৬ আগস্ট, ২০২১ ০৮:৫৫

স্পেনে শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন

সাহাদুল সুহেদ, স্পেন

স্পেনে শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন

স্পেনে শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন।

স্পেনের মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র ও শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে।

মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৃহস্পতিবার স্থানীয় সময় বেলা সাড়ে ১১টায় দূতাবাস মিলনায়তনে আয়োজিত জন্মবার্ষিকী উদযাপনের কর্মসূচির মধ্যে ছিল পবিত্র কোরআন থেকে তিলাওয়াত, শেখ কামালের জীবন ও কর্মের উপর প্রামাণ্য চিত্র প্রদর্শন এবং তাৎপর্যপূর্ণ আলোচনা সভা ও মোনাজাত। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ।

শেখ কামালের জীবন ও কর্মের উপর আলোচনাকালে রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ বলেন, ‘বাংলাদেশ ফার্স্ট ওয়ার কোর্স’ সম্পন্ন করে বাংলাদেশ সেনাবাহিনীতে লেফটেন্যান্ট হিসেবে কমিশন লাভ করা ৬১ জন সৌভাগ্যবান তরুণের একজন ছিলেন শেখ কামাল। মুক্তিযুদ্ধে শেখ কামালের রয়েছে অসামান্য অবদান।  তিনি মুক্তিযুদ্ধকালীন মুক্তিবাহিনীর প্রধান সেনাপতি জেনারেল এমএজি ওসমানীর এডিসি হিসেবে দায়িত্ব পালন করেন।

তারুণ্যের প্রতীক শেখ কামালকে ক্রীড়া সংগঠক ও সংস্কৃতি জগতের উজ্জ্বল নক্ষত্র উল্লেখ করে রাষ্ট্রদূত আরো বলেন, শেখ কামাল  স্বাধীনতাত্তোর বাংলাদেশের যুব সমাজকে ক্রীড়া ও সংস্কৃতি চর্চায় উদ্বুদ্ধকরণে দূরদর্শী অবদান রেখে গেছেন। তিনি আবাহনী সমাজ-কল্যাণ সংস্থা গড়ে তোলেন। পরে মুক্তিযুদ্ধ থেকে ফিরে এসে ১৯৭২ সালে ‘আবাহনী ক্রীড়াচক্র’ প্রতিষ্ঠা করেন। স্বাধীনতা উত্তর পরিস্থিতিতে তরুণ সমাজকে অবক্ষয়ের হাত থেকে রক্ষা করতে এবং নিয়ম-শৃঙ্খলার মধ্যে ফিরিয়ে আনতেই তিনি এই মহতী উদ্যোগ গ্রহণ করেন।

আলোচনায় রাষ্ট্রদূত আরো বলেন, সাংস্কৃতিক অঙ্গণে শেখ কামাল ছিল ত্রিমুখী প্রতিভা। তিনি একাধারে অভিনয় করতেন, গান গাইতেন এবং সেতার বাজাতেন।

আলোচনা সভা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টে শাহাদাৎ বরণকারী ব্যক্তিবর্গ, জাতীয় চার নেতা এবং শেখ কামালের রূহের মাগফিরাত এবং দেশ ও জাতির উন্নতি ও সমৃদ্ধি কামনায় মোনাজাত করা হয়।

অনুষ্ঠানে কাউন্সেলর ও দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মন্ডল, বাণিজ্যিক সচিব রেদোয়ান আহমেদ, প্রথম সচিব (শ্রম) মো. মুতাসিমুল ইসলামসহ বাংলাদেশ দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারি উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর