শিরোনাম
বুধবার, ২ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা

প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী পূর্ণভাবে কার্যকর নেই

গণসংহতি আন্দোলন

নিজস্ব প্রতিবেদক

এখনো প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পরিপূর্ণভাবে কার্যকর অবস্থায় নেই বলে দাবি করেছে জোনায়েদ সাকি নেতৃত্বাধীন গণসংহতি আন্দোলন। সংগঠনের নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল গতকাল রাজধানীর হাতিরপুলে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এ দাবি করেন। তিনি বলেন, দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের মতো ঘটনাও ঘটছে। হিন্দু সম্প্রদায়ের মন্দিরে হামলা, নারী হয়রানি এমনকি মাজারেও হামলা চলছে। অবিলম্বে প্রশাসনকে সম্পূর্ণভাবে কার্যকর করা ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বা গুমের ঘটনার যাতে পুনরাবৃত্তি না ঘটে সে বিষয়ে সরকারকে সজাগ ও সতর্ক থাকতে হবে বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে ব্রিফিং ও প্রশ্নের উত্তর দেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি। এ সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় রাজনৈতিক পরিষদের সদস্য মনির উদ্দীন, কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভূঁইয়া, জুলহাসনাইন বাবু, দীপক রায়, কেন্দ্রীয় নির্বাহী সদস্য ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক আলিফ দেওয়ান, কেন্দ্রীয় নির্বাহী সদস্য মিজানুর রহমান এবং ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক মনিরুল হুদা প্রমুখ।

সংবাদ সম্মেলনে আগামী নভেম্বর পর্যন্ত গণসংলাপ কর্মসূচির ঘোষণা দেয় গণসংহতি আন্দোলন। ৪ অক্টোবর নারায়ণগঞ্জে, ১৭ অক্টোবর বরিশাল, ১৮ অক্টোবর খুলনা, ১৯ অক্টোবর রাজশাহীতে, ২৫ অক্টোবর চট্টগ্রামে, ২৬ অক্টোবর রংপুরে, ১ নভেম্বর সিলেটে, ২ নভেম্বর ময়মনসিংহে গণসংলাপ অনুষ্ঠিত হবে। ২৯ নভেম্বর ঢাকায় গণসংলাপের মধ্য দিয়ে শেষ হবে এই কর্মসূচি।

লিখিত বক্তব্যে আবুল হাসান রুবেল বলেন, গণঅভ্যুত্থানের শক্তির ভিতরে বিভেদ সৃষ্টি করা এবং কোনো কোনো মহলের বিদ্বেষমূলক বক্তব্য বিষয়েও আমরা সরকারের দৃঢ় পদক্ষেপের অভাব দেখছি। পাহাড়ে শান্তি ফিরিয়ে আনতে গণতান্ত্রিক পদ্ধতিতে সমস্যার সমাধান, এর জন্য দায়ীদের চিহ্নিত করে বিচারের আওতায় আনা, তার জন্য পদক্ষেপ নেওয়া ইত্যাদি জরুরি বিষয়ে অন্তর্বর্তী সরকারের দৃঢ় পদক্ষেপের প্রয়োজন।

তিনি বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি প্রতিরোধ ও মূল্যস্ফীতিকে নিয়ন্ত্রণ করে জনজীবনে স্বস্তি ফিরিয়ে আনার বিষয়েও এখন পর্যন্ত কার্যকর পদক্ষেপ লক্ষ্য করা যাচ্ছে না।

আসন্ন শারদীয় দুর্গোৎসবে নিরাপত্তা নিশ্চিতের আহ্বান জানিয়ে আবুল হাসান রুবেল বলেন, সনাতন ধর্মাবলম্বীদের উৎসবমুখর পরিবেশের কোনো বিঘ্ন না ঘটে এবং একে কেন্দ্র করে কেউ যাতে ষড়যন্ত্রমূলকভাবে সরকারকে বিপদে ফেলার মতো ঘটনা ঘটাতে না পারে সে বিষয়ে সরকারকে অবিলম্বে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানাই।

তিনি বলেন, বর্তমান সরকারের ব্যর্থতার কোনো সুযোগ নেই। গণঅভ্যুত্থানের আকাক্সক্ষাকে এগিয়ে নিতে, এই সরকারকে সফল করতে, রাজনৈতিক দলগুলোও প্রতিশ্রুতিবদ্ধ। কাজেই অবিলম্বে যেসব ক্ষেত্রে রাজনৈতিক দলগুলোর সহযোগিতা প্রয়োজন তা চিহ্নিত করে অন্তর্বর্তী সরকার সেসব বিষয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে খোলাখুলি আলোচনা করবে এবং যৌথভাবে সেসব কাজ এগিয়ে নিয়ে যাওয়ার পথ রচনা করবে।

সর্বশেষ খবর