সোমবার, ১ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

প্রতিনিয়ত ইলেকট্রো মার্ট পণ্যের আধুনিকায়ন করছে

প্রতিনিয়ত ইলেকট্রো মার্ট পণ্যের আধুনিকায়ন করছে

ফ্রিজসহ ইলেকট্রনিক্স পণ্য উৎপাদনকারীকে ক্রেতার রুচি-পছন্দকে প্রাধান্য দিয়ে পণ্য উৎপাদন করতে হয়। সময়ের সঙ্গে সঙ্গে ক্রেতার রুচি, পছন্দ, ক্রয়ক্ষমতা, চাহিদার অনেক পরিবর্তন হয়। দেশের শহর এবং প্রত্যন্ত অঞ্চলের মানুষের এসব চাহিদার কথা ভিন্ন ভিন্নভাবে বিবেচনা করে আমরা প্রতিনিয়ত আমাদের পণ্যের আধুনিকায়ন করছি...

 

প্রশ্ন : আপনার প্রতিষ্ঠানের যাত্রা শুরুর গল্পটা কেমন ছিল?

১৯৮০ সালে হংকং থেকে টিভি আমদানি করে বিক্রি শুরু করেন ফেনীর মোহাম্মদ নুরুন নেওয়াজ সেলিম। পরবর্তীতে জাপান, কোরিয়া, চীন, থাইল্যান্ড এবং সিঙ্গাপুর থেকে এনে হোলসেল শুরু করেন। নুরুন নেওয়াজ সেলিমের নেতৃত্বে তিন ভাই মো. নুরুল আমিন, মোহাম্মদ নুরুচ্ছাফা বাবু এবং মো. নুরুল আফছারের সহযোগিতা ও পরিচালনায় ইলেকট্রো মার্ট গ্রুপ এখন প্রায় ১০ হাজার লোকের কর্মসংস্থানকারী একটি বৃহৎ ইলেকট্র্রনিক্স পণ্যের উৎপাদনমুখী শিল্পপ্রতিষ্ঠান।

প্রশ্ন : কবে থেকে উৎপাদন ও বিক্রি শুরু করেছেন?

২০০৪ সালে কারখানা স্থাপন করে ইলেকট্রনিক্স পণ্য সংযোজন শুরু করি। ২০১৮ সালে রেফ্রিজারেটর ও ফ্রিজার উৎপাদনের মধ্য দিয়ে আমাদের উৎপাদন কার্যক্রম পুরোদমে শুরু হয়।

প্রশ্ন : বছরের কোন সময়ে কোন পণ্য বেশি বিক্রি হয়?

গ্রীষ্মের শুরুতে, রমজান, ঈদ, পূজা-পার্বণ ইত্যাদিকে ঘিরে এসব পণ্যের চাহিদা অনেকগুণ বৃদ্ধি পায়। দেশের দুটি বড় উৎসব ঈদ ঘিরে আমাদের পণ্যের চাহিদা কয়েকগুণ বেড়ে যায়। এ সময় নতুন নতুন পণ্যসম্ভার এবং বিশেষ অফার থাকায় গ্রাহকরা পণ্য ক্রয়ে বেশ আগ্রহী হয়ে ওঠেন।

প্রশ্ন : হোম অ্যাপ্লায়েন্স খাতের কতটা অগ্রগতি হচ্ছে?

দীর্ঘমেয়াদি ভিত্তিতে সুবিধা প্রদান করলে আমরা দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করতে পারব। এর মাধ্যমে রপ্তানির একটি নতুন খাত এবং দেশে বিশাল কর্মসংস্থানের সৃষ্টি হবে বলে আশাবাদী।

প্রশ্ন : এ খাতের উন্নয়নে কী ধরনের নীতিসহায়তা দরকার?

গত এক দশকের বেশি সময় ধরে এ খাতের উন্নয়নে নানা ধরনের সহযোগিতা দিয়ে আসছে সরকার। এ সুবিধা ২০৩৫ সাল পর্যন্ত অব্যাহত রাখলে ইলেকট্রনিক্স পণ্যের বাজার আরও বেশি বিকশিত হবে বলে আমাদের প্রত্যাশা। পাশাপাশি সরকারের রাজস্ব বিভাগকে আরও বেশি ব্যবসাবান্ধব পরিবেশ এবং নীতি প্রণয়নের অনুরোধ করছি।

প্রশ্ন : ক্রেতার রুচি-পছন্দের সঙ্গে ফ্রিজ উৎপাদনকারীদের কীভাবে তাল মেলানো দরকার?

ফ্রিজসহ ইলেকট্রনিক্স পণ্য উৎপাদনকারীকে ক্রেতার রুচি-পছন্দকে প্রাধান্য দিয়ে পণ্য উৎপাদন করতে হয়। সময়ের সঙ্গে সঙ্গে ক্রেতার রুচি, পছন্দ, ক্রয়ক্ষমতা, চাহিদার অনেক পরিবর্তন হয়। দেশের শহর এবং প্রত্যন্ত অঞ্চলের মানুষের এসব চাহিদার কথা ভিন্ন ভিন্নভাবে বিবেচনা করে আমরা প্রতিনিয়ত আমাদের পণ্যের আধুনিকায়ন করছি।

প্রশ্ন : আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কী?

আমরা রপ্তানির পরিকল্পনা নিয়ে অগ্রসর হচ্ছি। বর্তমানে সরকারের নীতি ইলেকট্রনিক্স পণ্য উৎপাদনের জন্য যথেষ্ট অনুকূল বলেই আমরা বিশ্বাস করি। সরকারের নীতিসহায়তা ২০৩৫ সাল পর্যন্ত অব্যাহত থাকলে গার্মেন্টস ও অন্যান্য রপ্তানিমুখী শিল্পের সঙ্গে এ খাতও একটি রপ্তানিমুখী নতুন শিল্প খাতে পরিণত হবে বলে আশাবাদী।

সর্বশেষ খবর