শিরোনাম
সোমবার, ৬ মে, ২০২৪ ০০:০০ টা
সাক্ষাৎকার

বিশ্বমানের পণ্য তৈরি করছে গ্রেট ওয়াল সিরামিক

আলহাজ্ব মো. সামছুল হুদা, ব্যবস্থাপনা পরিচালক, গ্রেট ওয়াল সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড

বিশ্বমানের পণ্য তৈরি করছে গ্রেট ওয়াল সিরামিক

প্রশ্ন : সিরামিকস টাইলস ব্যবসার বর্তমান অবস্থা কী?

উত্তর : বর্তমানে শুধু টাইলসের বাজার ৫০০ কোটি টাকার বেশি। আমাদের দেশে প্রায় ৩২টির মতো টাইলসের কারখানা আছে। সব কারখানা কমবেশি উৎপাদনে আছে। দেশের মোট বাজারের প্রায় ৮২ শতাংশই এসব দেশি কারখানার দখলে। দ্রুত নগরায়ণের কারণে দেশের বাজারে টাইলসের চাহিদা বেড়েছে। এ কারণে স্থানীয় বাজারে অনেকেই মনোনিবেশ করছেন এবং স্থানীয় উৎপাদনকারীরা বিশ্বমানের পণ্য উৎপাদন করায় টাইলস খাতে উজ্জ্বল ভবিষ্যৎ রয়েছে।

প্রশ্ন : করোনা-পরবর্তী যুদ্ধ এ খাতের ওপর কী কী প্রভাব ফেলেছে?

উত্তর : করোনা-পরবর্তী যুদ্ধে এ খাতকে অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে জ্বালানি ও ডলার সংকট, কাঁচামাল আমদানিতে জাহাজের দ্বিগুণ ভাড়া, জাহাজ পৌঁছাতে দীর্ঘ সময় লাগা, ডলার সংকটের কারণে কাঁচামাল আমদানিতে সময়মতো এলসি খুলতে না পারা, গ্যাস ও বিদ্যুতের মূল্যবৃদ্ধি সর্বোপরি অর্থনৈতিক মন্থর গতি।

প্রশ্ন : সিরামিক টাইলস ব্যবসার বাজার কত?

উত্তর : আগেই বলেছি আমাদের দেশে বর্তমানে টাইলসের বাজার প্রায় ৫ হাজার ১৫০ কোটি টাকার মতো। দ্রুত নগরায়ণ, মধ্যবিত্ত ও নিম্ন-মধ্যবিত্তদের মাঝে টাইলসের ব্যবহার বৃদ্ধি, সরকারের ব্যাপক উন্নয়নমূলক প্রকল্প থাকায় আগামী এক দশকে টাইলসের বাজার ১ হাজার কোটি টাকা ছাড়িয়ে যাবে।

প্রশ্ন : আপনাদের কোম্পানির ব্যবসা ও বাজার কত?

উত্তর : নতুন নতুন টাইলস উদ্ভাবন ও এর গুণগত মান উন্নয়ন আমাদের কোম্পানির মূল লক্ষ্য। এত সংকটের  মধ্যেও আল্লাহর রহমতে আমাদের কোম্পানির ব্যবসা ও বাজার দুটোই স্থিতিশীল। কিন্তু চলমান উচ্চ মূল্যস্ফীতি, সরকারি প্রকল্পের ধীরগতি, আবাসন খাতের মন্থর গতির কারণে সামগ্রিক টাইলসের বাজারে কিছুটা নেতিবাচক প্রভাব পড়েছে।

প্রশ্ন : ঋণের সুদ আবারও বাড়ছে। এতে কি আপনাদের ব্যবসায় কোনো প্রভাব পড়ছে?

উত্তর : এটা বলার আর অপেক্ষা রাখে না যে ঋণের সুদ বাড়ার কারণে সামগ্রিক ব্যয় অনেক বেড়ে গেছে। কিন্তু উৎপাদিত টাইলসের দাম সেভাবে বাড়েনি। এ পরিস্থিতিতে ব্যবসায় টিকে থাকা বড় চ্যালেঞ্জ।

প্রশ্ন : এখন সিরামিক টাইলস খাতে কী কী সমস্যা আছে?

উত্তর : ইন্ডাস্ট্রিয়াল গ্যাসের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, বিদ্যুতের মূল্যবৃদ্ধি, শীতকালে গ্যাসের চাপ কম থাকা, ডলার সংকট, সুদের হার বৃদ্ধি, চাহিদার তুলনায় বাজারে সরবরাহ বৃদ্ধি।

প্রশ্ন : বিদ্যমান সমস্যা সমাধানে আপনার পরামর্শ কী?

উত্তর : নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ, টাইলস উৎপাদনে ১৫ শতাংশ সম্পূরক শুল্ক প্রত্যাহার, আমদানি করা খনিজ মাটিতে আর্দ্রতার কারণে ৪০ শতাংশ বাদ দিয়ে শুল্কায়ন করা, টাইলস খাতের জন্য বিশেষ প্রণোদনার ব্যবস্থা করা এবং সময়মতো এলসি খোলার জন্য ডলার সংকটের সমাধান করতে হবে।

সর্বশেষ খবর