২০ জানুয়ারি, ২০২০ ১৫:৪৯

নির্বাচন, জরিপ এবং বিএনপির 'অন্ধ-বিশ্বাস'

মোহাম্মদ এ. আরাফাত

নির্বাচন, জরিপ এবং বিএনপির 'অন্ধ-বিশ্বাস'

বিএনপির নেতাকর্মী এবং এমনকি তাদের সাধারণ সমর্থকদেরও অদ্ভুত একটি অন্ধ বিশ্বাস আছে। তারা মনে করেন যে, বিএনপি এখন অনেক জনপ্রিয়। এবং তারা মনে করেন বাংলাদেশে যে কোন নির্বাচনে বিএনপি বড় ব্যবধানে জিতে যাবে। ২০০৮ সালে ডিসেম্বর মাসে যে নির্বাচনটি হয়েছিল সেই নির্বাচনেও বিএনপির নেতাকর্মী এবং সাধারণ সমর্থকদের একই রকম অন্ধ ধারণা ছিল। কিন্তু নির্বাচনে বিপুলভাবে পরাজয়ের পরে তারা বলা শুরু করলেন যে, ১/১১ তত্ত্বাবধায়ক সরকার নির্বাচনে কারচুপি করে আওয়ামী লীগকে জিতিয়ে দিয়েছে। 

এই অন্ধ বিশ্বাসের কোন ভিত্তি নেই। কিন্তু অন্ধ বিশ্বাস তো অন্ধ বিশ্বাসই। নির্বাচনের মাধ্যমে বিএনপির নেতাকর্মী এবং তাদের সাধারণ সমর্থকদের এই ভুল ভাঙানোর কোন সুযোগ নেই। কারণ যে নির্বাচনেই তারা পরাজিত হবে, সেই নির্বাচন যত সুষ্ঠুই হোক না কেন নির্বাচনে তারা নিশ্চিতভাবে চুরি হয়েছে বলে ধরে নেন। তারা সব সময় এ কথা বলতে থাকেন, সুষ্ঠু নির্বাচন দিন, দেখুন কি হয়! অর্থাৎ তাদের কাছে সুষ্ঠু নির্বাচনের অপর নাম ‘বিএনপির বিজয়’। 

যেহেতু ‘নির্বাচন’ এক্ষেত্রে আর মাপকাঠি থাকছে না রাজনৈতিক দলগুলোর জনপ্রিয়তা যাচাইয়ের, সেক্ষেত্রে আমরা বিদেশি কিছু কিছু প্রতিষ্ঠানের বিজ্ঞানভিত্তিক জরিপের উপর নির্ভর করি। মজার ব্যাপার হলো জামায়াত-বিএনপি’র নেতাকর্মী এবং তাদের সাধারণ সমর্থকরা সেই জরিপের ফলাফলও মানতে রাজি না। 

আমরা নিজেরাও জরিপ করি। আমাদের নিজেদেরও বিজ্ঞানভিত্তিক জরিপ করার সক্ষমতা এবং দক্ষতা আছে। আমরা বিভিন্ন সময়েই বিজ্ঞানভিত্তিতক জরিপের মাধ্যমে পুরো বাংলাদেশের মানুষ কি ভাবছে সেই বিষয়ে জানার চেষ্টা করি। রাজনৈতিক দলগুলোর জনপ্রিয়তা কখন কেমন আছে বা থাকে তা আমরা বিভিন্ন সময় জরিপের মধ্য দিয়ে যাচাই করি। যদিও আমরা জরিপের মাধ্যমে যে ফলাফল হাতে পাই, তাতে আমরা জানতে পারি দলগুলোর জনপ্রিয়তা কেমন। কিন্তু সেগুলো আমরা রেফারেন্স হিসেবে ব্যবহার করি না। 

বিএনপির নেতাকর্মী এবং তাদের সাধারণ সমর্থকরা আমাদের করা জরিপের ফলাফল নিয়ে যৌক্তিকভাবেই সন্দেহ প্রকাশ করতেই পারেন। কিন্তু মজার কথা হলো, তারা আন্তর্জাতিকভাবে প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানগুলোর জরিপের ফলাফল বিএনপির বিপক্ষে গেলে সেই জরিপকেও তারা ‘ভুয়া’ বলে আখ্যা দেন। জরিপের ফলাফল কেন সঠিক নয়, তার কোন যৌক্তিক ব্যাখ্যাও তারা দেন না। মোটামুটি গায়ের জোরেই জরিপের এই ফলাফলগুলোকে তারা প্রত্যাখ্যান করেন।

তাদের কাছে জনপ্রিয়তা যাচাইয়ের একমাত্র মাপকাঠি হলো তারা নিজেরা যা ভাবেন এবং বিশ্বাস করেন সেটাই। এই অন্ধ-বিশ্বাস নিয়ে বর্তমান যুগে রাজনীতিতে তারা কতদিন টিকে থাকবে, আমার জানা নেই।

বিডি-প্রতিদিন/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর