শিরোনাম
রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

জাতীয় নাগরিক কমিটির উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক

পার্বত্য চট্টগ্রামের উদ্ভূত পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতীয় নাগরিক কমিটি। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে সংগঠনটি জানায়, জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে আমরা সবাই বাংলাদেশি। আমরা মনে করি, জাতিগত বিদ্বেষ সৃষ্টি করে বাংলাদেশের জনগণকে, এক জাতিকে অন্য জাতির বিরুদ্ধে দাঁড় করিয়ে দেওয়ার চেষ্টা গণ অভ্যুত্থানের স্পিরিটের পরিপন্থি। বিজ্ঞপ্তিতে বলা হয়, পার্বত্য অঞ্চলে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের এক গভীর চক্রান্তের শিকারে পরিণত করার পাঁয়তারা চলমান। তাই সব ষড়যন্ত্র মোকাবিলার জন্য প্রত্যেক নাগরিককে তার জায়গা থেকে ভূমিকা রাখার আহ্বান জানায় জাতীয় নাগরিক কমিটি। জাতীয় সার্বভৌমত্বের অখন্ডতা যেন হুমকির মুখে না পড়ে, সংশ্লিষ্ট সব পক্ষকে তা বিবেচনায় রাখারও আহ্বান জানায় নাগরিক কমিটি।

জাতীয় নাগরিক কমিটি বাংলাদেশের সব জাতিসত্তাকে সম্মান করে এবং সবার অধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে বদ্ধপরিকর। একই সঙ্গে পার্বত্য চট্টগ্রামের পুরো ঘটনার নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে উসকানিদাতা ও দোষীদের শনাক্ত করে যথাযথ আইনানুগ ব্যবস্থা নেওয়ার দাবি জানায়। পাশাপাশি নিহত পরিবারদের ক্ষতিপূরণ এবং আহতদের চিকিৎসার মতো মানবাধিকার নিশ্চিত করতে হবে।

জাতীয় নাগরিক কমিটি মনে করে, উদ্ভূত পরিস্থিতিসহ পার্বত্য চট্টগ্রাম সমস্যার সমাধানে সরকারের দীর্ঘমেয়াদি উদ্যোগ নেওয়া উচিত। পার্বত্য চট্টগ্রামের সমস্যা রাজনৈতিক; এর সমাধানও রাজনৈতিকভাবে হতে হবে।

সর্বশেষ খবর