সোমবার, ৬ মে, ২০২৪ ০০:০০ টা
টিপস

সিরামিক টাইলসের যত্ন

সিরামিক টাইলসের যত্ন

>> কালচে দাগ যেন না হয়, সেজন্য প্রতিদিনই ঘর পানি দিয়ে মোছা ভালো। টাইলসের ওপর কোনোমতেই যেন পানি জমে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।

>> রান্নাঘরের টাইলসে ময়লা পড়ার আশঙ্কা সবচেয়ে বেশি থাকে। তাই পরিষ্কারক তরল ডিটারজেন্ট দিয়ে সব সময় কিংবা রান্নার পরপরই তেল-চর্বি পরিষ্কার করে রাখতে হবে।

>> সাধারণত টাইলসের জোড়া লাগানো স্থানের কোনায় কোনায় ময়লা জমে কালচে দাগ পড়ে, তাই সপ্তাহে অন্তত একদিন ডিটারজেন্ট পাউডার গোলা পানি কিংবা ফোমে সাবান বা লিকুইড ক্লিনার ব্যবহার করা যেতে পারে। খুব শক্ত ব্রাশ ব্যবহার করা যাবে না।

>> তেল-চর্বিজাতীয় দাগ পড়ে টাইলস যেন নষ্ট না হয়, সেজন্য যেসব স্থানে দাগ পড়বে সঙ্গে সঙ্গে তা সাবানের পানি দিয়ে ভালো করে ঘষে ঘষে পরিষ্কার করতে হবে।

>> অ্যালকাইনমুক্ত ও অ্যাসিডবিহীন পরিশোধক দ্বারা নিয়মিত টাইলস পরিষ্কার করুন। টাইলস পরিষ্কারের পর আগের উজ্জ্বলতা ফিরে না এলে একটা কাপড়ে বেকিং সোডা নিতে হবে। এক্ষেত্রে ফোম ব্যবহার করা সবচেয়ে সুবিধাজনক। এতে টাইলসে নতুন করে দাগ পড়ে না। ফোম ঘষে দিতে হবে টাইলসে। খানিক পরেই দেখা যাবে টাইলস নতুনের মতো চকচক করছে!

>> টাইলস জীবাণুমুক্ত করার জন্য জীবাণুনাশক ব্যবহার করা উচিত। স্বাস্থ্য সুরক্ষার জন্য টাইলস পরিষ্কার রাখার কোনো বিকল্প নেই।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর