১৮ মার্চ, ২০২২ ১৯:২৯

জেনেভায় জাতির পিতার জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

অনলাইন ডেস্ক

জেনেভায় জাতির পিতার জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেশপ্রেম ও আদর্শের ভিত্তিতে শিশুদের জীবন গড়ে তোলার জন্য প্রবাসী অবিভাবকদের প্রতি আহ্বান জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এম.পি.। মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখতে শিশুদের সঠিক ইতিহাস শিক্ষার প্রতিও তিনি বিশেষ জোর দেন। 

বঙ্গবন্ধুর ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২২ উদযাপন উপলক্ষ্যে জেনেভাস্থ বাংলাদেশ স্থায়ী মিশন কর্তৃক আয়োজিত এক অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, জাতির পিতার নেতৃত্বে সকল বাধা বিপত্তি ও ষড়যন্ত্রকে অতিক্রম করে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেছে। জাতির পিতাই বাংলাদেশের মানুষকে উন্নয়নের স্বপ্ন দেখিয়েছেন। মাত্র সাড়ে তিন বছরের শাসনে তিনি অসাধারণ সাফল্য দেখিয়েছেন রাষ্ট্র পরিচালনা ও পুনর্গঠনে। বঙ্গবন্ধুর দেখানো পথ ধরেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ সারা বিশ্বে উন্নয়নের রোল মডেল।   

আলোচনা সভার বিশেষ অতিথির বক্তব্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মোঃ এহসান-ই-এলাহী বঙ্গবন্ধুর রাজনৈতিক দূরদর্শীতা ও মানবিক গুণাবলীর উপর আলোকপাত করেন। অনুষ্ঠানের সভাপতি হিসেবে স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মোঃ মোস্তাফিজুর রহমান বলেন, জাতির পিতার আজীবন সংগ্রামের ফল হিসেবেই আজকের বাংলাদেশের শিশুরা একটি সুন্দর ও সমৃদ্ধ ভবিষ্যৎ লাভ করেছে। এছাড়াও তিনি বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব অর্জন, জাতি বিনির্মান ও সদ্য স্বাধীন দেশের আন্তর্জাতিক সম্পর্ক স্থাপনে বঙ্গবন্ধুর অসামান্য অবদানের বিভিন্ন দিক তুলে ধরেন। আলোচনা সভায় প্রবাসী বাংলাদেশিরাও স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

সকালে স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মোঃ মোস্তাফিজুর রহমান কর্তৃক জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটির আনুষ্ঠানিক কর্মসূচি শুরু করা হয়। দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণীও পাঠ করা হয়। এছাড়াও স্থায়ী মিশন প্রবাসী শিশুদের অংশগ্রহণে একটি চিত্রাঙ্কণ প্রতিযোগিতা ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণের আয়োজন করে। অনুষ্ঠানে আরো ছিলো জুরিখ বাংলা স্কুলের শিক্ষার্থীদের অংশগ্রহণে পূর্বে ধারণকৃত একটি সংক্ষিপ্ত সাংস্কৃতিক পরিবেশনা।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর