১০ নভেম্বর, ২০২০ ১৭:১১

দেশপ্রেম এখন মুষ্ঠিমেয় ব্যক্তির কাছে বন্ধকী সম্পত্তি

হাসিনা আকতার নিগার

দেশপ্রেম এখন মুষ্ঠিমেয় ব্যক্তির কাছে বন্ধকী সম্পত্তি

হাসিনা আকতার নিগার

মাঝে মাঝে নিজের অস্তিত্বকে খুঁজতে গিয়ে এ দেশ ও মাটির প্রতি দায়বদ্ধতা নিয়ে দ্বিধান্বিত হয়ে পড়ি। মনে হয় অনেক কিছু করার স্বপ্নটা কেবল স্বপ্ন হয়ে রইল। নিজের সীমাবদ্ধতা কাছে পরাজিত এক মানুষ ছাড়া আর কোন অস্তিত্ব নেই। 

কারণ সময়ের সাথে সাথে এ বাংলার পরিবর্তন এসেছে নানাভাবে। উন্নয়নের পথে চলতে গিয়ে মানুষের জীবনযাত্রায় ন্যায় অন্যায়, মানবিকতা, রাজনৈতিক ভাবনা বদলে  যাচ্ছে ক্রমশ। দেশ অবকাঠামোগত ভাবে এগিয়ে যাচ্ছে। কিন্তু  সমাজের অবক্ষয় বাড়ছে ক্রমশ। শ্রেণি বৈষম্যতা আর ক্ষমতার দাপটে বাড়ছে অন্যায় অবিচার। 
সাধারণ জনগনের  রাজনৈতিক চিন্তা ভাবনাতে যেমন অনাগ্রহ আছে একদিকে। অন্যদিকে আয়ের সাথে ব্যয়ের সমন্বয় করে জীবন চালানোটাই মূল উপজীব্য তাদের কাছে। কারণ আর্থ সামাজিক  প্রেক্ষাপটে দেশের মানুষ বাস করছে প্রতিযোগিতামূলক বাজারে। দৈনন্দিন জীবনে ব্যাপক এক পরিবর্তন এনেছে কোভিড -১৯। স্বাচ্ছন্দ্যভাবে চলা অনেকের জীবনে এখন অনিশ্চয়তার এক ছায়া বিরাজ করছে। মৃত্যু ভয়ের সাথে আর্থিক সংকট রয়েছে কম বেশি সকলের।

ব্যক্তি জীবনের এ ভাবনার সাথে ব্যথিত করে দেশের অনিয়ম দুর্নীতি। সাধারণ মানুষের পক্ষে অন্যায়ের বিরুদ্ধে  প্রতিবাদ  করা কঠিন হয়ে গেছে। কারন দেশপ্রেম এখন মুষ্ঠিমেয় ব্যক্তির বন্ধকী সম্পত্তি। অন্যায় দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার  হলে প্রশাসনিক ও রাজনৈতিকভাবে কূটচালের স্বীকার হতে হয়। তাই নিজের নিরাপত্তার কথা চিন্তা করে নীরব থাকাই শ্রেয় মনে করে মানুষ। 

আর সে সুযোগে এক শ্রেণির মানুষ ফায়দা নিচ্ছে সাধারণ মানুষকে জিম্মি করে। মানুষ মনে করে সামগ্রিক দেশের ভাবনার চেয়ে কোনভাবে নিজে খেয়ে পরে জীবন কাটানোই শ্রেয়।কারণ বর্তমান বাংলাদেশে ক্ষমতাবানরাই রাজাধিরাজ। 

রাজনৈতিকভাবে আওয়ামী মুখোশ পরে যারা অন্যায় দুর্নীতি করছে তাদের বিরুদ্ধে  সত্যিকারের আওয়ামী সমর্থকরা ও প্রতিবাদ করতে  পারে না। কারণ বাঁশের চেয়ে কঞ্চি বড়। 

লাল সবুজের  এ বাংলাদেশের মাটিতে বঙ্গবন্ধুর আর্দশকে ধারণ করা মানুষরা  ব্যক্তি স্বার্থ হাসিল করার চেয়ে ব্যথিত  হয় সমাজের এ নৈতিক অধপতন দেখে। কারণ একটা সোনার বাংলার স্বপ্ন আজও অধরা স্বপ্ন হয়ে আছে জাতির কাছে।

লেখক: কলামিস্ট 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর