৭ ফেব্রুয়ারি, ২০২২ ১৩:৪৪

নিউক্যাসেলে বাংলাদেশি কমিউনিটির সাথে রাষ্ট্রদূতের মতবিনিময় সভা

নাইম আবদুল্লাহ, অস্ট্রেলিয়া

নিউক্যাসেলে বাংলাদেশি কমিউনিটির সাথে রাষ্ট্রদূতের মতবিনিময় সভা

অস্ট্রেলিয়ার নিউক্যাসেল বিশ্ববিদ্যালয় চত্বরে বাংলাদেশি ছাত্রদের সংগঠন ‘বাংলাদেশি স্টুডেন্ট এসোসিয়েশন অব নিউক্যাসেল ইউনিভার্সিটি’ এর উদ্যোগে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (০৫ ফেব্রুয়ারী) বিকেলে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত মো. সুফিউর রহমান। 

প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত মো. সুফিউর রহমান তার দীর্ঘ কূটনৈতিক জীবনের অভিজ্ঞতা তুলে ধরে বলেন, বিদেশে কূটনীতিক হিসেবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করা গর্বের ব্যাপার। এক যুগ আগেও আমাদের কাজে অনেক প্রতিবন্ধকতা ছিল। বর্তমানে সেই অবস্থার পরিবর্তন হয়েছে। 

তিনি আরও বলেন, গত এক দশকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের বিশাল উন্নয়ন সাধিত হয়েছে। উন্নয়নের সেইসব পরিসংখ্যান তুলে ধরার মাধ্যমে আমরা বিদেশীদের কাছে বাংলাদেশের গুরুত্ব তুলে ধরছি। উন্নয়নের পাশাপাশি দক্ষিণ এশিয়ায় ভূরাজনৈতিক অবস্থানের কারণেও বিদেশীরা আজকাল বাংলাদেশের প্রতি আগ্রহী হয়ে উঠছে। 

তিনি বলেন, বর্তমানে বাংলাদেশের সাথে অস্ট্রেলিয়ার দ্বিপাক্ষিক ও বানিজ্যিক সম্পর্ক গড়ে উঠেছে। সম্পর্কের এই পরিধি আগামী দিনে যাতে আরো সম্প্রসারিত হয় সে লক্ষ্যে আমরা নিরলস পরিশ্রম করে যাচ্ছি। করোনার এই ক্রান্তিকালেও যাতে বাঙালিরা সময়মত কনসুলার সুবিধা পায় সে লক্ষ্যে আমাদের অফিসের স্টাফরা প্রতিদিন ১২ থেকে ১৬ ঘন্টা পর্যন্ত কাজ করেছেন। 

মতবিনিময় সভায় রাষ্ট্রদূত উপস্থিত শিক্ষার্থী এবং কমিউনিটির সুধীজনদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং শিক্ষার্থীদের স্বার্থসংশ্লিষ্ট কতিপয় বিষয় ঢাকায় উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাবেন বলে আশ্বস্ত করেন। মতবিনিময় সভায় আরঅ বক্তব্য রাখেন ড. আবুল হাসনাৎ মিল্টন, ডা. ফখরুল ইসলাম, নাজমা ইসলাম, ড. মাহমুদুর রহমান পল্লব, ড. মাইনুল হক পাভেল, ড. তানভি নেওয়াজ, আশিকুর রহমান রাফি, রোসনে আলম, আনিকা আননূর প্রমুখ।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর