বুধবার, ৫ জুন, ২০২৪ ০০:০০ টা
সাক্ষাৎকার

২০২৬ সালের মধ্যে রপ্তানি হবে কনকা ও হাইকো ফ্রিজ

মো. নুরুল আফছার, উপ-ব্যবস্থাপনা পরিচালক, ইলেকট্রো মার্ট গ্রুপ

২০২৬ সালের মধ্যে রপ্তানি হবে কনকা ও হাইকো ফ্রিজ

মানুষের জীবনকে সহজ ও স্বাচ্ছন্দ্যময় করতে ফ্রিজের ভূমিকা আপনি কীভাবে ব্যাখ্যা করবেন?

- কর্মব্যস্ত জীবনে একবার বাজার করার পর সেই খাবার যাতে আমরা দীর্ঘদিন খেতে পারি সেই বিবেচনায় রেফ্রিজারেটরের ভূমিকা অনেক বেশি। ফ্রিজ এখন শুধু বিলাসিতা নয়, এটি শহর এবং গ্রাম সব জায়গায় একটি নিত্যপ্রয়োজনীয় পণ্য হিসেবে পরিগণিত হয়েছে।

বর্তমান এই প্রতিযোগিতামূলক বাজারে আপনাদের পণ্য ভোক্তা সাধারণ কেন কিনবেন বলে আপনি মনে করেন?

- আমাদের সব ইলেকট্রনিক্স পণ্যেরই আলাদা আলাদা বৈশিষ্ট্য থাকে। এর মধ্যে অনেক টেকনোলজিই আমাদের দেশের সঙ্গে মানানসই। কনকা ও হাইকো ফ্রিজেরও অনেকগুলো বিশেষ বৈশিষ্ট্য রয়েছে। যে বৈশিষ্ট্যগুলো কনকা ও হাইকো ফ্রিজকে অন্যদের চেয়ে একটু হলেও আলাদা করেছে। সেই বৈশিষ্ট্যগুলোর মধ্যে একটি হচ্ছে ফেস-আপ ফোমিং টেকনোলজি। কনকায় ব্যবহৃত এই প্রযুক্তির কারণে ফ্রিজ দ্রুত ঠান্ডা হয় এবং খাবার দীর্ঘদিন সতেজ এবং ভালো থাকে। আরেকটি প্রযুক্তি হচ্ছে অ্যাকটিভেটেড কার্বন ডিউডোরাইজার। এতে ফ্রিজে থাকা এক খাবারের গন্ধ আরেক খাবারে যায় না। অ্যাকটিভেটেড কার্বন ডিউডোরাইজার মূলত যে কাজটি করে তা হচ্ছে ব্যাকটেরিয়াকে ৯৯.৯% পর্যন্ত ডিঅ্যাকটিভ করে খাবারের গুণগত মান ঠিক রাখে। এতে খাবার ভালো থাকে দীর্ঘদিন। আমাদের আরও আছে ওয়াইডেস্ট ও ডিপেস্ট ডিজাইন। ব্যস্ত জীবনে বেশির ভাগ পরিবারেই সপ্তাহের বা মাসের বাজার একসঙ্গে করে ফেলা হয়। এ বিষয়টি মাথায় রেখেই কনকা ফ্রিজে ওয়াইডেস্ট ও ডিপেস্ট ডিজাইন করেছে, যার সুবাদে ফ্রিজের ভিতরের জায়গা নিয়ে চিন্তা করার সুযোগ নেই। মাছ, মাংস, সবজি, ফল যেটাই কিনুন, সব বাজার একসঙ্গে সংগ্রহ করা সম্ভব।

প্রযুক্তিগুলোর মধ্যে আরও আছে হিউমিডিটি কন্ট্রোলার। বক্সের সবজিগুলো যাতে দীর্ঘদিন ফ্রেশ থাকে তার জন্য কনকা ফ্রিজে হিউমিডিটি কন্ট্রোলার নামক টেকনোলজি যোগ করা হয়েছে। আমাদের ফ্রিজগুলোতে আছে ভোল্টেজ নিয়ন্ত্রণ সুবিধা। কনকা ফ্রিজে ওয়াইড ভোল্টেজ রেঞ্জ যোগ করা হয়েছে। যাতে ১২৫ থেকে ২৬৫ ভোল্টেজ পর্যন্ত ইলেকট্রিসিটি আপডাউন করলেও আলাদা করে ভোল্টেজ স্টাবিলাইজারের কোনো প্রয়োজন নেই। অর্থাৎ ফ্রিজের কোনো ক্ষতি হবে না। এ ছাড়া আমরা কনকা ফ্রিজে ১০০% ফুড গ্রেডেড প্লাস্টিক ব্যবহার করি। আরও আছে ভিটামিন ফ্রেশ টেকনোলজি।  কনকার ভিটামিন ফ্রেশ টেকনোলজির মাধ্যমে ফ্রিজের মধ্যেও দীর্ঘদিন পর্যন্ত সবজিগুলো ভিটামিন ফ্রেশ থাকে। বাংলাদেশে কনকান্ডই প্রথম ফ্রিজের মধ্যে ডোর অ্যালার্ম টেকনোলজি নিয়ে এসেছে। অনেক সময় দেখা যায় বাচ্চারা ফ্রিজের দরজা খুলে রেখে দেয় বা নিজেদের ভুলেও অনেক সময় দরজা খোলা থাকে। ৩০ সেকেন্ডের ওপরে ফ্রিজ খোলা থাকলে দরজা থেকে স্বয়ংক্রিয়ভাবে সচেতনতামূলক অ্যালার্ম দেওয়া হবে, যাতে অতিরিক্ত কুলিং লস হওয়া থেকে বিরত থাকা যায়। এতে বিদ্যুৎও সাশ্রয় হবে। এ ছাড়া কনকা ফ্রিজারের ট্রিপল মুড সমৃদ্ধ ডিজিটাল টেম্পারেচার কন্ট্রোল আছে। যেখানে একই সঙ্গে রেফ্রিজারেটর, ফ্রিজার এবং সুপারকুল সুবিধা নিশ্চিত করে। রয়েছে নান্দনিক ডিজাইন সমৃদ্ধ পুশ-পুল গ্লাস। আমাদের আছে সুপার কুল মুড। এতে কোরবানি ঈদের সময় একসঙ্গে অনেক মাংস ফ্রিজে রাখলেও দ্রুত তা নষ্ট হওয়ার আশঙ্কা থাকবে না।

ফ্রিজ তৈরির ক্ষেত্রে মূল্য, বিক্রয়োত্তর সার্ভিস, বিদ্যুৎ সাশ্রয়ী, টেকসই এসব বিষয়কে আপনারা কতটা আমলে নিয়ে থাকেন। এতে ভোক্তারা কতটুকু লাভবান হন?

- দেশের মানুষের সাধ ও সাধ্যের মধ্যে সাশ্রয়ী মূল্যে ভালো মানের পণ্য উপহার দিতে কনকা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। চলছে গবেষণা, যোগ হচ্ছে নতুন নতুন টেকনোলজি। কনকা ও হাইকো ব্র্যান্ডের প্রায় ৭০টিরও অধিক বিভিন্ন সাইজ ও মডেলের ফ্রিজ রয়েছে। ফ্রিজ তৈরির ক্ষেত্রে মূল্য, বিক্রয়োত্তর সার্ভিস, বিদ্যুৎ সাশ্রয়ী, টেকসই এসব বিষয়সহ ভোক্তার চাহিদার সর্বোচ্চ সেবা নিশ্চিত করার জন্য আমাদের আরএন্ডডি চায়নার সঙ্গে প্রযুক্তি শেয়ারিংয়ের মাধ্যমে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। বাড়তি বিদ্যুৎ বিলের কথা মাথায় রেখে কনকা ফ্রিজে ইনভার্টার টেকনোলজি যুক্ত করা হয়েছে। কনকার সব ফ্রিজ বিএসটিআইয়ের ফাইভ স্টার এনার্জি রেটিং সমৃদ্ধ, যা ৭১% বিদ্যুৎ খরচ কমাতে সহায়ক। ব্যবহারকারীদের সুবিধার্থে কনকা ও হাইকো ফ্রিজের রয়েছে বিশেষ বিক্রয়োত্তর সুবিধা, যাতে প্রতিটি ফ্রিজ স্বাচ্ছন্দ্যে ব্যবহার করা যায়। কনকা, হাইকো ফ্রিজের কম্প্রেসারের রয়েছে ১০ (দশ) বছরের রিপ্লেসমেন্ট ওয়ারেন্টি, অন্যান্য যন্ত্রাংশের ২ (দুই) বছরের ওয়ারেন্টি এবং ৫ (পাঁচ) বছরের ফ্রি বিক্রয়োত্তর সেবা। এ ছাড়া ২৪ ঘণ্টা সেবা দেওয়ার জন্য আমাদের আছে কল সেন্টার।

এ শিল্পের বিকাশে দেশের করকাঠামো কতটা সহায়ক?

- দেশের প্রত্যন্ত অঞ্চল শতভাগ বিদ্যুতের আওতায় আসায় এবং যোগাযোগব্যবস্থার উন্নতির ফলে দেশের অর্থনৈতিক অগ্রগতির সঙ্গে ইলেকট্রনিক্স পণ্যের বাজারটা অনেক বেশি বিকশিত হচ্ছে। আমরা আশা করি ভবিষ্যতে এ খাতকে আরও শক্তিশালী করার জন্য সরকার এসব সুযোগ-সুবিধা ২০৩৫ সাল পর্যন্ত বর্ধিত করবে এবং বছরভিত্তিক না করে দীর্ঘমেয়াদি ভিত্তিতে সুবিধা প্রদান করবে। তাহলে আমরা দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করতে পারব। এর মাধ্যমে রপ্তানির একটি নতুন খাত এবং দেশে বিশাল কর্মসংস্থানের সৃষ্টি হবে বলে আশাবাদী।

নতুন অর্থবছরের বাজেটে আপনার প্রত্যাশা কী?

- বার্ষিক ভিত্তিতে সরকার ২০২৪ সাল পর্যন্ত এ খাতে অব্যাহতি সুবিধা দিয়েছে। ভ্যাট-ট্যাক্সের এ সুবিধাকে দীর্ঘমেয়াদি ভিত্তিতে ২০৩৫ সাল পর্যন্ত বৃদ্ধি করা এবং কাস্টমস শুল্কায়ন ও ভ্যাট বিভাগের রাজস্ব আহরণ প্রক্রিয়ার সব নীতিমালা সহজীকরণের আবেদন করছি। স্বল্পমেয়াদি নীতির কারণে বিনিয়োগকারীদের উদ্বেগ থাকে কখন এটি পরিবর্তিত হয়ে যায়। এতে নতুন করে বিনিয়োগকারীরা বিনিয়োগ করতে অনেক বেশি সময় নেন। ফলে এ খাতে দীর্ঘমেয়াদি ভিত্তিতে পর্যাপ্ত বিনিয়োগ আসে না। এ ছাড়া শিল্পের কাঁচামাল ও খুচরা যন্ত্রাংশ আমদানির ক্ষেত্রে দ্রুত এলসি প্রাপ্তির নিশ্চয়তা প্রদান এবং একটি নির্দিষ্ট সময়ের জন্য নির্ধারিত হারে বিদ্যুৎ, গ্যাস ও ডিজেল সরবরাহ করার ব্যবস্থা করার অনুরোধ করছি। আমাদের চেষ্টা থাকবে ২০২৬ সালের মধ্যেই আমাদের ইলেকট্রনিক্স পণ্য বিদেশে রপ্তানি করব। পার্শ্ববর্তী দেশসহ ইউরোপ, আমেরিকার সব জায়গায় রপ্তানি হবে বাংলাদেশের পণ্য। এই মুহূর্তে পণ্য রপ্তানির জন্য অনেকগুলো দেশের সঙ্গে আমাদের কথা চলছে। এরই মধ্যে ভারত, নেপাল ও শ্রীলঙ্কা আগ্রহ দেখিয়েছে।

ফ্রিজের বেলায় দেশি ও বিদেশি পণ্যের মধ্যে ভোক্তারা কোনটাকে বেশি প্রাধান্য দেন। কেন দেন? আমাদের দেশীয় পণ্যগুলো (ফ্রিজ) আন্তর্জাতিক মানের বলে আপনি মনে করেন কি?

- মান বিবেচনায় দেশে তৈরি ইলেকট্রনিক্স পণ্য এবং বিদেশে তৈরি পণ্যের মধ্যে কোনো ফারাক নেই। কোনো কোনো ক্ষেত্রে দেশি পণ্য বিদেশি পণ্যের তুলনায় ভালো। দেশের ৯০ শতাংশ ফ্রিজ দেশেই উৎপাদন করা হচ্ছে। এসিও ৮০ থেকে ৯০ শতাংশ দেশে উৎপাদন করা হচ্ছে।

ঈদ সামনে রেখে আপনারা ক্রেতাদের জন্য কী সুবিধা বা চমক রেখেছেন?

- কোরবানির ঈদে আমরা ক্রেতাদের জন্য ব্যতিক্রমী অফার নিয়ে এসেছি। আমাদের নির্ধারিত ৪টি ইলেকট্রনিক্স পণ্য কিনলেই ক্রেতারা স্ক্র্যাচকার্ড পাবেন। আর এটি ঘষলেই তারা পাবেন সোনাসহ বিভিন্ন উপহার।

সর্বশেষ খবর