১৪ মার্চ, ২০২০ ২০:১৪

করোনাভাইরাস নিয়ে মজা বা ট্রল করা থেকে বিরত হই

পীর হাবিবুর রহমান

করোনাভাইরাস নিয়ে মজা বা ট্রল করা থেকে বিরত হই

পীর হাবিবুর রহমান

করোনা জীবনের লড়াই, বিনোদন নয়, পৃথিবী জুড়ে স্বজন, মানুষ কখনো পরাজিত হয় না মানুষই জয়ী হয়।

করোনাভাইরাসের আক্রমণের মুখে পৃথিবী অসহায়। কার্যকর চিকিৎসা আবিষ্কার না হওয়ায় মানবজাতির অজানা আশঙ্কা ভয়। লড়াই চলছে কেবল সচেতনতা আর পরিচ্ছন্নতা ও আক্রান্তদের আলাদা রেখে। এমন ভয়াবহ ছোঁয়াচে ভাইরাস আজ দেশে দেশে। কি ক্ষমতাবান কি চিকিৎসক কি বিত্তবান সাধারণ মানুষ, এর আক্রমণ থেকে রেহাই পাচ্ছেন না।

প্রকৃতির সামনে অসহায় পরামক্রমশালী রাষ্ট্র জরুরি অবস্থা ঘোষণা, ওষুধ ও খাবার দোকান ছাড়া সব বন্ধ, ভিসাপ্রদান স্থগিত, গির্জা-মসজিদ শিক্ষাঙ্গন, কোথাওবা ফ্লাইট চলাচল বন্ধ করার মতোন ঘটনা ঘটছে। আক্রান্তের সংখ্যা বাড়ছে, মৃতের সংখ্যা বাড়ছে, সুস্থ হয়ে ঘরে ফেরার ঘটনা ঘটছে। করোনাভাইরাসের বিরুদ্ধে আজ মানবজাতির জীবন রক্ষার লড়াই বড় হয়ে এসেছে। অর্থনৈতিক মন্দাকে মেনে নিলেও প্রাণহানি কেউ মানতে পারছে না, এটাই স্বাভাবিক। জীবনের চেয়ে বড় কিছু নয়।

আজ বাংলাদেশ এখনো নিরাপদ এটা আল্লাহর অসীম রহমত। মানুষ সতর্ক সচেতন হয়ে মানবিক দায়িত্বপালন করছে, এটাও বড় প্রাপ্তি। গোটা পৃথিবীই আজ আমাদের প্রিয়জনদের বাস। আমাদের স্বজনই নয়, সন্তানরাও দেশে দেশে ছড়িয়ে আছে। সবাই নিরাপদ থাক। আমরা নিরাপদ থাকি। মানুষের পৃথিবী করোনার বিরুদ্ধে লড়াইয়ে জয়ী হোক। এই ভয়ঙ্কর করোনা আক্রান্ত পরিবেশ থেকে পৃথিবী মুক্ত হয়ে আসুক। মানুষ কখনো পরাজিত হয় না, ক্ষয়ক্ষতি হলেও মানুষই জয়ী হয়।

এমন অবস্থায় সামাজিক যোগাযোগ মাধ্যমে করোনাভাইরাস নিয়ে মজা করা, ট্রল করা, ইনবক্সে এটা ওটা পাঠানো থেকে বিরত হই। করোনা জীবনের লড়াই, বিনোদনের কিছু নয়। সবাই সবাইকে বিশেষজ্ঞ চিকিৎসকদের প্রয়োজনীয় পরামর্শ নির্দেশনা পৌঁছে দেই, গুজব মিথ্যা তথ্য পরিবেশন থেকে বিরত থাকি। দায়িত্বশীল হই সবাই। সবাই মিলে বিশেষজ্ঞদের নির্দেশ অনুসরণ করি। আমরা সবাই মিলে সচেতন হই, সবাই মিলে লড়ি, সবাই বাঁচি।

লেখক: বাংলাদেশ প্রতিদিনের নির্বাহী সম্পাদক।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর