রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

শেয়ারবাজার উন্নয়নে রোডম্যাপে বিএসইসি, আস্থা বাড়ানোর দাবি

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের শেয়ারবাজার সার্বিক উন্নয়ন এবং সংস্কারের জন্য নিরলসভাবে কাজ করছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। পুঁজিবাজারের উন্নয়ন ও সংস্কারের রোডম্যাপ তৈরির উদ্যোগ নিয়েছে সংস্থাটি। বাজার সংশ্লিষ্ট বিভিন্ন অংশীজনের সঙ্গে মতবিনিময় করে রোডম্যাপ তৈরি করা হবে। গতকাল বিএসইসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। এদিকে, শেয়ারবাজারের ওপর বিনিয়োগকারীদের আস্থা বৃদ্ধি এবং চলমান পরিস্থিতি থেকে উত্তরণের লক্ষ্যে ১২ দফা দাবি জানিয়েছেন বিনিয়োগকারীরা।

বিএসইসির সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ইতোমধ্যে শেয়ারবাজারের সার্বিক উন্নয়নের লক্ষ্যে সম্ভাব্য সংস্কার সংক্রান্ত বিষয়ে আলোচনার জন্য ২৩ সেপ্টেম্বর বর্তমান কমিশন বিএসইসির সব পর্যায়ের কর্মকর্তার সঙ্গে মতবিনিময় সভা করেছে। পুঁজিবাজারের উন্নয়ন ও সংস্কারের রোডম্যাপ তৈরি করতে সব অংশীজনের সঙ্গে মতবিনিময় সভা করার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি। এরই ধারাবাহিকতায় আগামীকাল পুঁজিবাজারের সার্বিক সংস্কার সংক্রান্ত বিষয়ে বিএসইসির সঙ্গে ঢাকা স্টক এক্সেচেঞ্জ, চট্টগ্রাম স্টক এক্সেচেঞ্জ, সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড, সেন্ট্রাল কাউন্টারপার্টি বাংলাদেশ লিমিটেড, বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট, বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেটস ও ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের শীর্ষ নির্বাহীদের মতবিনিময় সভা হবে। এ ছাড়া অন্যান্য অংশীজনের সঙ্গে একইভাবে আলোচনা করবে বিএসইসি। বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, পুঁজিবাজারের অংশীজনদের সঙ্গে নিয়েই বাজারের টেকসই উন্নয়ন ও সংস্কার বাস্তবায়ন সম্ভব বলে বিএসইসি মনে করে। সর্বোপরি, সংস্কারের চলমান প্রক্রিয়া অনুসরণ করে দেশের পুঁজিবাজার সংশ্লিষ্ট সবার মতামত, অংশগ্রহণ ও সহযোগিতায় একটি স্বচ্ছ ও সমৃদ্ধ পুঁজিবাজার গড়ে তুলতে বিএসইসি বদ্ধপরিকর। বাজারের অনিয়ম দূর করতে কমিশন নিয়মিত মনিটরিং, সার্ভেইল্যান্স, রেগুলেটরি কমপ্লায়েন্সসহ বাজারের কারসাজির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইন অনুযায়ী ত্বরিত ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ারবাজারে আস্থা বাড়াতে ১২ দাবি : শেয়ারবাজারের ওপর বিনিয়োগকারীদের আস্থা বৃদ্ধি এবং চলমান পরিস্থিতি থেকে উত্তরণের লক্ষ্যে ১২ দফা দাবি জানিয়েছেন বিনিয়োগকারীরা। গতকাল রাজধানীর বিজয়নগরে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ) অডিটরিয়ামে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানান ‘বাংলাদেশ পুজিবাজার বিনিয়োগকারী সম্মিলিত পরিষদ’।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনের সভাপতি আতাউল্লাহ নাঈম ১২ দফা দাবি তুলে ধরেন।

আতাউল্লাহ নাঈম বলেন, শেয়ারবাজারে বিনিয়োগকারীরা তাদের পুঁজি হারিয়েছেন। কারসাজি সিন্ডিকেটর কারণে গত প্রায় ১৫ বছর ধরে শেয়ারবাজারে অস্থিশীলতা বিরাজ করছে। নতুন কমিশন গঠন হওয়ার পর এই পরিস্থিতির উন্নতি হবে বলে আশা করেছিল বিনিয়োগকারীরা। কিন্তু গত দেড় মাসেও কোনো উন্নতি দেখতে পারিনি আমরা। এখনো প্রতিদিন দর হারাচ্ছে প্রতিটি কোম্পানি শেয়ার। তিনি ১২ দফা দাবি তুলে ধরেন, এগুলোর মধ্যে অন্যতম হচ্ছে, শেয়ারবাজার বিষয়ে সব স্টেকহোল্ডারদের সুচিন্তিত মতামত গ্রহণ করে পারস্পরিক অনাস্থা দূর করে বিনিয়োগকারীদের আস্থায় নেওয়ার কার্যকর উদ্যোগ নিতে হবে। কোম্পানির লভ্যাংশ থেকে বিনিয়োগকারীদের বঞ্চিত করা, কোম্পানির বিভিন্ন অনিয়ম তুলে ধরে কথা বলার সুযোগ না দেওয়া এবং দুর্নীতির মাধ্যমে এজিএম সম্পন্ন করে কোম্পানির এজেন্ডা পাশ করানোর মধ্য দিয়ে বিনিয়োগকারীদের অধিকার হরণ করা হচ্ছে। পাশাপাশি আইপিওতে আসা কোম্পানিগুলোতে গিয়ে বিভিন্ন সংস্থার নামে চাঁদা আদায়, এজিএমকে ঘিরে চলমান অনিয়ম দুর্নীতি অনুসন্ধান করে দায়ীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নিতে হবে।

সর্বশেষ খবর