সোমবার, ২৭ মে, ২০২৪ ০০:০০ টা
সাক্ষাৎকার

মান ও প্রযুক্তিতে এগিয়ে মিনিস্টার

এম এ রাজ্জাক খান রাজ, সিআইপি, চেয়ারম্যান, মিনিস্টার-মাইওয়ান গ্রুপ ভাইস প্রেসিডেন্ট (২০২১-২৩), এফবিসিসিআই ডিরেক্টর, এফবিসিসিআই ও বিসিআই

নিজস্ব প্রতিবেদক

মান ও প্রযুক্তিতে এগিয়ে মিনিস্টার

দেশি টেলিভিশন কোম্পানিগুলোর মার্কেট শেয়ার কত?

: দেশের অভ্যন্তরে বছরে প্রায় ১৮ লাখ টেলিভিশন বিক্রি হয়। ২০২৪ সালের এক জরিপ বলছে, দেশে টিভির বাজারের আকার ৫০০ কোটি টাকার কাছাকাছি। প্রতি বছর এ বাজারের আকার ১০ শতাংশ হারে বাড়ছে। ২০২৫ সালে এ বাজার বেড়ে দাঁড়াতে পারে ৯৪০ মিলিয়ন মার্কিন ডলারে। দেশি টেলিভিশন কোম্পানিগুলোর মার্কেট শেয়ার প্রায় ৪০ শতাংশ।

আইসিসি এবং কোপা আমেরিকা উপলক্ষে টেলিভিশনের চাহিদা কেমন বেড়েছে?

: বাঙালি উৎসবপ্রবণ জাতি। তাই টেলিভিশনের বাজার ক্রিকেট-ফুটবল বিশ্বকাপ কেন্দ্র করে বাড়ে। টি-টোয়েন্টি ও কোপা আমেরিকা উপলক্ষেও দেখা যাচ্ছে যে, এ হার অনেক বেড়ে গেছে।

মোবাইল, কম্পিউটারসহ ইলেকট্রনিক ডিভাইসের যুগে টেলিভিশনের আবেদন কতটুকু?

: বিদেশি ব্র্যান্ডের পাশাপাশি আমাদের দেশি ব্র্যান্ডের টিভিগুলোতে আধুনিক প্রযুক্তির উন্নয়নের ফলে এগুলো ক্রেতাদের মধ্যে বেশ জনপ্রিয়। নতুন নতুন প্রযুক্তির ব্যবহার বাড়ার কারণে টিভির উপযোগিতা কেবল ঘরের বিনোদনেই সীমাবদ্ধ নেই, বরং করপোরেট প্রতিষ্ঠানগুলোতেও প্রয়োজনীয় সরঞ্জাম হিসেবে ব্যবহার বৃদ্ধি পাচ্ছে।

বিদেশি কোম্পানির সঙ্গে দেশি কোম্পানির প্রতিযোগিতার চিত্রটি বর্তমানে কেমন?

: বাজারের অন্যান্য কোম্পানির টেলিভিশনের তুলনায় গুণগত মান এবং প্রযুক্তিগত উৎকর্ষের দিক থেকে মিনিস্টার টিভি অনেক এগিয়ে রয়েছে।  গ্রাহকদের প্রতি আমাদের একটি দায়বদ্ধতা রয়েছে এবং এ কারণে আমরা তাদের সর্বোত্তম সেবা প্রদান করি।

টেলিভিশন শিল্পে প্রযুক্তিগত উন্নয়ন এবং পণ্যের বহুমুখীকরণ কতটা জরুরি?

: বর্তমানে খুচরা যন্ত্রাংশের জন্য শুল্কমুক্ত আমদানি নীতি দেশি উৎপাদনকারী প্রতিষ্ঠানের জন্য বিশেষ প্রণোদনা হিসেবে কাজ করছে। এ ছাড়া সংযোজনকারী প্রতিষ্ঠানের জন্য শুল্কের হার কমানো যেতে পারে। দেশের সব নির্মিতব্য হাইটেক সিটিতে টিভি উৎপাদনের জন্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগে দীর্ঘমেয়াদি শুল্কছাড় নিশ্চিত হলে এ খাতে বিনিয়োগও বাড়বে।

টেলিভিশন শিল্পের কাঁচামাল আমদানি ও উৎপাদন পর্যায়ে কোনো প্রতিবন্ধকতা রয়েছে কি?

: চিপ ও খুচরা যন্ত্রাংশের জন্য আমাদের বিভিন্ন দেশের ওপর নির্ভর করতে হয়। প্রযুক্তিগত শিক্ষাপ্রতিষ্ঠানে ইলেকট্রনিকস বিষয়ে দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণমূলক কর্মসূচি চালু করে দক্ষ জনশক্তি তৈরি এবং স্থানীয়ভাবে চিপ ও খুচরা যন্ত্রাংশ উৎপাদনের জন্য উৎসাহ প্রদান করার মাধ্যমে অন্য দেশের ওপর নির্ভরতা কমানোর জন্য নীতিনির্ধারকদের দৃষ্টি দেওয়া প্রয়োজন।

আপনাদের ভবিষ্যৎ পরিকল্পনা কী?

: আমাদের ভবিষ্যৎ পরিকল্পনা হলো এমন একটি পরিবার তৈরি করা যেখানে থাকবে উচ্চমানের উদ্ভাবনী টিভি পণ্যের সমাহার। আমরা আরও স্মার্ট ও উন্নত বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করতে যাচ্ছি যাতে ব্যবহারকারীরা সন্তুষ্টিমূলক অভিজ্ঞতা লাভ করতে পারেন। এ কারণে আমরা অন্তর্ভুক্ত করতে যাচ্ছি উন্নত এআই প্রযুক্তি ।

সর্বশেষ খবর