সোমবার, ১ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

যেভাবে ফ্রিজের যত্ন নেবেন

ফ্রিজের যত্ন না নিলে এর ভিতরে থাকা খাদ্যের স্বাদ ও মান দুটিই নষ্ট হয়...

যেভাবে ফ্রিজের যত্ন নেবেন

পরিষ্কার রাখুন

ফ্রিজের বাইরের আবরণ পরিষ্কারের জন্য লিকুইড ক্লিনজার (অ্যামোনিয়া ফ্রি) ব্যবহার করুন এবং নরম কাপড় দিয়ে মুছে নিন। ক্লোরিন বিচ ব্যবহার করলে শেলফের প্লাস্টিকের আবরণ উঠে যেতে পারে। ফ্রিজ পরিষ্কার করার কয়েক ঘণ্টা আগে ফ্রিজ বন্ধ করুন। ফ্রিজের ভিতরে হালকা গরম পানিতে গুঁড়া সাবান মিশিয়ে পরিষ্কার করে শুকাতে দিন। ফ্রিজের ভিতর পরিষ্কারের পর শুকনা কাপড় দিয়ে মুছে নিন। ফ্রিজের চারপাশের রাবারের অংশ সাবান দিয়ে পরিষ্কার করুন।

 

খাবার রাখার সময়

ফ্রিজে খাবার পড়লে সঙ্গে সঙ্গে মুছে ফেলুন, যাতে খাবার শুকিয়ে না যায়। অন্যদিকে কোনো শাক-সবজির পচন ধরলে তাড়াতাড়ি ফ্রিজ থেকে সরিয়ে ফেলুন। ফ্রিজের এক কোনায় একটি কৌটায় বেকিং সোডা রাখতে পারেন। তাহলে ফ্রিজে দুর্গন্ধ থাকবে না। বেশি গরম খাবারও ফ্রিজে রাখবেন না।

 

গ্যাসকেটের দিকে লক্ষ্য রাখুন

অনেক সময় গ্যাসকেটের সমস্যার জন্য ফ্রিজের দরজা পুরোপুরি বন্ধ হয় না। ফ্রিজের দরজায় যে রাবারের ফ্রেমের আস্তরণ থাকে, তাকে বলা হয় গ্যাসকেট। এটাই ফ্রিজের দরজাকে নি-িদ্রভাবে বন্ধ থাকতে সাহায্য করে। দেখবেন, এটা যেন কোনোভাবেই ফ্রিজের দরজা থেকে আলগা না হয়ে যায়। বছরে অন্তত দুবার পানির সঙ্গে বেকিং সোডা মিশিয়ে পরিষ্কার করুন গ্যাসকেট।

 

লেবুর টুকরা রাখুন

অনেক সময়ে ফ্রিজে কটু গন্ধ ছড়ায়, তাই একটি খোলা পাত্রে রেখে দিন কয়েক টুকরা পাতিলেবু। এতে দুর্গন্ধ দূর হবে। ফ্রিজের দরজা নিয়মিত পরীক্ষা-নিরীক্ষা করে নিতে হবে। সেখানে কোনো ধরনের লিক থাকলে ভিতরের ঠান্ডা বাতাস বাইরে বেরিয়ে যেতে পারে। তাতে যেমন বিদ্যুৎ বেশি ক্ষয় হবে, তেমনি ফ্রিজের যতটা করা প্রয়োজন তার তুলনায় আরও বেশি কাজ করতে হবে। প্রথমে চেষ্টা করুন ফ্রিজের দরজা বেকিং সোডা আর পানি মিশিয়ে টুথব্রাশ দিয়ে ভালোমতো পরিষ্কার করে নিতে।

বজায় রাখুন সঠিক তাপমাত্রা

রেগুলেটর সেট করে তাপমাত্রা রাখুন ৩৭ ডিগ্রি ফারেনহাইট থেকে ৪০ ডিগ্রি ফারেনহাইট। এর ফলে খাদ্যগুণ নষ্ট হবে না।

সর্বশেষ খবর