১৪ এপ্রিল, ২০২০ ১৭:৫৯

ত্রাণের চাল চুরি করছে যারা ওরা মানুষ নয়

পীর হাবিবুর রহমান

ত্রাণের চাল চুরি করছে যারা ওরা মানুষ নয়

পীর হাবিবুর রহমান

এই মহাসংকটে যে অমানুষরা গরীবের রিলিফ চুরি করছে, তাদের জুতার মালা পরিয়ে এলাকা ঘুরিয়ে জেলে নেয়া হোক। বরখাস্ত করে কঠিন শাস্তি দেয়া হোক। ওদের বংশধররা জানবে তার পূর্ব-পুরুষরা ছেছড়া রিলিফ চোর ছিল। মানুষ তাদের ঘৃণায় থুথু দিক।

আর সেই ডাকাতরা কোথায় কেবল চাল চোর দেখি! বিগত ১৪ বছরে ওরা প্রায় ৯ লাখ হাজার কোটি টাকা বিদেশে পাচার করেছে। সেই লুটেরারা আজ কই? যারা বিগত দিনে ব্যাংকের ৩০ হাজার কোটি টাকা লুটে নিয়ে গেছে! যেটি খেলাপি ঋণের বাইরে হদিসই মিলেনি! সেই শেয়ারবাজার লুটেরারা কই যারা ১ লাখ ৫০ হাজার কোটি টাকা বারে বারে লুটে বিনিয়োগকারীদের পথে বসিয়েছে? সেই সব ব্যবসায়ী কই আজ যারা ১১ বছর সরকারের ছায়ায় একচ্ছত্র ব্যবসা বাণিজ্য করেছে? তারা ক'জন আজ কই যাদের হাতে উঠেছিল দেশের অর্থনীতি?

করোনার মহাপ্রলয়ে প্রধানমন্ত্রী যখন কঠিন যুদ্ধ করছেন, মানুষের জীবন ও অর্থনীতির লড়াইয়ে, ঘরে ঘরে খাবার দিতে তখন তাদের হদিস দেখি না কোথাও কেনো? রাষ্ট্র রিলিফ চোর, চাল চোর ধরতে পারে ওদের সেদিনও ধরেনি আজও ধরে এনে অর্থ আদায় কেনো করতে পারে না?

১১ বছর আগে যাদের কোথাও কিছু ছিল না, সরকারি দলের পদ পদবি ক্ষমতা যাদের অঢেল অর্থবিত্ত দিয়েছে, গ্রামে আলিশান বাড়ি, ঢাকায় রাজকীয় ফ্ল্যাট, বিদেশে সম্পদ, কাচা টাকা হয়েছে তাদের পাকড়াও করে কেনো জনগণের জন্য এ মহা দুঃসময়ে অর্থ আদায় করা হচ্ছে না?

সারাদেশে কঠোর ব্যবস্থা গ্রহণের পরও এই মহাদুঃসময়ে যারা রিলিফের, ত্রাণের চাল চুরি করছে ওরা মানুষ নয়, নষ্ট রাজনীতির দুর্নীতির অভিশাপ।

করোনাভাইরাসের চেয়েও ভয়ংকর। এদের বরখাস্ত কঠিন শাস্তি অনিবার্য। যারা দেশের উন্নয়ন বরাদ্দের টাকা লুট করেছে, ঘুষ খেয়েছে বেসুমার, হরিলুট করেছে রাষ্ট্রের অর্থ, জনগনের সম্পদ, তাদেরও আজ পাকড়াও করে করোনায় নেমে আসা জাতির কঠিন সময়ে অর্থ আদায় করার সময়। লুটেরারা যে মানসিক দরিদ্র লোভী অমানবিক জাতির দুর্দিনে শীর্ষ পর্যায় থেকে তৃনমূলেও দেখা যাচ্ছে। লুটেরা ডাকাত ধরা যায় না, চোর ধরা যায়। ডাকাত ও লুটেরাদের কাছ থেকে চাপের মুখে আদায় তো করা যায়। গোটা দেশ লড়ছে। মানবিক সাহায্যের হাত বাড়িয়েছে, রাষ্ট্রের ডাকাতরা কেনো নয়।

লেখক: নির্বাহী সম্পাদক, বাংলাদেশ প্রতিদিন।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর