শিরোনাম
সোমবার, ১৩ মে, ২০২৪ ০০:০০ টা

সর্বশেষ প্রযুক্তিগত সুবিধার সবই আছে যমুনা এসিতে

সেলিম উল্যা সেলিম - পরিচালক (মার্কেটিং), যমুনা ইলেকট্রনিক্স অ্যান্ড অটোমোবাইলস লিমিটেড

সর্বশেষ প্রযুক্তিগত সুবিধার সবই আছে যমুনা এসিতে

প্রশ্ন : দেশজুড়ে চলছে তীব্র দাবদাহ, এতে এসি ব্যবসা কেমন চলছে?

- মানুষ স্বস্তির জন্য এসি কেনার প্রতি ঝুঁকেছে।  ইতোমধ্যে এসি বিক্রি কয়েক গুণ বেড়েছে। আমাদের বিক্রয়ের যে লক্ষ্যমাত্রা ছিল তা ইতোমধ্যেই অর্জিত হয়েছে। এ ছাড়া বর্ধিত চাহিদা পূরণে আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে।

প্রশ্ন : গরমে মানুষ স্বস্তির জন্য বাসা অফিসে এসির ব্যবহার বাড়িয়েছে, এতে এসির চাহিদা কতটা বেড়েছে?

- মানুষের জীবনমানের উন্নতি ও সারা দেশে বিদ্যুৎ ব্যবস্থাপনার উন্নতির ফলে শহর কিংবা গ্রাম সব জায়গায় এসির ব্যবহার বেড়েছে। প্রতিবছর ২৫ থেকে ৩০ শতাংশ হারে চাহিদা বাড়ছে।

প্রশ্ন : গত বছরের তুলনায় এ বছর এসি কেনাবেচার বাজার কত?

- গত বছরের তুলনায় এ বছরের এসি কেনাবেচা নিঃসন্দেহে ভালো এবং আশাব্যঞ্জক। বিশ্বব্যাপী বিভিন্ন সংকট না থাকলে বিক্রয় আরও বৃদ্ধি পেত বলে মনে করছি।

প্রশ্ন : আপনাদের কোম্পানির ব্যবসা কেমন চলছে?

- আমাদের যমুনা এসি উৎপাদনে সর্বশেষ প্রযুক্তি, উন্নত মানের কাঁচামাল ব্যবহার করে থাকি। আমাদের ইনভার্টার এসিতে পিএম ২ দশমিক ৫ ফিল্টারে বা ডাস্ট কালেক্টিং টেকনোলজি রয়েছে, যা বাতাসে মিশে থাকা ধুলোবালি প্রতিরোধ করে। পাশাপাশি ন্যানো কোল্ড ক্যাটালিস্ট ইলেকট্রনিক ডাস্ট কালেক্টিং টেকনোলজি ঘরের ভিতর থাকা ক্ষুদ্রতম ধূলিকণা পরিশোধন করতে পারে। বাতাসকে বিশুদ্ধ করে। কোল্ড প্লাজমা টেকনোলজি এয়ার আয়নাইজেশন মানসিক অবসাদ দূর করে। ভিটামিন সি ফিল্টারের কারণে ত্বকের স্বাভাবিক আর্দ্রতা বজায় থাকে। এ ছাড়া যমুনা এসির সিলভার আয়ন ফিল্টার এবং ডিজার্মিং ফিল্টার বাতাসের ক্ষতিকারক ব্যাকটেরিয়া প্রতিরোধ এবং ঘরের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। আমাদের এসিতে রয়েছে সেলফ ক্লিনিং টেকনোলজি চারটি স্বয়ংক্রিয় ধাপে এসির ভিতরের জমে থাকা বরফ ও ময়লা পরিষ্কার করে। সেই সঙ্গে অ্যান্টি ভাইরাস ফিল্টার তো আছেই। আধুনিক ইনভার্টার টেকনোলজি। আর ০.৫ স্ট্যান্ডার্ড পাওয়ার কনজামশন সিস্টেম থাকায় অন্যান্য সাধারণ এসির তুলনায় ৭০ শতাংশ পরিমাণ বিদ্যুৎ সাশ্রয় করে। এ ছাড়া আমাদের এসিতে ওয়াইফাই কন্ট্রোল, ভয়েস কন্ট্রোল টেকনোলজি রয়েছে। অর্থাৎ সর্বশেষ প্রযুক্তিগত সুবিধা বাজারে এসেছে তার সবই যমুনা এসিতে আছে।

প্রশ্ন : ঋণের সুদ আবারও বাড়ছে, এতে কি আপনাদের ব্যবসায় কোনো প্রভাব পড়বে?

- অবশ্যই প্রভাব পড়বে।

প্রশ্ন : এ মুহূর্তে এই শিল্পে কী কী সমস্যা আছে?

- সময়ের পরিক্রমায় বিদেশি ব্র্যান্ডকে পেছনে ফেলে দেশি ব্র্যান্ড এগিয়ে যাচ্ছে। এ শিল্পে বর্তমান অবকাঠামগত সীমাবদ্ধতা, দুর্বল যোগাযোগ ও পরিবহন ব্যবস্থা, কাঁচামালের জোগান, মূলধনগত সমস্যাসহ নানাবিধ সমস্যা রয়েছে।

প্রশ্ন : বিদ্যমান সমস্যা সমাধানে আপনার পরামর্শ কী?

- সরকারের নীতি সহযোগিতা ও সরকারি উদ্যোগ আরও বেগবান করতে হবে।          নীতি সহজ করলে এসি দেশের গন্ডি         পেরিয়ে বিদেশে রপ্তানি করা যাবে।       ইতোমধ্যে যমুনা ইলেকট্রনিক্স বিদেশে রপ্তানির জন্য কাজ করছে।

সর্বশেষ খবর