১৮ মার্চ, ২০২২ ১৮:১৩

মায়ামীতে যথাযথ মর্যাদায় বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

অনলাইন ডেস্ক

মায়ামীতে যথাযথ মর্যাদায় বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

বাংলাদেশ কনস্যুলেট জেনারেল যুক্তরাষ্ট্রের মায়ামীতে যথাযথ মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২২ উদযাপন করা হয়েছে।

নবস্থাপিত কনস্যুলেট জেনারেল প্রাঙ্গণে প্রথমবারের মত আয়োজিত এ অনুষ্ঠানে কনস্যুলেটের সকল কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্য এবং মায়ামীতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশি ও স্থানীয় গণমাধ্যম প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন। 

সমবেত কণ্ঠে জাতীয় সংগীতের সাথে পতাকা উত্তোলনের মাধ্যমে মূল অনুষ্ঠানের সূচনা হয়। এরপর কনসাল জেনারেল ও কনস্যুলেটের কর্মকর্তাবৃন্দ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। প্রবাসী বাংলাদেশিদের পক্ষ থেকেও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। 

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করা হয়। 

জাতির পিতার জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে কনসাল জেনারেল ইকবাল আহমেদ তার বক্তব্যে বাংলাদেশের স্বাধিকার আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান এবং আমাদের জাতীয় জীবনে এ দিবসটির তাৎপর্য তুলে ধরেন। এ সময় উপস্থিত সকলকে বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে ভবিষ্যৎ প্রজন্মের মধ্যে এ আদর্শ সঞ্চারিত করার আহ্বান জানান তিনি।

প্রবাসী বাংলাদেশিদের পক্ষ থেকেও বঙ্গবন্ধুর জীবনের উপর আলোকপাত করে বক্তব্য প্রদান করা হয়। অনুষ্ঠানের শেষ পর্যায়ে জাতির পিতার জীবনের উপর নির্মিত একটি স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। 

দিবসটি উপলক্ষে মায়ামীতে অবস্থানরত বাংলাদেশি শিশু-কিশোরদের অংশগ্রহণে একটি চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। উল্লেখযোগ্য সংখ্যক অংশগ্রহণকারীদের সকলকে কনস্যুলেটের পক্ষ থেকে সনদ প্রদান করা হয় এবং প্রতিযোগিদের মধ্য থেকে বিজয়ীদের হাতে কনসাল জেনারেল কর্তৃক বিশেষ পুরস্কার তুলে দেয়া হয়। 

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর