৩ অক্টোবর, ২০২০ ২২:০০

বড় যদি হতে চাও ছোট হও তবে

অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী

বড় যদি হতে চাও ছোট হও তবে

অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী

১ 

তুমি যতটা নিজেকে বড় ভাবছো তুমি ততটা বড় নও। আমি নিজেকে যতটা বড় ভাবছি ততটা বড় নই। বড়র উপরে বড় থাকে, তাই মাথাটা সব সময় নিচু থাকলে সবার উপরে উঠা যায়। অহংকার মানুষের ধ্বংস ডেকে আনে, বিনয় মানুষকে উদার করে। অহংকারকে ত্যাগ করে নিজেকে ছোট দেখাতে পারলে মানুষ একদিন বড়র উপরে বড় তার থেকেও আরো বড় হতে পারে। টাকা মানুষকে বড় করে না, অভাববোধ থেকে অভিজ্ঞতা নিয়ে ঘুরে দাঁড়ানোই মানুষকে বড় করে। শেকড়কে কখনো ভুলো না, শেকড়ের হাত তোমার মাথা থেকে কখনো সরে গেলে তা আর চাইলেও ফিরে পাবে না। তোমার প্রতি কারো অবদানকে কখনো ছোট করে দেখো না, কৃতজ্ঞ হও, তোমার মাথা নুয়ে আশীর্বাদ নাও। অন্যের প্রতি তোমার কৃতজ্ঞতা ও নোয়ানো মাথাই একদিন তোমাকে সারা পৃথিবীর মাথাদের মাথা বানাবে। তুমি যদি মানুষ হও তবে একটা কথা সব সময় স্মরণ রেখো, বড় যদি হতে চাও ছোট হও তবে।

২ 

আমরা নিজেদের যতটা মানুষ বলে দাবি করি ততটা মানুষ কি আমরা কখনো হয়ে উঠতে পারি। হয়তো বেশিরভাগ জীবনের পরীক্ষায় পারি না। কোথাও না কোথাও আমরা নিজেদের স্বার্থ দ্বারা প্রভাবিত হই।

সুনীল গঙ্গোপাধ্যায় তাঁর কবিতায় লিখেছেন, "আমি মানুষের পায়ের কাছে কুকুর হয়ে বসে থাকি-তার ভেতরের কুকুরটাকে দেখবো বলে।" হয়তো সে কুকুরটা মানুষের ভিতর আর বাইরের স্বার্থের অদেখা একটা রূপ। স্বার্থের কারণে আমরা সত্যকে মিথ্যা আর মিথ্যাকে সত্য বানাই। স্বার্থপর মানুষরা তাদের মতো করে অন্য মানুষদের দেখানোর চেষ্টা করে। অন্যরাও সেটা নিজে বিচার বিবেচনা করার আগেই যেভাবে দেখানো হয় সেভাবে দেখতে চায়। এটাই হয়তো প্রথাগত নিয়ম। একটা উদাহরণ দেওয়া যেতে পারে। একটা প্রতিষ্ঠানে সবাই অসত, একজন মানুষ সৎ। সৎ মানুষটা একাই বলছে আমি ঘুষ খাইনি কিন্তু প্রতিষ্ঠানের সবাই বলছে সে ঘুষ খেয়েছে। গণতন্ত্র কি বলবে। সৎ মানুষটা সত্য কথা বলছে। না অসত মানুষেরা সত্য কথা বলছে। এভাবেই প্রতিদিন সত্য ক্ষত বিক্ষত হয়। আঘাতে আঘাতে আরও নিঃসঙ্গ হয়। নিজের সাথে নিজে লড়ে।

হুমায়ুন আজাদ একটা কঠিন কথা বলেছেন, "এখানে অসতেরা জনপ্রিয়, সৎ মানুষেরা আক্রান্ত"। আমরা স্বার্থের মানুষ, মানুষের স্বার্থের জন্য নই। এমন যদি হতো, ঘুম থেকে উঠে একদিন সবাই দেখলো স্বার্থ নামের দানবটা আলাদিনের জাদুর চেরাগে মানব হয়েছে। স্বার্থকে পিছে ফেলে মানুষের মতো মানুষ হয়েছে। আর নিজের স্বার্থের কথা না ভেবে সবাই অন্যের স্বার্থের কথা ভাবছে। সব মানুষের স্বার্থের কথা ভাবছে। এমনটাই তো হবার কথা। স্বার্থকে হাতকড়া পরিয়ে জেলখানায় বন্দি করার কথা ছিল মানুষের। স্বার্থের চেয়ে ত্যাগকে প্রাধান্য দেবার মহৎ গুন থাকলেই না আমরা মানুষ। একটা কথা সব সময় সবার মনে রাখা প্রয়োজন, মহাঅর্জনের জন্য মহত্যাগ দরকার। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর