শিরোনাম
২৭ মার্চ, ২০২১ ০১:৩৪

প্যারিসে গণহত্যা দিবস পালিত

মোসাদ্দেক হোসেন সাইফুল, ফ্রান্স

প্যারিসে গণহত্যা দিবস পালিত

ফ্রান্সের প্যারিসে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় জাতীয় গণহত্যা দিবস পালিত হয়েছে। একাত্তরের গণহত্যায় নিহত শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধাস্বরূপ প্রতীকীভাবে ৭১টি মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে দূতাবাসের অনুষ্ঠান শুরু হয়।

এরপর পবিত্র কোরআন তিলাওয়াত এবং অন্যান্য পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ শেষে মুক্তিযুদ্ধের শহিদদের রূহের মাগফেরাত, দেশের শান্তি ও সমৃদ্ধির জন্য বিশেষ মোনাজাত করা হয়। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

চলমান কোভিড-১৯ অতিমারির পরিপ্রেক্ষিতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে দূতাবাসের সকল সদস্য এ আয়োজনে অংশগ্রহণ করেন।

প্রবাসীদের অংশগ্রহণের লক্ষ্যে দূতাবাস অনুষ্ঠানটি ভার্চুয়াল প্ল্যাটফর্মে আয়োজন করে। ফলে ফ্রান্সে বসবাসরত বিশিষ্ট ব্যক্তিবর্গ, রাজনৈতিক, ব্যবসায়ী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দসহ প্রবাসের বিশিষ্ট ব্যক্তিবর্গ ও গুণীজন অনলাইনে অংশগ্রহণ করেন।

ভার্চুয়াল এ অনুষ্ঠানে ফ্রান্সে নিযুক্ত রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন তার বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান। গণহত্যা দিবসের স্বীকৃতি আদায়ে আরো জনমত বৃদ্ধি করার আহ্বান জানিয়ে তিনি বলেন, বিশ শতকের সবচেয়ে ভয়াবহ গণহত্যাগুলোর মধ্যে একটি বাংলাদেশে সংগঠিত হয়।

বর্তমান সরকার ২৫ মার্চকে ‘গণহত্যা দিবস’ ঘোষণা করেছে। কারণ ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনী ‘অপারেশন সার্চলাইট’ শুরু করে নিরস্ত্র ও নিরীহ বাংলাদেশিদের নির্বিচারে হত্যা করেছিল।

রাষ্ট্রদূত আরো জানান, সরকার বিশ্বব্যাপী সচেতনতা বাড়াতে এবং বাংলাদেশের গণহত্যার স্বীকৃতি অর্জনের জন্য কাজ করে যাচ্ছে। এছাড়া তিনি গণহত্যার তথ্যাদি সংরক্ষণ এবং এ বিষয়ে অধিকতর গবেষণা জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন।

সবশেষে গণহত্যায় নিহত শহিদদের স্মরণে এক মিনিট ‘ব্ল্যাক আউট’ পালন করা হয়। অনুষ্ঠানে একটি প্রামাণ্যচিত্র ‘বাংলাদেশ জেনোসাইড ১৯৭১’ প্রদর্শন করা হয়।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর