সোমবার, ১ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

টিভি কেনার আগে জেনে নিন

রকমারি ডেস্ক

টিভি কেনার আগে জেনে নিন

সাইজ

রুম অনুসারে টিভির সাইজ নির্ধারণ করতে হবে। যে ঘর বা যে রুমে স্মার্ট টিভি রাখা হবে, তা যদি সংকীর্ণ হয় সেক্ষেত্রে টিভি দেখতে কষ্ট হয়ে যাবে। তাই রুম সাইজের ওপর ভিত্তি করে টিভির সাইজ নির্বাচন করতে হবে।

 

রেজ্যুলেশন

যত বেশি পিক্সেলের টিভি, ছবি তত ভালো। স্মার্ট টিভি সত্যিই স্মার্ট কি না, তা কেনার আগে চেক করা খুব জরুরি। এ ছাড়া, হাই ডায়নামিক রেঞ্জ মানে এইচডিআর সাপোর্টও টিভির পিকচার কোয়ালিটিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

 

রিফ্রেশ রেট

টিভির রিফ্রেশ রেট একটি প্রয়োজনীয় ফিচার। এটি দ্বারা টিভি প্রতি সেকেন্ডে কতগুলো ফ্রেম প্রদর্শন করতে পারে তার পরিমাণকে বোঝায়। উচ্চতর রিফ্রেশ হারবিশিষ্ট টিভি ক্রয় করা ভালো। ফলে স্মুথভাবে ভিডিও দেখা যাবে।

 

হাই ডায়নামিক রেঞ্জ

এইচডিআর এমন একটি টিভির প্রযুক্তি যা টেলিভিশনের ভিডিওকে প্রয়োজনীয় কালারের মাধ্যমে আরও বাস্তবসম্মত এবং প্রাণবন্ত ছবি প্রদান করতে সাহায্য করে। হাই ডায়নামিক রেঞ্জ বিভিন্ন ধরনের ফরমেট রয়েছে।

 

স্মার্ট টিভি

এখন বাংলাদেশে আধুনিক স্মার্ট টিভি এর চাহিদা তুলনামূলক বেশি। টিভি স্মার্ট হওয়ার কারণ হচ্ছে যে টেলিভিশনের মাধ্যমে স্ট্রিমিং অ্যাপস অ্যাক্সেস, ইন্টারনেট ব্রাউজিং এবং অন্যান্য ডিভাইসের সঙ্গে সংযোগ দেওয়ার মাধ্যমে ব্যবহার করা যায়।

 

কানেকটিভিটি

ব্যবহারকারীর প্রয়োজন অনুযায়ী টিভির সংযোগ দেওয়ার পোর্ট দেখে চেক করে নিশ্চিত হয়ে টিভি ক্রয় করা ভালো। টিভিতে গেমিং কনসোল, সাউন্ডবারের মতো প্রয়োজনীয় ডিভাইস সংযুক্ত করার জন্য পর্যাপ্ত HDMI পোর্ট, USB পোর্ট এবং অন্যান্য ইনপুট পোর্ট আছে কিনা তা দেখে নেওয়াটা জরুরি।

 

অডিও কোয়ালিটি

প্রত্যেক টিভির সঙ্গে বিল্ট-ইন স্পিকার থাকে না ফলে অডিও শোনার জন্য আলাদাভাবে বাহ্যিক সাউন্ড সিস্টেমের প্রয়োজন হবে।   

সর্বশেষ খবর