৭ ফেব্রুয়ারি, ২০২১ ১৬:৩২

কানাডার ক্যালগেরিতে ভার্চুয়ালি অনুষ্ঠিত হল ঐতিহ্যবাহী পিঠাপুলি উৎসব

আহসান রাজীব বুলবুল, কানাডা

কানাডার ক্যালগেরিতে ভার্চুয়ালি অনুষ্ঠিত হল ঐতিহ্যবাহী পিঠাপুলি উৎসব

বর্ণিল আয়োজনের মধ্যে দিয়ে কানাডার ক্যালগেরিতে ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়ে গেল ঐতিহ্যবাহী পিঠাপুলি উৎসব।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির ওমেন্স ফোরামের আয়োজনে "নতুন বছরে পিঠাপুলির আড্ডা আর সাংস্কৃতিক অনুষ্ঠান”  শিরোনামে ভার্চুয়াল অনুষ্ঠানটি স্থানীয় সময় শনিবার সন্ধ্যা ৭টায় বিসিএওসি ফেইসবুক পেজে অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানটির পরিচালনায় ছিলেন বিসিএওসি কোষাধ্যক্ষ শানিলা মাহমুদ, অফিস এডমিন সেক্রেটারি ইসমত জেরিন, সাংস্কৃতিক সম্পাদিকা মাহবুবা নূর অনু, বিশেষ অনুষ্ঠান সম্পাদিকা তাসমিয়াহ এমদাদ এবং আফরোজা হোসাইন।

পিঠা নিয়ে অনুষ্ঠানে সামিল ছিলেন কুলসুম খাতুন-চিতই পিঠা, ফারাহ হাফিজ–পাটিসাপ্টা, দিল আরা কোহিনূর- পুলি এবং গুরা পিঠা, সালমা রোজি- গোলাপ পিঠা, ফাতেমা নাজির-পাকন পিঠা, রত্না দেবনাথ-আমের ভাপা পিঠা এবং শাকিরা ফরহাদ উরমি-হৃদয় হরন পিঠা।

সাংস্কৃতিক পর্বে অংশগ্রহণ করেন গান ও নৃত্য নিয়ে রিতা কর্মকার, উম্মে হাবীবা মিলি, নাদিয়া হাসান ও মাহবুব নূর অনু।

তুষার আবৃত্ত কানাডার কর্মময় এক ঘেয়েমি জীবন থেকে বেরিয়ে এসে প্রবাসী বাঙ্গালীরা কিছুটা সময়ের জন্য হলেও আনন্দে মেতেছিল অন্যরকম এক ভার্চুয়াল মিলন মেলায়।

বাংলাদেশ কানাডা এসোসিয়েশন অব ক্যালগেরির কোষাধ্যক্ষ শানিলা মাহমুদ জানান, আমাদের রয়েছে সুন্দর একটি সংস্কৃতি, যে বলয়ে আমরা বেড়ে উঠেছি, আমাদের সেই ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতিকে নবপ্রজন্মের কাছে তুলে ধরতে চাই। আর তারই বহিঃপ্রকাশ ঘটেছে এই অনুষ্ঠানের মধ্যে দিয়ে।

বাংলাদেশ কানাডা এসোসিয়েশন অব ক্যালগেরির সাংস্কৃতিক সম্পাদিকা মাহবুবা নূর অনু জানালেন-আগামীর দিনগুলো আরো সুন্দর হবে সমগ্র বিশ্বে শান্তি বিরাজ করবে এমনটাই আমাদের কামনা।

বাংলাদেশ কানাডা এসোসিয়েশন অব ক্যালগেরির অফিস এডমিন সেক্রেটারি ইসমত জেরিন জানালেন, নতুন বছর সবার জীবনে আনন্দ, সুখ আর অনাবিল শান্তি বয়ে আনবে, করোনা মহামারী থেকে মুক্তি পাবে বিশ্ববাসী এমনটাই আমাদের প্রত্যাশা।

হৃদয়ে বাংলাদেশকে ধারণ করে লাল সবুজ আর মুক্তিযুদ্ধের বাংলাদেশ হয়ে উঠবে আরো সুন্দর, আরো উন্নত–এমনটাই প্রত্যাশা ক্যালগেরিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর