১৭ মার্চ, ২০২১ ০০:০৪

রাজনীতির রাজমুকুটকে রাজনীতির পণ্য বানানো উচিত নয়

সুলতান মনসুর

রাজনীতির রাজমুকুটকে রাজনীতির পণ্য বানানো উচিত নয়

যিনি বাংলার টেকনাফ থেকে তেতুলিয়া, আর গোপালগঞ্জ থেকে সুনামগঞ্জ ছুটে বেড়িয়ে বাঙালির কাছে পৌঁছে দেন পরাধীনতার শিকল ভাঙার মন্ত্র। সে মন্ত্রে বলিয়ান হয়ে স্বাধীন দেশে পরিণত হওয়ার পাশাপাশি আজ বাংলাদেশ পরিণত হয়েছে বিশ্বের অন্যতম সম্ভাবনাময় দেশে। বাঙালি জাতির অবিসংবাদিত নেতা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজ জন্মদিন। 

১৯২০ সালের আজকের এই দিনে গোপালগঞ্জ জেলার মধুমতীর তীরে টুঙ্গিপাড়ায় শেখ পরিবারে শেখ লুৎফুর রহমান ও সায়েরা খাতুনের কোলে জন্ম নেওয়া খোকা, মুজিবুর থেকে শেখ মুজিব, শেখ মুজিব থেকে বঙ্গসার্দুল, বঙ্গসার্দুল থেকে বঙ্গবন্ধু, বঙ্গবন্ধু থেকে জাতির জনক হওয়ার দীর্ঘ পথপরিক্রমায় গণতন্ত্র, স্বাধিকার, স্বাধীনতার যে শিক্ষা আমাদের দিয়ে গেছেন, আজকের বাস্তবতায় আমাদের প্রত্যেকের বিবেককে প্রশ্ন করা উচিত, আমরা কি তার নির্দেশিত পথে চলছি?

মানুষের মত প্রকাশের অধিকার আর দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোর লক্ষ্যকে জীবনের ব্রত করে নেওয়া বঙ্গবন্ধুর কন্যা সংসদ নেত্রী, প্রধানমন্ত্রী, জননেত্রী শেখ হাসিনার সামনে আজ কঠিন চ্যালেঞ্জ। তিনি মহান সংসদে দাঁড়িয়ে জাতীয় ঐক্যের আহ্বান জানিয়েছেন। আজ তাই দেখার বিষয়, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেখানো পথে ত্যাগের মহিমায় সকল দল ও মতের অংশগ্রহণে মুক্তি সংগ্রামের চেতনার বাংলাদেশ বিনির্মাণে তার পদক্ষেপ কী? 
 
জর্জ ওয়াশিংটন, মাওসেতুং, মহামতি লেনিন, মহাত্মা গান্ধী, কায়েদে আজম মোহাম্মদ আলি জিন্নাহ, ফিদেল কাস্ত্রোরা প্রত্যেকে স্ব স্ব জাতির যেমন স্থপতি, ঠিক তেমনিভাবে বাংলাদেশের স্থপতি হচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কাজেই বর্তমান প্রজন্মসহ সকল রাজনৈতিক দল এবং দেশের জনগণের যেমন তাকে মেনে নেয়া উচিত, ঠিক তেমনিভাবে বর্তমান সরকারকেও বঙ্গবন্ধুকে কেবল দলের মধ্যে সীমাবদ্ধ না রেখে সার্বজনীনভাবে উপস্থাপন করার জন্য যা যা করা প্রয়োজন তাই করা উচিত। আমি রাজনীতির মুকুটকে রাজনীতির পণ্য না বানানোর আহ্বান জানাচ্ছি।
 
অবাক লাগে, জন্মদিনের শুভেচ্ছা জানাতে আসা সাংবাদিকের প্রশ্নোত্তরে যিনি বলেছিলেন, ‘যেখানে আমার মানুষ দুই বেলা দু মুঠো ভাত পায় না, সেখানে আমার জন্মদিন কী আর মৃত্যুদিনই বা কী?
 
তবুও একজন বঙ্গবন্ধু প্রেমিক হিসেবে বিশ্বাস করি, মানুষের ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে দুর্নীতি, মাদক, সন্ত্রাসমুক্ত ও প্রতিটি পর্যায়ে ন্যায়ের শাসন নিশ্চিত করে, জাতীয় ঐক্য গঠনের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ পুনঃনির্মাণের নবযাত্রার এটাই সঠিক সময়।

তাই সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, রাজনীতির মহাকবি, স্বাধীন বাংলাদেশের স্থপতি, বাঙালি জাতির অবিসংবাদিত নেতা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে জানাই গভীর শ্রদ্ধাঞ্জলি। এই শুভ লগ্নে আসুন সবাই মিলে তার সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বনির্ভর বাংলাদেশ বিনির্মাণে জনগণের ঐক্য সৃষ্টি করে, কার্যকরী ভূমিকা পালন করি এবং করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে সচেতন হই। 

কেননা বঙ্গবন্ধু আমাদের ঐক্যবদ্ধ হওয়ার যে দীক্ষা দিয়ে গেছেন, তা থেকে শিক্ষা নিয়ে যেকোনো দুর্যোগ বা মহামারি সম্মিলিতভাবে মোকাবিলা করা ইন শা আল্লাহ আমাদের জন্য কোনো বিষয় নয়। পরিশেষে দেশে ও প্রবাসে অবস্থানরত প্রত্যেক বাঙালির সুস্থতা, সুন্দর জীবন, সুস্বাস্থ্য, দোয়া ও সহযোগিতা কামনা করছি।

জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর