শিরোনাম
১৮ মার্চ, ২০২২ ১৯:১৮

গ্রিসে জাতির পিতার জন্মবার্ষিকী উদযাপন

অনলাইন ডেস্ক

গ্রিসে জাতির পিতার জন্মবার্ষিকী উদযাপন

"বঙ্গবন্ধুর জন্মদিনের অঙ্গীকার, সকল শিশুর সমান অধিকার" এ প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে এথেন্সে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস-২০২২ উদযাপিত হয়েছে। সকালে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীগণের উপস্থিতিতে গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে উত্তোলন এবং জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসটি পালনে দূতাবাস বিস্তারিত কর্মসূচির সূচনা হয়।

দিবসের কর্মসূচির দ্বিতীয় অংশ পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠের মাধ্যমে শুরু হয়। এ সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর পরিবারের শহীদ সদস্যদের ও মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত ও বাংলাদেশের শান্তি ও উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া ও  মোনাজাত করা হয়। এরপর রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক দিবসটি উপলক্ষ্যে প্রেরিত বাণী পাঠ করা হয়। এছাড়া, জাতির পিতার কর্মময় জীবন সম্পর্কে বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। প্রবাসী বাংলাদেশি ও দূতাবাস পরিবারের শিশু-কিশোরদের নিয়ে রাষ্ট্রদূত এবং তার সহধর্মিনী বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের কেক কাটেন।

রাষ্ট্রদূত আসুদ আহমেদ তাঁর বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্বের কথা স্মরণ করেন। তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার দৃপ্ত পদক্ষেপে তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। তিনি প্রবাসীদের ঐক্যবদ্ধ থেকে বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করার আহ্বান জানান। প্রবাসে বেড়ে ওঠা শিশু কিশোরদের দেশের সংস্কৃতির সঙ্গে পরিচিত করানো এবং জাতির পিতার আদর্শ তাদের মধ্যে ছড়িয়ে দেয়ার উপরও রাষ্ট্রদূত গুরুত্ব আরোপ করেন।  এছাড়া প্রবাসীদের নিজ নিজ কর্মকাণ্ডের মাধ্যমে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করার বিষয়ে তিনি গুরুত্বারোপ করেন। এছাড়া দিবসটি উপলক্ষ্যে প্রবাসী শিশু-কিশোরদের অংশগ্রহণে দূতাবাস কর্তৃক আয়োজিত "শিশুদের বঙ্গবন্ধু" শীর্ষক চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর