বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

শ্রমিকদের কাজে ফেরার আহ্বান বিজিএমইএ সভাপতির

শ্রমিক অসন্তোষ নিরসনে ১৮ দফায় শ্রমিক-মালিক ঐকমত্য

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি খন্দকার রফিকুল ইসলাম বলেছেন, শ্রমিকদের দাবি মেনে নেওয়া হয়েছে। অসন্তোষ নিরসনে ১৮ দফা দাবিতে শ্রমিক-মালিক ঐকমত্যে পৌঁছেছেন। তাই পোশাক শ্রমিকদের শান্তিপূর্ণভাবে কাজে যোগ দেওয়ার আহ্বান জানানো হচ্ছে। গতকাল সচিবালয়ে সম্প্রতি দেশে চলমান শ্রমিক অসন্তোষের পরিপ্রেক্ষিতে শ্রমিক পক্ষ এবং মালিক পক্ষের যৌথ বিবৃতি প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এ সময় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এ এইচ এম সফিকুজ্জামান বলেন, পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ চলছে। এ অসন্তোষ নিরসনে ১৮ দফা দাবিতে শ্রমিক-মালিক ঐকমত্যে পৌঁছেছেন।

বিগত সরকারের আমলে শ্রমিকদের দাবিকে দমিয়ে রাখা হয়েছে জানিয়ে তিনি বলেন, ধীরে ধীরে শ্রমিকদের সব ন্যায্য দাবি পূরণ করা হবে। তিনি আরও জানান, পোশাক শ্রমিক ও শিল্পের নিরাপত্তা নিশ্চিতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করার আশ্বাস দিয়েছে শিল্প পুলিশ।

গত মাসের শেষদিকে হঠাৎই অস্থিতিশীল হয়ে ওঠে দেশের প্রধান এ রপ্তানিখাত। এরপর শ্রমিক, মালিক, সরকার, স্থানীয় রাজনীতিবিদ সবার প্রচেষ্টায় এমন পরিস্থিতি মোকাবিলা করার চেষ্টা করা হলেও, এখনো স্বাভাবিক উৎপাদনে ফিরতে পারেনি কারখানাগুলো।

সর্বশেষ খবর