৬ সেপ্টেম্বর, ২০২১ ১১:২৪

পর্তুগালে বাংলাদেশ-ভারত যৌথ উদ্যোগে স্বাধীনতা দিবস উদযাপন

পর্তুগাল প্রতিনিধি

পর্তুগালে বাংলাদেশ-ভারত যৌথ উদ্যোগে স্বাধীনতা দিবস উদযাপন

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর এবং ভারতের স্বাধীনতার ৭৫ বছর উদযাপন উপলক্ষে পর্তুগালের রাজধানী লিসবনে দু'দেশের যৌথ উদ্যোগে কালার'স অব ইনডিপেনডেন্স শিরোনামে এক আলোচনা অনুষ্ঠান হয়েছে।

শনিবার বিকাল ৪ টা ৩০ মিনিটে লিসবনের লোসোফনা বিশ্ববিদ্যালয়ের হল রুমে লিসবনের হিন্দু কমিউনিটি সংগঠন 'ভূমি'র উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

কালার'স অব ইনডিপেনডেন্স শিরোনামের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দুই দেশের নিযুক্ত রাষ্ট্রদূত সহ কমিউনিটির বিভিন্ন স্তরের ব্যক্তিবর্গ। এসময় দুদেশের স্বাধীনতা এবং তার পরবর্তী সময়ে বিভিন্ন খাতে অগ্রগতি প্রামাণ্য চিত্র প্রদশর্ন করা হয়।

অনুষ্ঠানে দুদেশের শিল্পীরা সংগীত এবং নাচ গানের মাধ্যমে স্ব স্ব দেশের সংস্কৃতি তুলে ধরেন। দীর্ঘদিন পরে এমন মনোমুগ্ধকর অনুষ্ঠানে অংশগ্রহণকারী সকলে উচ্ছ্বসিত এবং আয়োজকদের সাধুবাদ জানান অগত অতিথিবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতে পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান তার শুভেচ্ছা বক্তব্যে বলেন, এটি একটি মাইলফলক দুদেশের পারস্পারিক সম্পর্কের ক্ষেত্রে। বিশেষ করে স্বাধীনতা যুদ্ধে প্রায় ১০ মিলিয়ন শরনার্থীকে আশ্রয় দিয়ে বন্ধুত্বের নিদারুণ স্মারক বহন করে। তাছাড়া তিনি স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের বিভিন্ন খাতে অভাবনীয় সাফল্যের কথা উল্লেখ করেন।

লিসবন তথা পর্তুগালে করোনা পরিস্থিতি অনেকটাই স্বাভাবিকের পথে তাই এসময় এমন আয়োজনে উপস্থিত সকলে উচ্ছ্বসিত এবং আয়োজকদের সাধুবাদ জানান।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর