বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

মেট্রোরেল যুগে বাংলাদেশ

মেট্রোরেল লাইন-৬-এর উদ্বোধন হচ্ছে আজ। কাজ শুরু হয়েছে লাইন-১-এর। উন্নত বিশ্বের মতো ঢাকাকে জনবান্ধব করতে ২০৩০ সালের মধ্যে সম্পন্ন হবে মেট্রোরেলের ছয়টি লাইনের কাজ।

মানিক মুনতাসির

মেট্রোরেল যুগে বাংলাদেশ

ছবি : রোহেত রাজীব ও জয়ীতা রায়

উন্নত বিশ্বের অমুক দেশের মেট্রোরেল খুবই আরামদায়ক, ইউরোপ কিংবা আমেরিকার মেট্রোরেলে চেপে ভ্রমণের সুবিধাই আলাদা- এমন স্বপ্নের গল্প আর অন্যের মুখে শুনতে হবে না। এখন থেকে খোদ বাংলাদেশের এমন গল্পই পৃথিবীর অন্য দেশে আলোচিত হবে। ঘণ্টার পর ঘণ্টা যানজটে বসে থেকে মূল্যবান সময় নষ্ট হবে না। অন্য যাত্রীর ঘামের গন্ধ ঠেকাতে এক হাতে নাক চেপে অফিসযাত্রার দিন শেষ হয়ে এসেছে। ঝকঝক শব্দে স্বল্পসময়ের ব্যবধানে যাত্রীরা পৌঁছে যাবেন কাক্সিক্ষত গন্তব্যে। উত্তরা ও মতিঝিলের পথে ধাক্কাধাক্কি করে বাসে ওঠার দিন শেষ হতে চলেছে। উন্নত বিশ্বের মতো মেট্রোরেলে চেপে স্বচ্ছন্দে যাতায়াত করতে পারবেন ঢাকাবাসী। এটা আর ভাবনা নয়, স্বপ্ন নয়। সত্যি হতে চলেছে। আজ থেকেই এ সুবিধা চালু হচ্ছে। বাস্তবে মেট্রোরেলে চেপে কাল থেকেই সাধারণ যাত্রীরা যাতায়াত করতে পারবেন। উপভোগ করতে পারবেন।

বিদ্যুচ্চালিত মেট্রোরেল লাইন-৬ চালুর মাধ্যমে যোগাযোগের এক নতুন অধ্যায়ের সূচনা হতে যাচ্ছে দেশে। বিশেষ করে স্বাপ্নিক এ প্রকল্পের মাধ্যমে ঢাকাবাসীর যানজট থেকে কিছুটা হলেও মুক্তি মিলবে বলে আশা করা হচ্ছে। আপাতত দিয়াবাড়ী থেকে আগারগাঁও পর্যন্ত খুলে দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ এ প্রকল্পের শুভ উদ্বোধন করবেন। উদ্বোধনের পর তিনি দিয়াবাড়ী থেকে আগারগাঁও পর্যন্ত ভ্রমণও করবেন। আগামী বছরের ডিসেম্বর মতিঝিল পর্যন্ত এবং কমলাপুরের জন্য অপেক্ষা করতে হবে ২০২৫ সাল পর্যন্ত। নগরবাসীকে স্বস্তি দিতে একে একে আরও পাঁচটি লাইন চালু করা হবে। এর মধ্যে পাতালরেল হিসেবে মেট্রোরেল লাইন-১-এর কাজও শুরু হয়েছে। যোগাযোগের সুবিধার্থে এ লাইনটি মাটির নিচ দিয়ে সরাসরি যুক্ত হবে নির্মাণাধীন বিমানবন্দরের থার্ড টার্মিনালের সঙ্গে। এ লাইনের ট্রেনে চেপে বিমানবন্দর থেকে কমালাপুল রেলস্টেশন যেতে লাগবে মাত্র ২৪ মিনিট। এ প্রকল্পের মূল কাজের ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ডিপোর কাজও শুরু হয়েছে। এ প্রসঙ্গে জানতে চাইলে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বাংলাদেশ প্রতিদিনকে বলেন, মেট্রোরেল ঢাকাবাসীর জন্য বহুল প্রত্যাশিত একটি যোগাযোগব্যবস্থা। এতে নাগরিকদের প্রত্যাশারই প্রতিফলন ঘটতে যাচ্ছে বলে তিনি মনে করেন।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গতকাল এ উপলক্ষে সংবাদ সম্মেলন করেন মেট্রোরেলের আগারগাঁও স্টেশনে। তিনি বলেন, রাজধানীবাসীর বহুল প্রতীক্ষিত মেট্রোরেলের উদ্বোধন আজ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেলা ১১টায় দেশের প্রথম মেট্রোরেলের উদ্বোধন করবেন। আগামীকাল যাত্রী চলাচল শুরু হবে মেট্রোরেলে। তবে শুধু উত্তরার দিয়াবাড়ী থেকে সরাসরি ট্রেন আসবে আগারগাঁও পর্যন্ত। মাঝে কোনো স্টেশনে থামবে না মেট্রোরেল। ২৬ মার্চ থেকে সব স্টেশনে দাঁড়াবে মেট্রোরেল।

সূত্র জানান, পৃথিবীর যেসব দেশে মেট্রোরেল রয়েছে সেগুলোর প্রায় সবই মাটির নিচে। খুব কমসংখ্যক দেশে এলিভেটেড বা উড়ালপথে চলে মেট্রোরেল। বাংলাদেশেও অবশ্য এমন পরিকল্পনা নেওয়া হয়েছে। লাইন-১-এর অর্ধেকের বেশি মাটির নিচ দিয়ে। যার কাজও শুরু হয়েছে। এরপর পর্যায়ক্রমে লাইন-২, ৩, ৪, ৫-এর কাজও শুরু হবে। এসব লাইনের সম্ভাব্যতা যাচাই ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। কোনো কোনোটির মাটি পরীক্ষাও সম্পন্ন হয়েছে। ২০৩০ সালের মধ্যে সব লাইনের কাজ শেষ হবে। তখন ঢাকা শহরের যোগাযোগব্যবস্থাও বিশ্বের অন্যান্য জনবহুল শহরের মতো সহজ ও আরামদায়ক হবে বলে প্রত্যাশা করছে সরকার।

জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ উত্তরায় মেট্রোরেল উদ্বোধনী ফলক উন্মোচন করবেন এবং ভাষণ দেবেন। এরপর মেট্রোরেলে চড়ে তিনি উত্তরা থেকে আগারগাঁও আসবেন। এজন্য এসব এলাকায় আজ নি-িদ্র নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী নিজে ভ্রমণ করবেন বিধায় এদিন আর কোনো যাত্রী চলাচল করবে না। পরদিনই শুরু হবে যাত্রী চলাচল।

এ ছাড়া নিরাপত্তার স্বার্থে প্রকল্প এলাকায় যারা বসবাস করেন তাদের জন্য সাত দফা নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। ডিএমটিসিএল কর্তৃপক্ষ জানায়, প্রথম দিকে স্থায়ী ও একক যাত্রার (সিঙ্গেল জার্নি) টিকিট বা কার্ড  মেট্রোরেল স্টেশন থেকেই কিনতে হবে; যা বাইরে পাওয়া যাবে না। ১০ বছর মেয়াদি স্থায়ী কার্ড কিনতে হবে ২০০ টাকা দিয়ে। এ কার্ডে যাতায়াতের জন্য টাকা ভরানো (রিচার্জ) যাবে। অন্যদিকে এক যাত্রার কার্ড নির্ধারিত ভাড়া পরিশোধ করে নিতে হবে। ট্রেন থেকে নামার সময় তা রেখে দেওয়া হবে। পরে পর্যায়ক্রমে স্টেশনের বাইরেও মেট্রোরেলের কার্ড বিক্রির জন্য কিছু প্রতিষ্ঠানকে নিয়োগ দেওয়া হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর