড়া গণপরিবহনের চলাচল নিয়ন্ত্রণ করা। শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা নিশ্চিতকল্পে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টার আধুনিকায়ন ও হলে হলে ডিসপেনসারি স্থাপন করা। রেজিস্ট্রার বিল্ডিংয়ের সেবার মান আধুনিকীকরণ এবং বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ আধুনিক স্থাপত্যের আলোকে পুনর্নির্মাণ করা।

সর্বশেষ খবর