বুধবার, ৫ জুন, ২০২৪ ০০:০০ টা
সাক্ষাৎকার

সাশ্রয়ী দামে দিচ্ছি সেরা মানের ফ্রিজ

কে, এম, মোসাদ্দেক উল্লা (মুন্না), ডিজিএম, হেড অব রিটেইল সেলস র‌্যাংগ্‌স ইলেকট্রনিক্স লিমিটেড

সাশ্রয়ী দামে দিচ্ছি সেরা মানের ফ্রিজ

মানুষের জীবন সহজ ও স্বাচ্ছন্দ্যময় করতে ফ্রিজের ভূমিকা আপনি কীভাবে ব্যাখ্যা করবেন?

- ফ্রিজ খাদ্য ঠিকভাবে সংরক্ষণ করার জন্য ব্যবহৃত হয়ে থাকে। বর্তমান সময়ে পরিবারের সবাই বিভিন্ন কাজে ব্যস্ত থাকে। এজন্য সপ্তাহের বাজার একসঙ্গে করতে হয়। ব্যস্ত পরিবেশের সঙ্গে খাপ খেয়ে চলার জন্য ফ্রিজ আমাদের জীবনে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

বর্তমান এ প্রতিযোগিতামূলক বাজারে আপনাদের পণ্য ভোক্তাসাধারণ কেন কিনবেন বলে আপনি মনে করেন?

- আমরা ফ্রিজ বিক্রির পরবর্তী সেবাকে বেশি প্রাধান্য দিয়ে থাকি। বিগত ৪০ বছরের বেশি সময় ধরে র‌্যাংগ্‌স ইলেকট্রনিক্স লিমিটেড বাংলাদেশের বাজারে ক্রেতাকে বিক্রয়োত্তর সেবা দিয়ে আসছে। ইলেকট্রনিক্স পণ্য কেনার পর ক্রেতাকে নিশ্চিত হতে হয় পরবর্তী সার্ভিসের জন্য। আমাদের কোম্পানি এ বিক্রয়োত্তর সেবার মাধ্যমে মানুষের আস্থা অর্জন করেছে।

ফ্রিজ তৈরির ক্ষেত্রে মূল্য, বিক্রয়োত্তর সার্ভিস, বিদ্যুৎসাশ্রয়ী, টেকসই এসব বিষয়কে কতটা আমলে নিয়ে থাকেন। এতে ভোক্তারা কতটুকু লাভবান হন?

- ফ্রিজ প্রতিটি ফ্যামিলির জন্য গুরুত্বপূর্ণ একটি পণ্য। ফ্রিজ তৈরি করার সময় আমরা মানুষের ক্রয়ক্ষমতার কথা চিন্তা করে থাকি। বেশি দামে ফ্রিজ তৈরি করলে মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে যায়। র‌্যাংগ্স ইলেকট্রনিক্স সব সময় চেষ্টা করে কম দামে ভালো পণ্য দেওয়ার জন্য। আমরা চেষ্টা করছি আমাদের প্রতিটি ফ্রিজ ইনভার্টার টেকনোলজিতে উৎপাদন করার জন্য। সেই সঙ্গে টেকসই তো হতেই হবে। একজন ক্রেতা ফ্রিজ কিনে অনায়াসে যেন ১০ থেকে ২০ বছর ব্যবহার করতে পারেন। সেই চিন্তা মাথায় নিয়ে আমরা ফ্রিজ তৈরি করি।

এ শিল্পের বিকাশের জন্য আমাদের দেশের করকাঠামো কতটা সহায়ক?

- এ শিল্পের বিকাশের জন্য আমাদের দেশের করকাঠামো অনেকটাই সহায়ক। এখন যে পণ্যগুলো উৎপাদন করা হচ্ছে এর ওপর আমাদের কর অনেকটাই রিভেট (করছাড়) করা হচ্ছে। আমরা দাবি জানাব, এ শিল্পের খুচরা যন্ত্রাংশের ওপর কর আরও শিথিল করার জন্য। এ শিল্প টিকে থাকলে আমাদের অর্থনৈতিক অবস্থা আরও উন্নত হবে।

আপনি জানেন সামনে নতুন বছরের জন্য বাজেট ঘোষণা করতে যাচ্ছে সরকার। আপনাদের কোম্পানির পক্ষ থেকে জাতীয় বাজেটে কোনো সুপারিশ আছে কি না?

- উৎপাদন শিল্পকে টিকিয়ে রাখার জন্য খুচরা যন্ত্রাংশের ওপর শুল্ক আরও কমানো উচিত। এতে এ শিল্প এগিয়ে যাবে। এ শিল্পকে আরও এগিয়ে নেওয়ার জন্য দুটি জিনিস জরুরি। তা হলো দক্ষ জনশক্তি বৃদ্ধি এবং যুগোপযোগী প্রযুক্তি আমাদের দেশে প্রতিস্থাপন করা।

ফ্রিজে দেশি ও বিদেশি পণ্যের মধ্যে ভোক্তারা কোনটাকে বেশি প্রাধান্য দেন? কেন দেন? আমাদের দেশি পণ্যগুলো (ফ্রিজ) আন্তর্জাতিক মানের বলে আপনি মনে করেন?

- ১৫ থেকে ২০ বছর আগে ৯০ শতাংশ মানুষ বিদেশি ব্র্যান্ডকে প্রাধান্য দিত। এখন দেখা যায় এ চিত্রটা পুরোপুরি পাল্টে গেছে। এখন ৯০ শতাংশ মানুষ দেশি ফ্রিজ কিনছে। এখন দেশে আন্তর্জাতিক মানের ফ্রিজ তৈরি হচ্ছে। উৎপাদন শিল্প আরও এগিয়ে যাচ্ছে। আমরা সম্প্রতি সিলেট হাইটেক পার্কে ৩২ একর জায়গা নিয়ে নতুন কারখানা করছি। জুলাই থেকে আমরা ট্রায়াল উৎপাদনে যাব। ডিসেম্বর থেকে পুরো উৎপাদনে যাব। আমরা এ শিল্প এগিয়ে নেওয়ার জন্য মানসম্মতভাবে পণ্য উৎপাদন করছি। এজন্যই মানুষ আমাদের পণ্য বেশি কিনছে।

র‌্যাংগ্‌স ইলেকট্রনিক্স লিমিটেড কোন কোন ব্র্যান্ডের ফ্রিজ বিক্রি করছে?

- বিগত ৪০ বছর ধরে র‌্যাংগ্স ইলেকট্রনিক্স লিমিটেড ক্রেতাদের  চাহিদা মতো পণ্য সরবরাহ করছে।  এখন আমরা পাঁচটি ব্র্যান্ডের ফ্রিজ বাজারজাতকরণ করছি। এগুলো হলো এলজি, র‌্যাংগ্স, ইলেকট্রোলাক্স, কেলভিনেটর, ওয়ার্লপুল ব্র্যান্ড।

সর্বশেষ খবর