৩ ফেব্রুয়ারি, ২০২৩ ১৭:২৮

আলোচনার পথ কি উন্মুক্ত হতে যাচ্ছে

মেজর (অব.) আখতারুজ্জামান

আলোচনার পথ কি উন্মুক্ত হতে যাচ্ছে

মেজর (অব.) আখতারুজ্জামান

আন্দোলন করে কিছু করা যাবে কি যাবে না সেটা পরের কথা। তবে সরকার প্রধান যে আন্দোলনের ডাকে সাড়া দিয়েছেন তা উনার পিতলগঞ্জের বক্তব্যে সুস্পষ্টভাবে প্রকাশ পেয়েছে। আন্দোলনের ডাক উনার আমলে নিতে বাধ্য হয়েছেন। নিঃসন্দেহে বলা যায় এটি আন্দোলনকারীদের সফলতা। 

আমি সুস্পষ্টভাবে বলতে চাই প্রধানমন্ত্রীর রূপনগরে পিতলগঞ্জে পাতাল রেলের মুখের বক্তব্যে জাতিকে পাতালে যাওয়ার থেকে রক্ষা করার প্রচেষ্টায় আন্দোলনের ডাক যে উনার কান পর্যন্ত পৌঁছে হৃদয়ে নাড়াতে দিতে পেরেছে তারই বহিঃপ্রকাশ ঘটেছে। 

কোন আন্দোলনই ব্যর্থ হয় না। বিরোধী দলের মূল দাবি হল একটি অবাদ নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য বর্তমান সরকারকে পদত্যাগ করে একটি দল নিরপেক্ষ সরকার প্রতিষ্ঠা করতে হবে যারা স্বল্পতম সময়ে দেশে জাতীয় নির্বাচনের ব্যবস্থা করবে। এখন সেই দাবি আমলে নিয়ে প্রধানমন্ত্রী বলে দিলেন “আন্দোলন করে কিছু করা যাবে না”।

এখন স্বাভাবিক ভাবেই জাতি প্রধানমন্ত্রীর কাছে প্রশ্ন রাখতে পারে তাহলে কি ভাবে জনগণের সেই দাবি পূরন হবে? 

প্রধানমন্ত্রী একই সভায় আরো বলেছেন “আওয়ামী লীগ জনগণের কল্যাণে কাজ করে’’। খুবই সুন্দর ও বলিষ্ট বক্তব্য। কিন্তু প্রশ্ন হল কোন সরকারের কাজ জনগণের কল্যাণে যে হচ্ছে তা জনগণ নির্ধারণ করবে কিভাবে-যদি জনগণের ভোটাধিকার না থাকে? 

দেশের তাবৎ বিরোধীদল মনে করে বর্তমান সরকার জনগণের কল্যাণে কাজ করছে না। যার ফলে এই সরকারের পক্ষে জনগণের স্বতঃস্ফূর্ত সমর্থন নাই। তাই সকল বিরোধীদল একযোগে দাবি করছে-এই সরকার যেন পদত্যাগ করে একটি দল নিরপেক্ষ তত্ত্বাবধায়ক বা অস্থায়ী ও স্বল্প মেয়াদী সরকারের অধিনে নির্বাচনের ব্যবস্থা করার জন্য ক্ষমতা হস্তান্তর করে। কিন্তু প্রধানমন্ত্রী এই দাবি নাখচ করে দিয়েছেন এবং আন্দোলন করে এই দাবি আদায়ের কোন সুযোগ নাই বলেও স্পষ্টভাবে প্রকাশ্যে জানিয়ে দিয়েছেন। 
এখন বিরোধী দলের সামনে দুটি পথ খোলা। হয় আন্দোলন আরো তীব্রতর করে দাবি মানতে প্রধানমন্ত্রীকে বাধ্য করা। অথবা সরকার প্রধানকে আলোচনায় বসার জন্য আহ্বান করে কিভাবে বিরোধী দলের কাছে বিশ্বাস ও গ্রহণযোগ্য নির্বাচন নিশ্চিত করা যায় তার সমাধান আনার জন্য আলোচনার পথ খুলে দেয়া। 

আমি উভয় পক্ষকে এ ব্যাপারে ইতিবাচক পদক্ষেপ নিয়ে আগায়ে আসার বিনিত আহ্বান জানাচ্ছি। তবে আমার সুস্পষ্ট মত থাকবে সবাইকে আলোচনায় বসার জন্য যার সুযোগ মনে হয় সৃষ্টি হয়েছে।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর