মঙ্গলবার, ২০ জুন, ২০২৩ ০০:০০ টা

যেভাবে বুঝবেন পুরনো ফ্রিজ বদলানো দরকার

নিজস্ব প্রতিবেদক

যেভাবে বুঝবেন পুরনো ফ্রিজ বদলানো দরকার

বেশির ভাগ রেফ্রিজারেটর ১০ থেকে ১৫ বছরের স্থায়িত্বের জন্য তৈরি করা হয়ে থাকে। যদিও বছরের পর বছর ব্যবহারের পর ফ্রিজে নানা সমস্যা দেখা দেয়। আর তা ঠিক রাখতে অনেক সময় গুনতে হয় কাঁড়ি কাঁড়ি টাকা। ফলে এমন ফ্রিজের মেরামতে অর্থ খরচ করবেন! যা ইতোমধ্যেই বাতিলের তালিকায় চলে এসেছে।

আজ জানবেন যেসব লক্ষণ দেখলে বুঝবেন পুরনো ফ্রিজটি বদলে নিতে হবে।

♦ বাসার রেফ্রিজারেটরের পেছনের অংশ অতিরিক্ত গরম হলে দ্রুত এটি বদলে ফেলা উচিত। আর, মোটরের বয়স ছয়-সাত বছরের বেশি হয় তাহলে ফ্রিজটি বদলে ফেলাই উত্তম।

♦ খাবারের মেয়াদ শেষ হওয়ার আগেই খাবার নষ্ট হয়ে গেলে বুঝতে হবে রেফ্রিজারেটরে সমস্যা দেখা দিয়েছে। এমন হলে টেকনিশিয়ানের শরণাপন্ন হোন। যদি ফ্রিজটি সঠিক তাপমাত্রা দিতে ব্যর্থ হয়, তাহলে সেটি বদলে ফেলা দরকার।

♦ রেফ্রিজারেটরের বাইরের অংশ ঘেমে যাওয়াই বলে দেয় পর্যাপ্ত শীতল করার ক্ষমতা হারিয়ে যাচ্ছে। এমন হলে ফ্রিজের দরজার সিলটি পরীক্ষা করুন। যদি সিলটি ঠিক দেখায় বা যদি ফ্রিজের অভ্যন্তরে বেশি বরফ জমে ওঠে, তবে যন্ত্রের অভ্যন্তরীণ তাপমাত্রা খাবারকে নষ্ট হওয়া থেকে রক্ষা করার জন্য যথেষ্ট ঠান্ডা নয় এবং সম্ভবত এটি বদলে ফেলার সময় হয়েছে।

♦ বেশির ভাগ রেফ্রিজারেটরে মৃদু গুঞ্জন হয়ে থাকে, তবে যদি ফ্রিজার অতিরিক্ত জোরে বাজতে শুরু করে, তাহলে মোটরে সমস্যা হতে পারে। ফ্রিজটি বন্ধ করে পুনরায় চালু করুন। গুঞ্জন বন্ধ না হলে, ফ্রিজ সম্ভবত খারাপ হওয়ার দিকে যাচ্ছে।

♦ ফ্রিজার সম্পূর্ণ শান্ত হলে বুঝতে হবে কম্প্রেসার ক্ষতিগ্রস্ত। এক্ষেত্রেও ফ্রিজটি বন্ধ করুন এবং পুনরায় চালু করুন। পাশাপাশি বৈদ্যুতিক প্লাগও পরীক্ষা করে দেখুন। যদি সমস্যাটি চলতে থাকে, তবে এটি টেকনিশিয়ানকে দেখান। অন্যথায় বদলে ফেলুন ফ্রিজার।

♦ ফ্রিজার পুরনো হয়ে গেলে, রক্ষণাবেক্ষণে নানা সমস্যা দেখা দেওয়া শুরু করবে। মেরামতের জন্য মোটা টাকা খরচ করার পরিবর্তে, নতুন ফ্রিজার কেনার কথা বিবেচনা করুন। এতে অর্থ সাশ্রয় হবে।

♦ ফ্রিজারে সাধারণত সামান্য বরফ জমে, তবে যদি দেখেন সেই বরফের  পরিমাণ বেশি তাহলে বুঝতে হবে কম্প্রেসারে সমস্যা রয়েছে। এক্ষেত্রে নতুন ফ্রিজারের কথা ভাবতেই পারেন।

♦ এমন রেফ্রিজারেটর রয়েছে, যা এক দশকেরও বেশি সময় ধরে ভালো সার্ভিস দিচ্ছে, তবে বিদ্যুৎ বিল বেশি আসে। এমন হলে এনার্জি সেভিং স্টাব্লাইজার ব্যবহার করুন। অন্যথায় ফ্রিজার বদলে নিতে পারেন।

 

 

 

 

সর্বশেষ খবর