শিরোনাম
১৯ মার্চ, ২০২২ ১০:১৫

রাজনীতি-সুশাসন-ইউক্রেন নিয়ে কথা বলতে ঢাকায় আসছেন মার্কিন কর্মকর্তারা

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

রাজনীতি-সুশাসন-ইউক্রেন নিয়ে কথা বলতে ঢাকায় আসছেন মার্কিন কর্মকর্তারা

ভিক্টরিয়া ন্যূল্যান্ড

বাংলাদেশে আসছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টরিয়া ন্যূল্যান্ড। তাঁর সাথে থাকবেন দক্ষিণ এবং সেন্ট্রাল এশিয়ার জন্য প্রতিরক্ষা সম্পর্কিত ডেপুটি আন্ডার সেক্রেটারি এ্যামান্ডা ডরি-সহ পদস্থ কর্মকর্তরা। 

১৯ মার্চ শুরু ৫ দিনের এ সফরসূচিতে ভারত এবং শ্রীলংকাতেও যাবেন এই প্রতিনিধি দলটি। তারা বাংলাদেশ, ভারত এবং শ্রীলংকার মন্ত্রীসহ শীর্ষস্থানীয় আমলা ছাড়াও সুশীল সমাজ এবং শীর্ষস্থানীয় ব্যবসায়ীগণের সাথেও বৈঠকে মিলিত হবেন বলে স্টেট ডিপার্টমেন্ট ১৮ মার্চ জানিয়েছে। 

দ্বি-পাক্ষিয় বৈঠক-সংলাপে বাংলাদেশ ও শ্রীলংকার সাথে যুক্তরাষ্ট্রের বিদ্যমান সম্পর্ক নিয়ে খোলামেলা আলোচনার পর এই সম্পর্কের পরিধি আরো বিস্তৃত করা নিয়ে কথা হবে বলে সংশ্লিষ্ট একাধিক সূত্র উল্লেখ করেছে। অর্থনৈতিক অংশিদারিত্ব প্রসার এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলের শান্তি-সমৃদ্ধি ও নিরাপত্তা ব্যবস্থা নিয়ে বিস্তারিত আলোচনা হবে এবং নয়া দিল্লীতেও মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তগণের সাথে সার্বিক পরিস্থিতির মূল্যায়ন করা হবে। ইউক্রেনে রাশিয়ার হামলার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ, শ্রীলংকা এবং ভারতের সর্বশেষ অবস্থান নিয়েও কথা হবে বলে অপর একটি সূত্রে জানা গেছে। ইতিমধ্যেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ইউরোপ-মধ্যপ্রাচ্যের বেশ কটি দেশের সাথে ইউক্রেন পরিস্থিতি নিয়ে কথা বলেছেন।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর