২২ আগস্ট, ২০২০ ১৮:৫৩

এটা কি রাজনীতির পরাজয় নয়?

বাণী ইয়াসমিন হাসি

এটা কি রাজনীতির পরাজয় নয়?

বাণী ইয়াসমিন হাসি

আমাদের সময়ে এসএম হল ছাত্রলীগের সভাপতি ছিলেন মেহেরুল হাসান সোহেল ভাই। গতকাল উনি উনার টাইমলাইনে একটা ছবি পোস্ট করে লিখেছেন, ‘আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ হল ছাত্রলীগের সভাপতি থাকাকালীন যে ছেলেটাকে দেখেছি শিবিরের রাজনীতি করতে, সেই ছেলেটা কোনভাবে উত্তরা পশ্চিম থানা আওয়ামী লীগের সদস্য হয়ে ঢাকা-১৮ আসনের উপ-নির্বাচনের জন্য মনোনয়ন পত্র কিনেছে। এটাও দেখতে হলো! 

সোহেল ভাইয়ের পোস্টটা চোখে পড়ার পর থেকেই ভাবছি, ভেবেই চলেছি। ঘাম শ্রম রক্ত ভেজা ‌অনুভূতির আওয়ামী লীগ আজ কোথায়?

সাহারা খাতুনের ফাঁকা হওয়া আসনে আওয়ামী লীগের হয়ে নিজেদের প্রার্থী চায় বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি-বিজিএমইএ। ঢাকা-১০ আসনে উপনির্বাচনের পর এখন চোখ তাদের উত্তরার এই আসনে। প্রবীণ রাজনীতিবিদ সাহারা খাতুনের মৃত্যুতে শূন্য হওয়া আসনটিতে নৌকার হাল ধরতে ইতিমধ্যে তারা লবিং শুরু করেছে।কেউ কেউ প্রার্থিতা জানান দিতে পোস্টার সাঁটিয়েছেন নির্বাচনী এলাকায়। আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেতে রফতানি পোশাকশিল্পের শীর্ষ নেতাসহ বেশ কয়েকজন প্রার্থী মনোনয়ন পেতে বেশ তৎপর। এ লক্ষ্যে তারা এলাকায় পোস্টার সাঁটানোর পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রচারণা চালাচ্ছেন। রাজনীতির মাঠে না থাকলেও হঠাৎ কর্মী-সমর্থক বানিয়ে নিজেদের পক্ষে অনেক কিছু লিখছেন। তাদের এমন প্রচারণায় দলের নেতা-কর্মীদের মধ্যেও ক্ষোভ বিরাজ করছে। 

‘৭৫ এর পর বা ২০০১ এর নির্বাচনের পর এমন লাখে লাখে ঝাকে ঝাকে আওয়ামী লীগ কিন্তু ছিল না। আজ গোটা দেশটাই যেন আওয়ামী লীগ আর আওয়ামী লীগ। বিএনপি জামায়াত শাসনামলে এই সুযোগসন্ধানীরা তাদের ছাতার তলে ভিড় করেছিল। আর আওয়ামী লীগের অনুভূতিপ্রবণ নেতা কর্মীরা শেখ হাসিনাসহ গ্রেনেড হামলার শিকার হয়েছিলেন। জেল-জুলুম নির্যাতনের শিকার হয়েছিলেন। মিথ্যা মামলা ও পুলিশি নির্যাতন ভোগ করে ঘরবাড়ি ছাড়া হয়েছিলেন। দলের সেই দুঃসময়ে আজকের এই মতলববাজদের কোথাও খুঁজে পাওয়া যায়নি। আবার যদি কোন সংকট আসে, এরা হাওয়ায় মিলিয়ে যাবে।

লোকমান জামিন পায়, সম্রাট জেলে পচে মরে। লোকমান খালেদা জিয়ার পেছনে ছাতা ধরতো আর ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট জান দিয়ে আওয়ামী লীগটা করতো। লোকমানদের সব পাপ মাফ। কিন্তু পেসমেকার বসানো ক্রিটিক্যাল পেশেন্ট সম্রাটের কোন মাফ নেই। এখানে কোন মানবিকতা কাজ করে না!

এই ইট পাথরের শহরে একজন মানবিক মানুষ ছিলেন। এই করোনা কালে অসহায় সম্বলহীন মানুষের পাশে উনাকে বড্ড বেশি প্রয়োজন ছিল। একজন ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের সমালোচনা খুব সহজেই করা যায় কিন্তু উনার সাহস, ত্যাগ আর কমিটমেন্টের ধারে কাছেও যাওয়া যায় না। বঙ্গবন্ধু মেডিকেলে করোনা চিকিৎসা শুরু হয়েছে। নানা রকম শারীরিক জটিলতায় ভোগা ইসমাইল চৌধুরী সম্রাটের স্বাস্থ্যঝুঁকি বেড়েছে। মানবিক বিবেচনায় খালেদা জিয়ার জামিন মিললেও পার্টিজান সম্রাটকে সিসিইউ এর বেডে শুয়ে প্রতি মুহূর্তে নিজের মৃত্যুর গুজব ফেস করতে হয়। আজ অনুপ্রবেশকারীদের বাড়বাড়ন্ত দেখে দুর্দিনের কর্মীদের হৃদয়ে রক্তক্ষরণ হয়।

যখনই কেউ অপকর্ম করে ধরা পড়ে তখনই বলা হয় এরা বহিরাগত, এরা হাইব্রিড। গত বছরের সেপ্টেম্বর থেকেই আওয়ামী লীগে ‘হাইব্রিড ও বহিরাগত’ শব্দ দুটি বেশি উচ্চারিত হচ্ছে। এর সীমারেখা ২০০৮, ২০১৪ না ২০১৮? গত ডিসেম্বরে আওয়ামী লীগের কাউন্সিলের আগে কেন্দ্র থেকে জেলা ও উপজেলা পর্যায়ে চিঠি লিখে গত ১০ বছরে যারা দলে এসেছেন, যারা দুর্নীতিবাজ হিসেবে পরিচিত, তাদের তালিকা চেয়ে পাঠানো হয়েছিলে। সেই তালিকা দেখলে ভিরমি খাওয়ার অবস্থা। ২০১৮ সালের নির্বাচনের আগে বিএনপি, জাতীয় পার্টি ও জামায়াত থেকে অনেক নেতা-কর্মী আওয়ামী লীগে এসেছে। এদের অনেকেই এসেছে গ্রুপিং এর সুযোগে। নিজস্ব বলয় তৈরি করার সুবিধার্থে এদেরকে দলে ঢুকানো হয়েছে।

এখন প্রশ্ন হলো আওয়ামী লীগে বহিরাগতরা ঢুকলো কিভাবে? অনুপ্রবেশকারীরা কি আওয়ামী লীগকে জোর করে দখল করে নিয়েছে? বাস্তবতা হলো আওয়ামী লীগে যারা যোগ দিয়েছেন, তারা জোর করে আওয়ামী লীগে ঢোকেননি। তাদের যোগদান করিয়েছেন আওয়ামী লীগের নেতারাই। এই যোগদান পর্বে নানা স্বার্থের হিসাব থাকে। আর আওয়ামী লীগের শুধু তৃণমূল নয়, উপরের সারিতেও বহিরাগত ও অনুপ্রবেশকারী আছে। বহিরাগত আর অনুপ্রবেশকারীদের দলে এনেছে হাইব্রিড নেতারা।

একটা দীর্ঘ লড়াই সংগ্রাম ত্যাগ আর রক্তের বিনিময়ে বাংলাদেশ আওয়ামী লীগ টানা ১২ বছর ক্ষমতায়। দীর্ঘ লড়াইয়ের সময়টা কতজনের মাসের পর মাস ঘরে ফেরা হয়নি। বাবার সাথে ঈদের নামাজটা পর্যন্ত পড়া হয়নি। জীবিত মায়ের মুখটা দেখা হয়নি। জেলের অন্ধকারে কেটে গেছে বছর মাস। পঙ্গুত্ব বরণ করতে হয়েছে হাজার হাজার নেতাকর্মীকে।

দীর্ঘদিন ধরে খুব সূক্ষভাবে শেখ হাসিনার পাশ থেকে পরীক্ষিতদের সরিয়ে দেওয়া হয়েছে এবং সেখানে জায়গা করে নিয়েছে বেঈমান লোভী আর সুবিধাবাদী কিছু মানুষ। এতবড় প্রধানমন্ত্রীর কার্যালয় সেখানে কয়টা সাবেক ছাত্রলীগ আছে? বড় বড় চেয়ারগুলো যারা দখল করে বসে আছে দল এবং দলীয় প্রধানের জন্য তাদের কনট্রিবিউশন কি?
মিছিলের সব কর্মী নেতা হতে পারে না, কখনো বা আবার নূন্যতম স্বীকৃতিটুকুও মেলে না। চোখের জলে সংগঠন থেকে বহুদূরে চলে গেছে এমন কর্মীর সংখ্য লক্ষ হাজার সোনা ফেলে চকচকে পিতলের মোহ কাটানোটা সত্যিই খুব জরুরি। রাজনৈতিক দল কর্পোরেট বাণিজ্যের মত বেচাকেনায় চলতে পারে না। বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ দুর্নীতিবাজ আর অদক্ষদের দিয়ে তৈরি সম্ভব নয়।

ধানমন্ডির মতো উত্তরার আসনটিও ব্যবসায়ীদের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্তটা হবে রাজনীতিবিদদের জন্য কবর খোরার সামিল। দিনশেষে রাজনীতিটা আর রাজনীতিবিদদের হাতে থাকছে না। যার টাকা থাকবে সেই হবে মন্ত্রী এমপি! এটা কি রাজনীতির পরাজয় নয়?

লেখক: সম্পাদক, বিবার্তা২৪ডটনেট।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর