বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪ ০০:০০ টা

অনলাইন লেনদেনে সতর্কতা

রকমারি ডেস্ক

অনলাইন লেনদেনে সতর্কতা

গোপন পিন নম্বর

অনলাইনে আর্থিক লেনদেনের যে সেবাই ব্যবহার করুন না কেন, তার গোপন পিন নম্বর কাউকে দেওয়া যাবে না। এমনকি ব্যাংকের কারও কাছেও নয়। কেউ যদি ফোন করে আপনার গোপন পিন নম্বর চায়, তাহলে বুঝতে হবে সেটা প্রতারণা। কেউ পিন নম্বরে অ্যাকাউন্ট জেনে গেলে ওই অ্যাকাউন্ট থেকে টাকা তুলে ফেলতে পারে। গোপন নম্বর সব সময়ই গোপন থাকবে।

 

ভুয়া মেসেজ বা কল

অনেক সময় বিভিন্ন জালিয়াত চক্র ফোন করে বা মেসেজ দিয়ে অ্যাকাউন্ট-সংক্রান্ত বিষয়ে তথ্য সংগ্রহ করে। এ ক্ষেত্রে জালিয়াত চক্র সিস্টেম আপগ্রেড হচ্ছে বা আপনার নম্বরে সমস্যা দেখা দিয়েছে অথবা আপনি কোনো লটারি বা টাকা পেয়েছেন বা উপহার পেয়েছেন এ-জাতীয় ভুয়া তথ্য দিয়ে থাকে। এসব প্রলোভনে পড়া যাবে না।

 

অনলাইন পাসওয়ার্ডবা ওটিপি

মোবাইল ও অনলাইন ব্যাংকিংয়ের বিভিন্ন সেবায় হিসাব খোলার ক্ষেত্রে অথবা যে কোনো একটি ভেরিফায়েড অ্যাকাউন্ট বা চ্যানেলে প্রবেশের ক্ষেত্রে মোবাইল নম্বরে বা ইমেইল নম্বরে ওয়ান টাইম পাসওয়ার্ড বা ওটিপি আসে। এ ক্ষেত্রে ওই ভেরিফায়েড পেজ বা অ্যাকাউন্টে ব্যবহার করা ছাড়া অন্য কাউকেই এ ওটিপি বা ওয়ান টাইম পাসওয়ার্ড দেওয়া যাবে না।

 

অনলাইন পেমেন্ট গেটওয়ে ব্যবহার

অনলাইন লেনদেনের বড় একটি অংশ অনলাইন গেটওয়ের মাধ্যমে সম্পাদিত হয়। অনলাইন গেটওয়ে ব্যবহার করার ক্ষেত্রে রকেট, বিকাশ, নগদ ইত্যাদি ব্যবহারকারীরা তাঁদের অ্যাকাউন্ট নম্বর, পিন নম্বর, ওটিপি ওই সাইটে দিয়ে থাকেন। এ ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যে, সাইটটি কোনো ফিশিং সাইট কি না। যদি কারও সে সাইট-সংক্রান্ত কোনো ধরনের সন্দেহ হয়, তবে সেখানে তথ্য দেওয়ার ক্ষেত্রে সতর্ক হতে হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর